ঢাকা, ২৫ জুন ২০২২, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৪ জিলক্বদ ১৪৪৩ হিঃ

বিশ্বজমিন

রুশপন্থীদের হাতে বন্দি দুই আমেরিকান সেচ্ছাসেবী, মৃত্যুদণ্ডের আশঙ্কা

মানবজমিন ডেস্ক

(৫ দিন আগে) ২০ জুন ২০২২, সোমবার, ১:০৪ অপরাহ্ন

ইউক্রেনে গত সপ্তাহে নিখোঁজ হওয়া দুই আমেরিকান সেচ্ছাসেবী এখন রুশপন্থীদের অধিনে রয়েছে। গত সপ্তাহে তারা খারকিভের কাছ থেকে তাদের বন্দি করা হয়। রুশ গণমাধ্যম রাশিয়া টুডে সম্প্রতি তাদের একটি সাক্ষাৎকার প্রকাশ করেছে। আটক হওয়া ওই দুই মার্কিনির নাম আলেকজান্ডার জন-রবার্ট ড্রুয়েকে (৩৯) এবং অ্যান্ডি তাই এনগক হুইন (২৭)। উভয়ই যুক্তরাষ্ট্রের আলাবামা প্রদেশের বাসিন্দা। তাদেরকে মৃত্যুদণ্ড দেয়া হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। এ খবর দিয়েছে সিএনএন।

খবরে জানানো হয়, দনেৎস্ক পিপলস রিপাবলিকের একটি বন্দি শিবিরে আটক রয়েছেন ওই দুই মার্কিন নাগরিক। শুক্রবার তাদের সাক্ষাৎকার নেয়া হয়। এর আগে গত ৯ই জুন খারকিভে যুদ্ধ চলাকালীন আটক হন তারা। ধারণা করা হয়েছিল, রুশ সেনারা তাদের বন্দি করেছে।

বিজ্ঞাপন
তবে পরে জানা যায়, তারা ডনবাসের রুশপন্থী যোদ্ধাদের হাতে রয়েছে। বন্দি শিবিরটি কোথায় রয়েছে তা অবশ্য জানা যায়নি।

এ নিয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র সিএনএনকে শুক্রবার জানান, তারা পুরো বিষয়টি পর্যবেক্ষণ করছে। এ নিয়ে ইউক্রেনীয় কর্তৃপক্ষ, রেড ক্রস এবং তাদের পরিবারের সঙ্গে কথা বলা হয়েছে। তবে নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে এখনই বিস্তারিত কিছু জানাতে চাননি তিনি।

এদিকে শনিবার, ড্রুয়েকে এবং হুইনের ৫০ মিনিট দীর্ঘ একটি ভিডিও প্রকাশ করে রুশপন্থী সার্বিয়ান ইউটিউব চ্যানেল। ভিডিওতে পেছন থেকে একজনের কথা শোনা যায়। সেখান থেকেই ধারণা করা হচ্ছে, তারা এখন দনেৎস্কের কোথাও বন্দি রয়েছেন। ড্রুয়েকে দাবি করেন, তাকে পেটানো হয়েছে।

বিদেশি যোদ্ধাদের মৃত্যুদণ্ড দেয়ার রেকর্ড রয়েছে দনেৎস্ক রিপাবলিকের। গত ৯ই জুন দুই বৃটিশ নাগরিক এবং এক মরোক্কোর নাগরিককে মৃত্যুদণ্ড দিয়েছে দনেৎস্ক সরকার। তাদের বিরুদ্ধে ইউক্রেনের হয়ে ‘ভাড়াটে যোদ্ধা’ হওয়ার অভিযোগ আনা হয়। তবে এই রায়ের বিরুদ্ধে আবেদন করার জন্য এক মাস সময় রয়েছে অভিযুক্তদের। বৃটিশ নাগরিকদের মুক্তির চেষ্টা করলে দনেৎস্কের তরফ থেকে সরাসরি তা প্রত্যাখ্যান করা হয়। এর সরকার প্রধান ডেনিস পুশিলিন বলেন, রুশপন্থীদের মুক্তির বিনিময়ে বৃটিশ নাগরিকদের মুক্তির কোনো সম্ভাবনা নেই। এ নিয়ে কোনো আলোচনারও সুযোগ নেই। অভিযুক্ত বৃটিশদের ক্ষমা হবে না।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com