ঢাকা, ২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ শাওয়াল ১৪৪৫ হিঃ

প্রথম পাতা

মার্কিন ভিসা নীতিতে টাকা পাচার কমবে

স্টাফ রিপোর্টার
২৮ মে ২০২৩, রবিবার
mzamin

যুক্তরাষ্ট্রের ভিসা নীতির কারণে দেশটিতে অর্থ পাচার কমবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। বলেছেন, যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি নিয়ে সরকারের আবেদন করার কোনো প্রয়োজন নেই। গতকাল রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আব্দুল মোমেন এসব কথা বলেন। এর আগে বাংলাদেশ হেলথ ওয়াচ আয়োজিত ‘ফিফটি ইয়ার্স অব  বাংলাদেশ: অ্যাডভান্সেস ইন হেলথ’  শীর্ষক প্রকাশনা অনুষ্ঠানে বক্তব্য দেন তিনি। মার্কিন নতুন ভিসা নীতির কারণে টাকা পাচার কমবে বলে মন্তব্য করে তিনি বলেন, ভিসা (যুক্তরাষ্ট্রের) বড় লোকেরা নেয়। সরকারি কর্মচারী, কিছু বড় ব্যবসায়ী, নাগরিক সমাজ, রাজনীতিবিদ-তাদের ভিসার দরকার হয়, যাদের ছেলেমেয়ে বিদেশে পড়ে, বিদেশে বাড়ি বানিয়েছেন, যারা টাকা পাচার করেছেন। এতে হয়তো আশা করি টাকা পাচার কমবে। কারণ ওনারা নিয়ে গিয়ে তো স্থাপনা তৈরি করেন। আর যারা গরিব লোক নির্বাচনে রাজনৈতিক দলের পোলিং এজেন্ট হয়, তারা তো ভিসার জন্য আসেই না। 

ভিসা নীতি নিয়ে যুক্তরাষ্ট্রের কাছে কোনো আবেদন করবেন কিনা- এমন প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের আবেদন করার কোনো প্রয়োজন নেই। আমরা একটি সুন্দর, স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন করার জন্য যা যা করার দরকার, সেই ইনস্টিটিউশন ডেভেলপ করেছি।

বিজ্ঞাপন
আমরা একটা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করবো। সেখানে অন্য লোক সাহায্য করেন ভালো, না করলেও উই আর কমিটেড টু ইট। ভিসা নীতি নিয়ে সরকার মোটেই বিব্রত নয় উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভিসা দেয়া-না দেয়া ওদের (যুক্তরাষ্ট্রের) ব্যাপার। ভিসা যুক্তরাষ্ট্র নিজের দায়িত্বে দেয়। মন্ত্রী বলেন, ‘যদি এই আইনের (ভিসা নীতি) কারণে জ্বালাও- পোড়াও বন্ধ হয়, তা হবে আশীর্বাদ। সুতরাং জ্বালাও- পোড়াও কারা করে? আপনারা জানেন। যারা করে, তাদের সতর্ক হওয়া দরকার। তাদের নেতৃত্বের সতর্ক হওয়া দরকার।

ঢাকায় নিযুক্ত ভারত ও সৌদি আরবের দূতদের বাড়তি নিরাপত্তা ফিরিয়ে দেয়া হয়েছে কিনা, তা জানতে চাইলে আব্দুল মোমেন বলেন, বাড়তি নিরাপত্তার জন্য কোনো রাষ্ট্রদূত এখন পর্যন্ত আবেদন করেননি। এ ছাড়া বিদেশি কোনো দেশ এমন অন্যায় কাজ করেনি যে, তাদের ওপর হামলা হবে। দেশে নিরাপত্তার কোনো অভাব নেই উল্লেখ করে তিনি বলেন, এটা নিয়ে আমরা চিন্তিত নই।
চীনের ভাইস মিনিস্টারের ঢাকা সফর নিয়ে এক প্রশ্নে মন্ত্রী সরাসরি কোনো জবাব দেননি।

প্রথম পাতা থেকে আরও পড়ুন

আরও খবর

   

প্রথম পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status