ঢাকা, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১২ শাবান ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

মৃত্যুদণ্ড পাওয়া ৮ ভারতীয়কে মুক্তি দিয়েছে কাতার

মানবজমিন ডেস্ক

(১ সপ্তাহ আগে) ১২ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার, ১২:০৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০১ পূর্বাহ্ন

mzamin

অজ্ঞাত অভিযোগে মৃত্যুদণ্ডের শাস্তি মাথায় থাকা ভারতের নৌবাহিনীর সাবেক আট কর্মকর্তাকে মুক্ত করে দিয়েছে কাতারের এক আদালত। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার বলেছে, এরই মধ্যে সাতজন কর্মকর্তা ভারতে ফিরে এসেছেন। জানুয়ারিতে কর্তৃপক্ষ বলে যে, মৃত্যুদণ্ডকে লঘু করে ভিন্ন ভিন্ন মেয়াদের জেলে রূপান্তর করা হয়েছে। কাতারে একটি বেসরকারি প্রতিষ্ঠান ডাহরা গ্লোবালে কাজ করছিলেন ওইসব ব্যক্তি। ততে তাদের বিরুদ্ধে কি অভিযোগ তা কাতার বা ভারত, কোন পক্ষই প্রকাশ করেনি। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

ফিন্যান্সিয়াল টাইমস ও বার্তা সংস্থা রয়টার্স রিপোর্ট করেছে যে, ইসরাইলের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছিল তাদের বিরুদ্ধে। মুক্তি দেয়ার পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, এসব ব্যক্তিকে মুক্তি দিয়ে দেশে ফেরার সুযোগ দেয়ার জন্য কাতারের আমীরের সিদ্ধান্তের প্রশংসা জানাই আমরা। 
২০২২ সালে এই ব্যক্তিদের গ্রেপ্তারের খবর ভারতজুড়ে খবরের কাগজের প্রথম পৃষ্ঠায় শিরোনাম হয়েছিল। কাতারের কোর্ট অব ফার্স্ট ইন্সট্যান্স তাদেরকে মৃত্যুদণ্ড দেয়ার পর গত বছর অক্টোবরে ভারত জানায়, এ শাস্তিতে তারা গভীরভাবে হতাশ। এর বিরুদ্ধে আপিল করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, ভারত এবং কাতারের মধ্যে রয়েছে ঘনিষ্ঠ দস্তি। ২০৪৮ সালের শেষ নাগাদ দোহা থেকে তরলীকৃত প্রাকৃতি গ্যাস আমদানি করতে সম্প্রতি ৭৮০০ কোটি ডলারের একটি চুক্তি স্বাক্ষর করেছে দিল্লি।

বিজ্ঞাপন
কিন্তু ওই ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তি দেয়ার ফলে এই সম্পর্কে স্বল্প সময়ের জন্য বিঘ্ন ঘটে। তবে বিশেষজ্ঞরা বলেন, টেকসই কূটনৈতিক উদ্যোগের ফলে মুক্তি পেয়েছেন ওই ভারতীয়রা। ডিসেম্বরে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায় যে, কাতারে নিযুক্ত তাদের দূত জেলখানায় ওই ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। 
পরের মাসে মন্ত্রণালয় জানায়, কাতারের কোর্ট অব আপিল ওই ব্যক্তিদের মৃত্যুদণ্ড শিথিল করেছে। জানুয়ারিতে মন্ত্রণালয়ের এক মুখপাত্র নিশ্চিত করেন বিষয়টি।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status