ঢাকা, ৩ ফেব্রুয়ারি ২০২৩, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১১ রজব ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

কাস্তিলোকে ক্ষমতাচ্যুত করলো পেরুর পার্লামেন্ট, নতুন প্রেসিডেন্ট দিনা বোলুয়ার্তে

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ৮ ডিসেম্বর ২০২২, বৃহস্পতিবার, ১১:৫৮ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ২:১৬ অপরাহ্ন

mzamin

অভিশংসনের মাধ্যমে পেরুর প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলোকে অপসারণ করা হয়েছে। এরপরই তাকে গ্রেপ্তার করা হয়েছে। এই নাটকীয়তার মধ্যেই দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন দিনা বোলুয়ার্তে। তিনি এতদিন পেরুর ভাইস প্রেসিডেন্ট ছিলেন। এর মধ্য দিয়ে ইতিহাসে প্রথম কোনো নারী প্রধানমন্ত্রী পেলো পেরু। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে জানানো হয়, প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলোকে অভিশংসনের পর এরইমধ্যে নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়ে ফেলেছেন দিনা। এর একদিন আগেই সাবেক প্রেসিডেন্ট কাস্তিলো কংগ্রেসের পরিবর্তে একটি ‘ব্যতিক্রমী জরুরি সরকারের মাধ্যমে’ দেশ পরিচালনার ঘোষণা দিয়েছিলেন। কিন্তু তার এ সিদ্ধান্তের বিরোধিতা করেন ভাইস প্রেসিডেন্ট দিনা বোলুয়ার্তেসহ অন্যান্য সংসদ সদ্যরা। তারা জরুরি বৈঠক করে প্রেসিডেন্ট কাস্তিলোকে অপসারণ করেন। এরপর তাকে আটক করা হয় এবং তার বিরুদ্ধে বিদ্রোহের অভিযোগ দায়ের করা হয়। 

নতুন প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি পেয়েই শপথ নিয়েছেন দিনা।

বিজ্ঞাপন
৬০ বছরের এই নারী পেশায় ছিলেন একজন আইনজীবী। শপথ নেয়ার পর এক বক্তৃতায় তিনি বলেন, দেশকে আঁকড়ে ধরে থাকা রাজনৈতিক সংকট থেকে বের করে আনতে তিনি চেষ্টা করবেন। এ জন্য তিনি রাজনৈতিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। তার ভাষায়, সংকট থেকে দেশকে উদ্ধার করার জন্য আমি একটু জায়গা আর একটু সময় চাই।

এর আগে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট কাস্তিলো হঠাত করেই ঘোষণা দেন, তিনি কংগ্রেস ভেঙে দেবেন এবং জরুরি সরকারের মাধ্যমে দেশ পরিচালনা করবেন। তার এমন ঘোষণার পর বেশ কয়েকজন মন্ত্রী তাৎক্ষণিকভাবে পদত্যাগ করেন। পেরুর সাংবিধানিক আদালতের প্রধান কাস্তিলোর বিরুদ্ধে অভ্যুত্থানচেষ্টার অভিযোগ করেন। একই সময়ে যুক্তরাষ্ট্র তাকে সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানায়। তবে শেষ পর্যন্ত একদিনও নিজের ক্ষমতা টিকিয়ে রাখতে পারলেন না পেদ্রো কাস্তিলো। 

উল্লেখ্য, তিনি গত বছরের জুনে ক্ষমতা গ্রহণ করেছিলেন। তারপর থেকে তিনি অন্তত তিনবার কংগ্রেস ভেঙে দেওয়ার চেষ্টা করেছিলেন। তবে কংগ্রেসে বিরোধীরা শক্তিশালী হওয়ায় তার উদ্দেশ্য সফল হয়নি। এবারও সেই চেষ্টা করলে কংগ্রেস জরুরি অধিবেশন ডাকে এবং অভিশংসন ভোটের মাধ্যমে কাস্তিলোকে প্রতিরোধ করে। কাস্তিলোকে অপসারণের পক্ষে ১০১টি ভোট পড়ে। মাত্র ছয়টি ভোট বিপক্ষে পড়ে এবং ১০ জন কংগ্রেস সদস্য ভোটদানে বিরত ছিলেন।
 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status