ঢাকা, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১২ শাবান ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

ইউক্রেনকে ট্যাংক দেয়া পশ্চিমাদের ‘সবথেকে বড়’ ভুল: সার্বিয়ার প্রেসিডেন্ট

মানবজমিন ডেস্ক

(১ বছর আগে) ৪ ফেব্রুয়ারি ২০২৩, শনিবার, ১২:১০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৭ পূর্বাহ্ন

mzamin

ইউক্রেনকে ট্যাংক দেয়ার সিদ্ধান্তকে পশ্চিমাদের বড় ভুল বলে মন্তব্য করেছেন সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুচিচ। শুক্রবার তিনি বলেন, পশ্চিমাদের এভাবে প্রধান ব্যাটেল ট্যাংক দেয়ার বিষয়টি বড় পর্যায়ের ‘ভুল গণনা’। মস্কো এরইমধ্যে হুঁশিয়ারি দিয়েছে, এসব ট্যাংক ইউক্রেনে প্রবেশ করা মাত্র এগুলোকে ধ্বংস করা হবে এবং পশ্চিমাদের এমন পদক্ষেপের জবাব শুধু যুদ্ধযানের মাধ্যমেই দেয়া হবে না।

সার্বিয়ার প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনকে লিওপার্ড-২ এর মতো ট্যাংক সরবরাহ করা ছিল পশ্চিমাদের সবথেকে বড় রাজনৈতিক ভূল। কারণ এই পদক্ষেপের কারণে রাশিয়ানরা আরও ঐক্যবদ্ধ হয়েছে, যা ইতিহাসে কখনও দেখা যায়নি। গত মাসে জার্মানি ও যুক্তরাষ্ট্র ইউক্রেনকে অত্যাধুনিক এসব ট্যাংক সরবরাহের ঘোষণা দিয়েছে। এর অধীনে ইউক্রেন ৩১টি আব্রামস এবং ১৪টি লিওপার্ড-২ ট্যাংক পাবে। এছাড়া আরও শতাধিক পুরোনো ট্যাংকও পাঠানো হবে ইউক্রেনে। এছাড়া অন্য যেসব ন্যাটো দেশ ইউক্রেনকে লিওপার্ড দিতে চাইবে, তাদেরকেও সবুজ সংকেত দিয়ে রেখেছে বার্লিন। পোল্যান্ড, ফিনল্যান্ড, স্পেন এবং নেদারল্যান্ডও ইউক্রেনকে ট্যাংক দিতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। বৃটেন জানিয়েছে তারাও এক ডজনের বেশি চ্যালেঞ্জার ট্যাংক দেবে ইউক্রেনকে।

বিজ্ঞাপন
ট্যাংক না দিলেও ভারী যুদ্ধযান দেয়ার ঘোষণা দিয়েছে কানাডা।

ট্যাংক দেয়ার এই ঘোষণার কঠিন প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া। দেশটি বলছে, এমন পদক্ষেপ এই যুদ্ধকে অন্য মাত্রায় বিস্তৃত করবে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ার বিরুদ্ধে নাৎসি জার্মানির ট্যাংক পাঠানোর ইতিহাস এবং তার পরিণতির কথা তুলে ধরে হুমকি দিয়েছেন। তবে মস্কো এবার শুধু অস্ত্রের মধ্যেই জবাব দেয়া সীমিত রাখবে না বলে জানিয়ে দিয়েছেন তিনি। 

তবে শুধু রাশিয়া নয়, অন্য অনেক দেশও ট্যাংক পাঠানোর এমন সিদ্ধান্ত নিয়ে উদ্বেগ জানিয়েছে। ন্যাটো সদস্য তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েফ এরদোগান বলেন, ট্যাংক পাঠানোর এই ঘোষণা যুদ্ধ শেষ হওয়ার সম্ভাবনাকে বাধাগ্রস্থ করবে। হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান জার্মানির এমন সিদ্ধান্তের নিন্দা জানান। বলেন, পশ্চিমা দেশগুলো ক্রমশ ইউক্রেন-রাশিয়া সংঘাতের অংশ হয়ে উঠছে। কিয়েভকে অস্ত্র দেয়ার পরিবর্তে পশ্চিমাদের উচিৎ শান্তি আলোচনা শুরু করা। একই কথা বলেছেন ক্রোয়েশিয়ার প্রেসিডেন্টও। এবার সার্বিয়ার প্রেসিডেন্টও পশ্চিমাদের ট্যাংক দেয়ার পরিকল্পনার বিরুদ্ধে অবস্থান নিলেন।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status