ঢাকা, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ শাবান ১৪৪৫ হিঃ

শিক্ষাঙ্গন

বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ১ম আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার

(৩ সপ্তাহ আগে) ৪ ফেব্রুয়ারি ২০২৪, রবিবার, ৬:৪৫ অপরাহ্ন

mzamin

বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ে (বিআইইউ) প্রথমবারের মতো আয়োজিত আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার ঢাকার মতিঝিলের বিসিআইসি অডিটোরিয়ামে দেশ-বিদেশের পাঁচ শতাধিক গবেষক, শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে উচ্চশিক্ষালয়টির ভিসি  অধ্যাপক ড. মো. আমিনুল হক ভূইয়া বলেন, গবেষণা হলো বিশ্ববিদ্যালয়ের প্রাণ। বিশ্ববিদ্যালয়ে যত বেশি গবেষণাকর্ম সম্পাদন হবে, দেশ ও জাতি তত উন্নত হবে। প্রকৃত গবেষণাই আদর্শ জাতি গঠনে ভূমিকা পালন করে।
তিনি  বলেন, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক উন্নয়নের জন্য বোর্ড অব ট্র্রাস্টিজ কর্তৃক প্রয়োজনীয় অর্থ জোগান অবশ্য করণীয়, আর তা হলেই ছাত্র-ছাত্রীরা সমৃদ্ধ ক্যাম্পাস পাবেন এবং শিক্ষক, কর্মকতা-কর্মচারীরা তাদের যথাযথ আর্থিক সুবিধা প্রাপ্ত হবেন।

এ সময় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা বিনির্মাণে বিআইইউ পরিবারের সকলের সহযোগিতা কামনা করেন তিনি।
“ইসলামিক কালচার এন্ড হেরিটেজ, বিজনেস, লিগ্যাল পারস্পেক্টিভ এন্ড ইম্পোরটেন্স অব ইংলিশ এজ এ লিঙ্গুয়া ফ্রাঙ্কা” শীর্ষক দিনব্যাপী অনুষ্ঠিত এ সম্মেলনে দু’টি টেকনিক্যাল সেশনে ৯ জন গবেষক তাদের গবেষণাপত্র উপস্থাপন করেন।

সম্মেলনের আহ্বায়ক ও ব্যবসায় প্রশাসন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সুলতান আহমদের সভাপতিত্বে এই আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন রেজিস্ট্রার বদরুল হায়দার চৌধুরী।

প্রথম টেকনিক্যাল সেশনে স্টামফোর্ড ইউনির্ভাসিটির ভিসি অধ্যাপক ড. মনিরুজ্জামান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এম ইউসুফ আলী, দ্বিতীয় টেকনিক্যাল সেশনে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ভারপ্রাপ্ত) ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুস সবুর খান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
সিজিইডির ভারপ্রাপ্ত পরিচালক ও প্রক্টর অধ্যাপক ড. মো. মিজানুর রহমান ও ইংরেজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক শের মোহাম্মদের পৃথক সভাপতিত্বে প্রথম টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হয়।

এতে ভারতের আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মফিকুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্সী ভাষা এবং সাহিত্য বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন ও মনিরুল হক, মালয়েশিয়ার এরটিকা একাডেমির নির্বাহী পরিচালক ড. মাহমুদ আহমেদ এ আব্দেল মজিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক আলী মোহাম্মদ কাওসার এবং দ্বিতীয় টেকনিক্যাল সেশনে বিআইইউর ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ জাহিদুল ইসলাম, ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ সাব্বির হোসাইন, ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. আবদুছ সবুর মাতুব্বর ও ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আবু সাঈদ খান গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।
এ সময় ফিলিস্তিনে গাজা যুদ্ধের সূত্রপাত, বাংলাদেশে রেস্টুরেন্ট ইন্ডাস্ট্রিতে টেকসই সাফল্য, গর্ভবতীদের পুষ্টির বিষয়, ইংরেজি ভাষার ব্যবহার, নারীদের কনস্ট্রাকশন, বাংলাদেশে কুরআন শিক্ষার বিষয়সহ ইসলাম ও শিক্ষাভিত্তিক গবেষণা উপস্থাপিত হয় এই সম্মেলনে।

সেশন দুটি পরিচালনা করেন ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক ড. নুসরাত সুলতানা ও ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুল আলম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সম্মেলনের সদস্য সচিব, বিআইইউর প্রক্টর ও সেন্টার ফর জেনারেল এডুকেশনের ভারপ্রাপ্ত ডিরেক্টর অধ্যাপক ড. মো. মিজানুর রহমান।
 

বিজ্ঞাপন

শিক্ষাঙ্গন থেকে আরও পড়ুন

আরও খবর

   

শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status