ঢাকা, ২৫ জুন ২০২২, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৪ জিলক্বদ ১৪৪৩ হিঃ

বিশ্বজমিন

ব্রাজিলে বৃটিশ সাংবাদিকের দেহাবশেষ উদ্ধার

মানবজমিন ডেস্ক

(১ সপ্তাহ আগে) ১৮ জুন ২০২২, শনিবার, ১:১৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৬:৩৮ অপরাহ্ন

ব্রাজিলের আমাজন বন থেকে নিখোঁজ এক বৃটিশ সাংবাদিকের দেহাবশেষ উদ্ধার করা গেছে। সম্প্রতি সেখানে দুটি মরদেহ পাওয়া যায়। ব্রাজিলের পুলিশ নিশ্চিত করেছে, এরমধ্যে একটি বৃটিশ গণমাধ্যম গার্ডিয়ানের সাংবাদিক ডম ফিলিপসের। তিনি গত ৫ই জুন নিখোঁজ হয়েছিলেন। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে জানানো হয়, ডেন্টাল রেকর্ডের মাধ্যমে মরদেহের পরিচয় নিশ্চিত করেছে পুলিশ। ধারণা করা হচ্ছে, অন্য মরদেহটি আদিবাসী বিশেষজ্ঞ ব্রুনো পেরেইরার। তবে সে মরদেহের এখনও পরীক্ষা-নিরীক্ষা চলছে। মরদেহ দুটোকে কবর দেয়া অ্যামারিলডো দা কস্তা ডি অলিভেইরা নামে একজনকে আটক করা হয়েছে। একই সঙ্গে ঘটনায় জড়িত থাকা সন্দেহে তার ভাই ওসেনে দা কস্তা ডি অলিভেইরাকেও গ্রেপ্তার করা হয়েছে। যদিও ওসিনে ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন।

এদিকে মরদেহ পাওয়ার ডন ফিলিপের পরিবার জানিয়েছে, তাদের ‘হৃদয় ভেঙে গেছে’।

বিজ্ঞাপন
তার মরদেহ খুজে পেতে প্রাণপন কাজ করেছেন সেখানকার আদিবাসী গোষ্ঠীর সদস্যরা। তাদেরকে ধন্যবাদ দিয়ে বৃহস্পতিবার দেয়া এক বার্তায় পরিবারটি বলেছে, যারা ডন ফিলিপকে খুঁজে বের করার চেষ্টায় অংশগ্রহণ করেছিলেন তাদের সবার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। ডন ফিলিপের স্ত্রী আলেকসান্দ্রা সামপায়েও আলাদা এক বার্তায় বলেছেন, আমরা এখন তাদের বাড়ি আনতে পারব এবং বিদায় জানাতে পারব।

এর আগে পৃথিবীর বৃহত্তম বনাঞ্চল আমাজনে ঢুকে নিখোঁজ হয়েছিলেন বৃটিশ সাংবাদিক ডম ফিলিপস। ব্রাজিলের আমাজন রাজ্যের জাভরি এলাকায় জঙ্গলে সর্বশেষ তাকে ও তার সঙ্গী আদিবাসী বিশেষজ্ঞ ব্রুনো পেরিইরাকে দেখা গিয়েছিল। ডম ফিলিপস বৃটিশ গণমাধ্যম গার্ডিয়ানের কন্ট্রিবিউটর হিসেবে কাজ করতেন। একটি বইয়ের জন্য গবেষণার কাজে অ্যামাজনে গিয়েছিলেন তিনি। ৫৭ বছর বয়সী এই সাংবাদিক আমাজন নিয়ে বিস্তর লেখালেখি করেছিলেন। এক দশকেরও বেশি সময় ধরে তিনি ব্রাজিলে বসবাস করছিলেন।
 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com