ঢাকা, ১৪ এপ্রিল ২০২৪, রবিবার, ১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৪ শাওয়াল ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

হিরোশিমায় পারমাণবিক বিস্ফোরণে গলে যাওয়া ঘড়ি বিক্রি হলো ৩১,০০০ ডলারেরও বেশি দামে

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ২৪ ফেব্রুয়ারি ২০২৪, শনিবার, ১১:০২ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:৩৩ অপরাহ্ন

mzamin

১৯৪৫ সালের ৬ আগস্ট জাপানের হিরোশিমায় বোমা হামলার সময় গলে যাওয়া একটি ঘড়ি নিলামে ৩১,০০০ ডলারেরও বেশি দামে বিক্রি হলো। বোস্টন-ভিত্তিক আরআর নিলাম অনুসারে, বিশ্বযুদ্ধের শেষ দিনগুলিতে - সকাল ৮ টা ১৫ মিনিটে জাপানী শহরের উপর একটি পারমাণবিক বোমার বিস্ফোরণের মুহূর্তে ঘড়িটি বন্ধ হয়ে যায়। আর্টিফ্যাক্টটি হিরোশিমার ধ্বংসাবশেষ থেকে উদ্ধার করা হয়েছিল এবং একটি শহরের উপর বিস্ফোরিত প্রথম পারমাণবিক বোমার বিশাল ধ্বংসের একটি আভাস দেয়।

নিলাম ঘর অনুসারে, "লিটল বয়" পারমাণবিক বোমা বিস্ফোরণের সময় ছোট ব্রাস-টোন ঘড়িটি  বিস্ফোরণ অঞ্চল থেকে উদ্ধার হওয়া ঐতিহাসিকভাবে উল্লেখযোগ্য আইটেমগুলির সাথে নিলামে তোলা হয়। নিলাম ঘর অনুসারে, একজন বৃটিশ সৈনিক হিরোশিমার প্রিফেকচারাল প্রমোশন হলে জরুরি সরবরাহ প্রদান এবং দ্বন্দ্ব-পরবর্তী পুনর্গঠনের প্রয়োজনীয়তা মূল্যায়ন করার মিশনের সময়  শহরের ধ্বংসাবশেষ থেকে হাতঘড়িটি উদ্ধার করেছিলেন।

আরআর নিলামের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ববি লিভিংস্টন বলেছেন, 'আমাদের আন্তরিক আশা যে ঘড়িটি একটি মর্মস্পর্শী প্রতীক হিসাবে প্রতিভাত হবে। যা আমাদের কেবল যুদ্ধের যন্ত্রণার কথাই মনে করিয়ে দেবে না বরং মানব সভ্যতার গভীর, ধ্বংসাত্মক ক্ষমতাগুলিকেও মনে করাবে। ''

যিনি ঘড়িটি কিনেছেন তার নাম প্রকাশ করা হয়নি। নিলামে প্রদর্শিত অন্যান্য আইটেমগুলির মধ্যে প্রাক্তন চীনা নেতা মাও সেতুং-এর "দ্য লিটল রেড বুক" এর একটি স্বাক্ষরিত অনুলিপি অন্তর্ভুক্ত ছিল যা বিক্রি হয়েছে ২ লক্ষ ৫০ হাজার ডলারে।  জর্জ ওয়াশিংটনের একটি স্বাক্ষরিত চেক বিক্রি হয়েছে ১ লক্ষ ৩৫ হাজার ৪৭৩ ডলারে।  বাজ অলড্রিনের অ্যাপোলো ১১ লুনার মডিউল প্রিপ চেকলিস্ট বিক্রি হয়েছে ৭৬ গাজার ৫৩৩ ডলারে।

সূত্র : apnews

বিজ্ঞাপন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

‌‌‘‌আমাদের আকাশসীমা ব্যবহার করে ইরানে হামলা নয়’‌/ আমেরিকাকে সতর্ক করলো উপসাগরীয় দেশগুলো

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status