ঢাকা, ৭ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ রজব ১৪৪৪ হিঃ

শরীর ও মন

কুড়িতেই বুড়িয়ে গেলে, চাকচিক্য ফিরে পাওয়ার উপায়

ডা. জেসমীন আক্তার লীনা
১৭ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার

সানস্ক্রিন ব্যবহার
মুখের বয়সের ছাপ বা বলিরেখার জন্য প্রধানত দায়ী সূর্যের অতিবেগুনি রশ্মি। দেখা যায়,  বয়স ৩০ পেরোতেই অনেক মহিলার মুখে বলিরেখা  পড়ার  কারণে বুড়িয়ে  যান।  তাই যতটা সম্ভব সূর্যের রশ্মি থেকে দূরে থাকুন। বিশেষ করে সকাল ৯টা থেকে ৪টা পর্যন্ত। অবশ্যই ভালো সানস্ক্রিন ক্রিম বা লোশন ব্যবহার করুন। সানস্ক্রিন শুধু ত্বককে কালো করা বা বলিরেখা দূর করতে সাহায্য করে না, এটি ত্বকের ক্যান্সার প্রতিরোধ করতেও সাহায্য করে।

ধূমপান বর্জন করা
ধূমপান করবেন না। ধূমপান ত্বকে বলিরেখা সৃষ্টির জন্য অনেকাংশে দায়ী। তাই আবার সিগারেট ধরানোর আগে বলিরেখার কথা মাথায় রাখুন।

পর্যাপ্ত ঘুমান
কমপক্ষে সাত ঘণ্টা ঘুমান। ঘুমানোর সময় পিঠের উপর ভর করে ঘুমান। অনেকেই পেটের উপর ভর দিয়ে ঘুমায়।

বিজ্ঞাপন
এতে চেহারার উপর প্রেসার সৃষ্টি হয়, যা চামড়াকে ঝুলিয়ে দেয়।

মাছ ও ওমেগা ৩ সমৃদ্ধ খাবার খান
সামুদ্রিক মাছ এবং ওমেগা ৩ আছে এমন খাদ্য বেশি করে খান। ওমেগা ৩ তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। আর শাকসবজি, ফলমূল তো আছেই।

ত্বকে ফেসিয়াল করার ক্ষেত্রে সচেতন হোন  
ফেসিয়াল এক্সপ্রেশনের ক্ষেত্রে সচেতন থাকুন। খুব বেশি কপাল কুঁচকাবেন না। চোখে সমস্যা থাকলে চশমা ব্যবহার করুন। অনেকেই আছেন চোখ-মুখ কুঁচকিয়ে কোনো কিছু দেখার চেষ্টা করেন বা অধিকাংশ সময় চেহারায় একটি বিরক্তিকর ভাব নিয়ে থাকেন। এতে চামড়ার উপর প্রভাব পড়ে, যা তাড়াতাড়ি বলিরেখাকে প্রকাশ করে।

ময়েশ্চারাইজার ব্যবহার করুন
মুখ সব সময় পরিষ্কার রাখতে হবে। আবার অতিরিক্ত মুখ ধোয়া ঠিক নয়। কারণ অতিরিক্ত কোনো কিছু ভালো নয়। রাতে ঘুমানোর আগে ময়েশ্চারাইজার লাগিয়ে ঘুমান।

মুখের মধ্যে যতটা সম্ভব কম হাত লাগান।  সপ্তাহে ২ বার পাকা কলা চটকে মুখ, গলা ও ঘাড়ে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। দেখবেন আপনার ত্বক প্রাণবন্ত দেখাবে এবং বয়সের ছাপ বা বলিরেখা মুখে থাকলে তা অনেকটাই ঢাকা পড়বে।
ভালো অ্যায়েসথেটিকস চিকিৎসকের পরামর্শ নিন: বর্তমানে আমাদের দেশে ত্বকের চিকিৎসার আধুনিকায়নের কারণে ডার্মাটোসার্জনরা ত্বকের সৌন্দর্যবর্ধনের জন্য যে চিকিৎসা করছে তাকেই অ্যায়েসথেটিকস চিকিৎসা হিসেবে অভিহিত করা হয়। আপনি আপনার ত্বকের হারানো সৌন্দর্য ফিরে পেতে এসব চিকিৎসকের মাধ্যমে বোটক্স, ফিলারসহ বহু সর্বাধুনিক চিকিৎসা এখন আছে তা নিতে পারেন।
ডিমের সাদা অংশ মুখে লাগান। দেখবেন বলিরেখা দূর হবে এবং মুখ অনেকটা উজ্জ্বল ও প্রাণবন্ত হয়ে উঠবে। ঘুমানোর আগে সপ্তাহে ২-৩ বার অলিভ অয়েল কয়েক ফোঁটা হাতে নিয়ে ৫ মিনিট মুখে ম্যাসাজ করুন। তারপর ভেজা তোয়ালে দিয়ে মুছে ফেলুন।

মুখের যে অংশে মনে হচ্ছে কিছুটা বলিরেখার প্রভাব পড়ছে, সেখানে লেমন জুস দিয়ে ম্যাসাজ করুন। দেখবেন উপকার পাচ্ছেন।
এ ছাড়া প্রতিদিনের অভ্যাস এবং খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণে আনুন। ভাজা পোড়া খাবার যত কম খাবেন ততই ভালো। মুখের মধ্যে যতটা সম্ভব কম হাত লাগান। প্রতিদিন অন্তত ৮ গ্লাস পানি পান করুন। টেনশন থেকে দূরে থাকুন, সেই সঙ্গে থাকুন সদা হাস্যোজ্জ্বল! বয়সের ছাপ বা বলিরেখা আপনার বয়স বাড়লেও তেমনটা প্রকাশ পাবে না।

লেখক: সহকারী অধ্যাপক, চর্ম, যৌন ও অ্যালার্জি রোগ বিভাগ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা। চেম্বার: আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল, মিরপুর রোড, ধানমণ্ডি ঢাকা-১২০৫।

 

শরীর ও মন থেকে আরও পড়ুন

শরীর ও মন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status