ঢাকা, ৮ ফেব্রুয়ারি ২০২৩, বুধবার, ২৫ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ রজব ১৪৪৪ হিঃ

অনলাইন

বিশ্বকাপে কোন খেলোয়াড়ের দাম বাড়লো?

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ৯ ডিসেম্বর ২০২২, শুক্রবার, ১:৫৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:৩৫ পূর্বাহ্ন

mzamin

ফুটবল বিশ্বকাপের মতো কোনও শোকেস নেই, এমনকি চ্যাম্পিয়ন্স লিগেরও নয়। বিশ্বকাপ প্রতি চার বছর পর খেলোয়াড়দের মানচিত্রে নতুন জায়গা করে দেয়।  কাতার ২০২২ এর ব্যতিক্রম নয়। MARCA- র মূল্যায়নে কোন খেলোয়াড়ের কি দাম বাড়লো দেখে নিন ।

চো গুয়ে-সুং (দক্ষিণ কোরিয়া)

দক্ষিণ কোরিয়ার 'হার্টথ্রব সুং': তিনি ইনস্টাগ্রামে ২০,০০০ ফলোয়ার নিয়ে বিশ্বকাপ শুরু করেছিলেন এবং এখন তার ভক্ত ২.৭ মিলিয়নেরও বেশি। তিনি বিশ্বকাপের ম্যাচে দুটি গোল করা প্রথম কোরিয়ান এবং একই বিশ্বকাপের ম্যাচে দুটি হেডেড গোল করা প্রথম এশিয়ান। ২৪ বছর বয়সী সেন্টার-ব্যাক এই বিশ্বকাপে বিশেষভাবে নজর কেড়েছেন।চ্যাম্পিয়নশিপে স্টোকের হয়ে (ইংরেজি দ্বিতীয় বিভাগ) মাত্র একটি লিগ খেলা খেলে ২০২২ সালে তিনি কাতারে পৌঁছেছিলেন। ইংল্যান্ডের বাইরের রিপোর্ট বলছে যে, এভারটন এবং উলভারহ্যাম্পটন তাকে ২০ মিলিয়ন ইউরোতে সই করতে প্রস্তুত। তার 'ট্রান্সফারমার্কেট' মূল্য : ৪.৫মিলিয়ন।

হাসান তাম্বাক্তি (সৌদি আরব)

২৩ বছর বয়সী  সেন্টার-ব্যাক তার সতীর্থ আল ওয়েইস (গোলরক্ষক), কান্নো (মিডফিল্ডার) এবং আল দাওসারির  (উইঙ্গার) মতোই দর্শকদের মুগ্ধ করেছেন। আর্জেন্টিনার বিপক্ষে ২-১ ব্যবধানে জয়ে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল তাম্বাক্তি। তার প্রাক্তন কোচ কার্লোস ইনরেজোস MARCA কে বলেছেন- '' তাম্বাক্তির  অবিশ্বাস্য বৈশিষ্ট্য রয়েছে।

বিজ্ঞাপন
তিনি খুব দ্রুত কাট করেন এবং বল নিয়ে খুব শান্ত থাকেন। " 'ট্রান্সফারমার্কেট' মূল্য: ১ মিলিয়ন।

আইসা লাইদুনি (তিউনিসিয়া)
২৫ বছর বয়সী ফেরেনকভারোস মিডফিল্ডার তার পায়ের জাদু দিয়ে দর্শকদের মন জয় করেছেন। লাইদুনির  প্রতিটি ট্যাকল ফুটবল অনুরাগীদের মুগ্ধ করেছে । ফিফা তাকে ডেনমার্কের বিরুদ্ধে (0-0) 'MVP' পুরস্কার প্রদান করে তার প্রতিশ্রুতির প্রতিদান দিয়েছে । 'ট্রান্সফারমার্কেট' মূল্য: ৪ মিলিয়ন।

ভাঞ্জা মিলিঙ্কোভিচ-সাভিক (সার্বিয়া)

সার্বিয়ার এই গোলরক্ষক দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন।  তিনি ২৫ বছর আগে ওরেন্সে জন্মগ্রহণ করেন। প্রকৃতপক্ষে, সার্বিয়া গ্রুপ পর্বে বাদ পড়েছিল এবং সার্জেজ মিলিঙ্কোভিচ-সাভিচের ভাই (এসএমএস) কাতার ২০২২-এ দ্বিতীয় সর্বাধিক সেভ (১৬) সহ গোলরক্ষক হিসেবে রয়ে গেছেন ।'ট্রান্সফারমার্কেট' মূল্য: ২.৫ মিলিয়ন।

জিন-চার্লস ক্যাসটেলেটো (ক্যামেরুন)
২৭ বছর বয়সী ক্যাসটেলেটো ন্যান্টেস সেন্টার-ব্যাক প্যালোইসের সাথে কুপ ডি ফ্রান্স জয়ের পথে  গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন । বিশ্বকাপে সুইজারল্যান্ডের কাছে ১-০ ব্যবধানে পরাজিত হওয়ার পর তিনি বেশ কয়েকটি ট্যাকল করেন এবং সার্বিয়ার সাথে ৩-৩ ড্রতে গোল করে সহায়তা করেন। দুর্ভাগ্যবশত, চোটের কারণে তিনি ব্রাজিলের বিপক্ষে (১-০) জয় থেকে বঞ্চিত হন। 'ট্রান্সফারমার্কেট' মূল্য: ৪ মিলিয়ন।

কো ইতাকুরা (জাপান)
জাপানের বেশ কয়েকজন খেলোয়াড় তাদের মান বাড়িয়েছেন, তবে বরুশিয়া মনচেংগ্লাডবাচ সেন্টার-ব্যাক পুরো টুর্নামেন্ট জুড়ে সবচেয়ে ধারাবাহিক পারফরমার ছিলেন । তিনি ক্রোয়েশিয়ার বিরুদ্ধে অনুপস্থিত ছিলেন মাঠে তবে, তার আক্রমণাত্মক মনোভাব নজর এড়ায়নি। 'ট্রান্সফারমার্কেট' মূল্য: ৭.৫ মিলিয়ন।

অ্যান্টোনি রবিনসন (মার্কিন যুক্তরাষ্ট্র)
২৫ বছর বয়সী রবিনস ১৬ রাউন্ডে পৌঁছাতে দলকে সাহায্য করার জন্য তার সমস্ত অ্যাথলেটিক ক্ষমতা দেখিয়েছিলেন। রবিনসন হলেন সেই খেলোয়াড় যিনি ফিফা: ২৮৮ অনুসারে টুর্নামেন্টে সর্বাধিক স্প্রিন্ট সম্পূর্ণ করেছেন। তিনি ইন্টারসেপশনে (৭) চতুর্থ এবং ক্রসে (২১) অষ্টম, এবং নিউক্যাসল এবং ইন্টারের সাথে যুক্ত হচ্ছেন।'ট্রান্সফারমার্কেট' মূল্য: ১০ মিলিয়ন।

টাইলার অ্যাডামস (মার্কিন যুক্তরাষ্ট্র)

ওয়েস্টন ম্যাকেনি এবং ইউনুস মুসা ব্যতিক্রমী ছিলেন তবে, টাইলার অ্যাডামস সম্পর্কে বলা যায়  মিডফিল্ডার হিসেবে লাইপজিগ থেকে ১৭ মিলিয়নে তাকে সই করানো হয়। গোটা ম্যাচে তিনি তার পারফর্মেন্সে ভারসাম্য বজায় রেখেছেন। সম্পূর্ণ ট্যাকলের (৯) পরিপ্রেক্ষিতে তিনি তৃতীয় স্থানে রয়েছেন।'ট্রান্সফারমার্কেট' মূল্য: ১৭ মিলিয়ন।

আজেদিন ওনাহি (মরক্কো)

লুইস এনরিকের কথা ২২ বছর বয়সী ওনাহির মনোবল বাড়িয়ে তুলতে সাহায্য করেছে। স্প্যানিশ কোচ বলেন, "ওনাহি খুব ভালো খেলে এবং সে বেশ গতিময় ।" স্পেনের বিপক্ষে তিনিই সবচেয়ে বেশি কিলোমিটার দৌড়েছিলেন (১৪.৭১)। মরক্কোর হয়ে পুনরুদ্ধার করা বলের ক্ষেত্রেও তিনি দ্বিতীয়, সফল ট্যাকলের ক্ষেত্রে দ্বিতীয় এবং সর্বাধিক দ্বৈত ম্যাচে জয়ের ক্ষেত্রে দ্বিতীয় (৭)।'ট্রান্সফারমার্কেট' মূল্য:৩.৫ মিলিয়ন।

সোফিয়ান আমরাবাত (মরক্কো)

আমরাবাত গ্রীষ্মে টটেনহ্যামে যোগ দিতে পারতেন যেমনটি তার ভাই নর্ডিন প্রকাশ করেছিলেন। তিনি পেদ্রি, গাভি এবং বুস্কেটসের জন্য কিছুই রাখেননি, যেমনটি তিনি মড্রিক এবং ডি ব্রুইনের জন্য করেছিলেন। তার স্থিতিস্থাপকতার কারণে মরক্কো কাতার ২০২২-এ শুধুমাত্র একটি গোল স্বীকার করেছে, তার মূল্য  এখন ৩০ মিলিয়ন ইউরো।ট্রান্সফারমার্কেটের মূল্য: ১০ মিলিয়ন।

মোহাম্মদ কুদুস (ঘানা)

অ্যাজাক্সের 'অলরাউন্ডার' - মরশুমে একটি শক্তিশালী শুরু করেছেন: ২১ ম্যাচে ১০ গোল, চ্যাম্পিয়ন্স লিগে ৪ টি।রেডিও মার্কা-তে তার সতীর্থ ইনাকি উইলিয়ামস বলেছেন -''আমি কুদুসকে রিয়াল মাদ্রিদ বা বার্সেলোনার মতো বড় ক্লাবে খেলতে দেখছি। ''গ্রুপ পর্বে ঘানা বাদ পড়লেও কুদুসের ঔজ্বল্য কমেনি।  দক্ষিণ কোরিয়ার বিপক্ষে দুবার গোল করে এবং উরুগুয়ের বিপক্ষে পেনাল্টি জিতে তিনি ফুটবল অনুরাগীদের মন কেড়েছেন ।'ট্রান্সফারমার্কেট' মূল্য: ১৫ মিলিয়ন।

এনজো ফার্নান্দেজ (আর্জেন্টিনা)

প্রাক্তন রিভার প্লেট প্লেয়ার, যিনি এই গ্রীষ্মে ১২ মিলিয়ন ইউরোতে  বেনফিকাতে যোগ দিয়েছিলেন, তিনি পরবর্তী ট্রান্সফার সিজিনে বড় নামগুলির মধ্যে একটি হতে চলেছেন। শোনা যাচ্ছে তার মূল্য হতে চলেছে ৮০  মিলিয়নের মতো। রিয়াল মাদ্রিদ জুড বেলিংহামকে নামাতে  ব্যর্থ হলে তার কাছে ফিরে যেতে পারে। মেক্সিকোর বিপক্ষে দুর্দান্ত গোল এবং পোল্যান্ডের বিপক্ষে আলভারেজের গোলে দুর্দান্ত পাস দিয়ে বিশ্বকাপে নিজের ছাপ ফেলেন ফার্নান্দেজ। 'ট্রান্সফারমার্কেট' মূল্য: ৩৫ মিলিয়ন।

গনসালো  রামোস (পর্তুগাল)

ফার্নান্দো সান্তোস ১৬ রাউন্ডে সুইজারল্যান্ডের কাছে ৬-১ গোলে পরাজিত হয়ে রামোসকে শুরুর লাইন-আপে রেখেছিলেন এবং ২১ বছর বয়সী বেনফিকার এই খেলোয়াড় তার  স্টাইলে জবাব দিয়েছিলেন: তিনি মিরোস্লাভ ক্লোসের (২০০২) পর প্রথম খেলোয়াড় যিনি তার প্রথম বিশ্বকাপে  হ্যাটট্রিক করেন। তিনি প্রথমটি বাঁ-পায়ের হাউইটজার দিয়ে, দ্বিতীয়টি কাছাকাছি পোস্টে আক্রমণ করে এবং তৃতীয়টি একটি সূক্ষ্ম লব দিয়ে করেন। অনেকেই মনে করছেন তার মূল্য ৬০মিলিয়ন ইউরো পর্যন্ত উঠতে পারে। 'ট্রান্সফারমার্কেট' মূল্য: ২৪ মিলিয়ন।

কোডি গ্যাকপো (নেদারল্যান্ডস)

ইতিমধ্যেই ইরেডিভিসিতে একজন তারকা তিনিই বড় লিগের একমাত্র খেলোয়াড় যিনি স্কোর করার ক্ষেত্রে এরলিং হ্যাল্যান্ডের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। এই মরশুমে তিনি ১৩ টি গোল করেছেন এবং PSV-এর হয়ে ১৭ টিতে সহায়তা করেছেন। তিনি সেরা 'ওরাঞ্জে' খেলোয়াড় হয়েছেন, গোলে চারটি শট নিয়ে তিনটি গোল করেছেন।ট্রান্সফারমার্কেট' মূল্য: ৪৫মিলিয়ন।

জোসকো গভার্দিওল (ক্রোয়েশিয়া)

জোসকো জাপানের বিপক্ষে ১৬ রাউন্ডে তেমন ভালো ছিলেন না, কিন্তু গ্রুপ পর্বে তিনি দুর্দান্ত ছিলেন। গভার্দিওলের  প্রাক্তন কোচ ইগর জোভিসিভিক MARCA কে বলেছেন- ''গভার্দিওলর ট্রান্সফার মূল্য ১০০ মিলিয়নেরও বেশি হবে। লিপজিগ ইতিমধ্যেই গ্রীষ্মে চেলসির কাছ থেকে ৮০ মিলিয়ন ইউরো বিড প্রত্যাখ্যান করেছে।'ট্রান্সফারমার্কেট' মূল্য: ৬০ মিলিয়ন।

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: news@emanabzamin.com
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status