ঢাকা, ২৫ জুন ২০২২, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৪ জিলক্বদ ১৪৪৩ হিঃ

শিক্ষাঙ্গন

ওবিই অনুযায়ী কারিকুলাম তৈরির পরামর্শ ইউজিসি’র

স্টাফ রিপোর্টার

(১ সপ্তাহ আগে) ১২ জুন ২০২২, রবিবার, ৬:৩০ অপরাহ্ন

আউটকাম বেইজড এডুকেশন (ওবিই) কারিকুলামের সঙ্গে সমন্বয় রেখে দেশের বিশ্ববিদ্যালয়সমূহের পাঠ্যক্রম হালনাগাদের পরামর্শ দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। ওবিই ক্যারিকুলামের আলোকে পাঠ্যক্রম তৈরি করা হলে গুণগত উচ্চশিক্ষা ও গবেষণা নিশ্চিত করা যাবে এবং আঞ্চলিক ও বিশ্ব র্যাং কিংয়ে মর্যাদাপূর্ণ অবস্থানে যাওয়া সম্ভব হবে।  


ইউজিসি আয়োজিত ওবিই ক্যারিকুলাম বিষয়ক এক প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে আজ ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বলেছেন, শ্রমবাজারের চাহিদা অনুযায়ী দেশের গ্রাজুয়েটদের গড়ে তুলতে হবে। দক্ষতানির্ভর শিক্ষাব্যবস্থা ও শিক্ষার্থীদেরকে চাকরি উপযোগী করে গড়ে তুলতে পাঠ্যক্রমে ব্যাপক পরিবর্তন নিয়ে আসতে হবে। গ্রাজুয়েটরা যেন চাকরির ক্ষেত্রে নিজেকে তৈরি করতে পারে সেজন্য যোগাযোগ দক্ষতা, ভাষাজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার বিষয়াদি পাঠ্যক্রমে অথবা সহশিক্ষা কার্যক্রমে যুক্ত করতে তিনি পরামর্শ দেন।


সব শিক্ষার্থীর উচ্চশিক্ষার প্রয়োজন নেই উল্লেখ করে প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বলেন, উচ্চ মাধ্যমিক সনদ অর্জনের পর দেশের সব শিক্ষার্থীর উচ্চশিক্ষার প্রয়োজন নেই। ঢালাওভাবে অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জনের মাধ্যমে শিক্ষিত বেকার তৈরি হচ্ছে। শিক্ষার্থীরা প্রয়োজনে ডিপ্লোমা ও কারিগরি শিক্ষা গ্রহণ করে চাকরির বাজারে প্রবেশ করতে পারে বলে তিনি মনে করেন।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদেরকে মুখস্তনির্ভর শিক্ষাব্যবস্থা থেকে বের করে আনতে হবে। পাঠ্যপুস্তকের মধ্যে তাদেরকে সীমাবদ্ধ রাখা যাবে না। তাদেরকে জ্ঞান অর্জন ও প্রয়োগ কৌশল শেখাতে হবে।

ইউজিসি’র এসপিকিউএ বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলাম উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন।  একই বিভাগের উপ-পরিচালক বিষ্ণু মল্লিকের সঞ্চালনায় প্রশিক্ষণে ৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৩০ জন শিক্ষক অংশগ্রহণ করেন।

বিজ্ঞাপন
আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইকিউএসর পরিচালক প্রফেসর ড. মাজহারুল ইসলাম এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশের আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. ফারিন হাসান কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে যুক্ত ছিলেন।

শিক্ষাঙ্গন থেকে আরও পড়ুন

শিক্ষাঙ্গন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com