ঢাকা, ৩০ জুন ২০২২, বৃহস্পতিবার, ১৬ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৯ জিলক্বদ ১৪৪৩ হিঃ

বাংলারজমিন

বর্ষা শুরুর আগেই দৌলতদিয়ায় ভাঙন

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি
২২ মে ২০২২, রবিবার

একে তো নদী ভাঙন এলাকা তার ওপর আবার সেই নদীর কোল ঘেঁষেই মাটি কেটে বিক্রি করছে প্রভাবশালী মাটিখেকো ব্যবসায়ীরা। এমনই এক ঘটনা ঘটেছে রাজবাড়ীর  গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ার ৭ নম্বর ফেরিঘাটের ছাত্তার মেম্বারের গ্রামে।  
জানা গেছে, শুকনো মওসুম থেকে শুরু করে বর্ষা আসার আগ পর্যন্ত চলে মাটি বিক্রয়ের মহোৎসব। ১টি ভেকু ও ৩০টি ড্রাম ট্রাক দিয়ে দিবা-রাত্রি ২৪ ঘণ্টা চলে এই মাটি বিক্রয়। প্রতিদিন শত শত গাড়ি মাটি বিক্রি করছে এখান থেকে। প্রতি গাড়ি মাটি বিক্রি হচ্ছে ১৪০০ টাকা। যার ফলে দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় বর্ষা শুরুর আগেই নদী ভাঙন শুরু হয়েছে। অন্যদিকে নির্বিচারে মাটি কেটে বিক্রি করার ফলে বিলীন হওয়ার পথে ৭ নম্বর ফেরিঘাটের ছাত্তার মেম্বারের গ্রামের প্রায় ৭০০টি পরিবার। দিশাহারা সবাই।
এলাকাবাসির অভিযোগ, জিলাল ও খোকন নামে এক প্রভাবশালী মহল এই মাটি কাটার সঙ্গে জড়িত। তাদের ভয়ে কেউই প্রতিবাদ করতে সাহস পায় না।

বিজ্ঞাপন
২-১ জন প্রতিবাদ করলেও তার ফল খুব খারাপ হয়। সেই কারণে সবাই মুখ বুঝে সহ্য করে তার এই অত্যাচার।               
এ বিষয়ে জিলালের সঙ্গে মুঠোফোনে কথা বলার চেষ্টা করা হয়। বারবার ফোন দেয়া হলেও তিনি ফোন রিসিভ করেননি। তবে  খোকন জানিয়েছেন, উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে মাটি কেটে তারা পুকুর ভরাট করছেন। অন্যদিকে শুধু পুকুর ভরাট নয় উপজেলার বিভিন্ন স্থানে এখানকার মাটি বিক্রি হচ্ছে বলে জানান কেউ কেউ। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে জানতে চাইলে তিনি বলেন, উপজেলার  পুকুর ভরাট করার জন্য কোনো মাটি কেটে আনা হচ্ছে না। যদি আমার নাম ব্যবহার করে কেউ ওখান থেকে মাটি কেটে বিক্রি করে তাহলে আমি অবশ্যই আইনি ব্যবস্থা গ্রহণ করবো। এ ব্যাপারে রাজবাড়ীর জেলা প্রশাসক আবু কায়সার খান জানান, আমি বিষয়টি জেনে ব্যবস্থা গ্রহণ করেছি।

বাংলারজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বাংলারজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com