ঢাকা, ৩১ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ৮ রজব ১৪৪৪ হিঃ

অনলাইন

কাতার বিশ্বকাপের কট্টর সমালোচক অথচ দেশটি থেকেই পকেটে ভরেছেন ১৬ লাখ পাউন্ড!

মানবজমিন ডিজিটাল

(২ মাস আগে) ২৯ নভেম্বর ২০২২, মঙ্গলবার, ৫:৩৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:২৯ পূর্বাহ্ন

mzamin

গ্যারি লিনেকার, কাতার বিশ্বকাপের একজন স্পষ্ট সমালোচক, উপসাগরীয় রাজ্যে একজন ক্রীড়া সম্প্রচারকারী হয়ে কাজ করার সময় ১.৬ মিলিয়ন পাউন্ড পকেটস্থ করেছেন। বিবিসির বিশ্বকাপ কভারেজের সময়  টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচের আগে  তিনি মানবাধিকার এবং অভিবাসী শ্রমিকদের উপর কাতারের মনোভাবকে  এককভাবে তুলে ধরেন । কিন্তু সেই সঙ্গে এটা শোনা যাচ্ছে  যে কাতারি রাষ্ট্রের মালিকানাধীন আল জাজিরা ২০০৯ থেকে ২০১৩ পর্যন্ত চার বছরের জন্য তাকে বছরে ৪ লক্ষ পাউন্ড প্রদান করেছিল। এ খবর দিয়েছে ডেইলি মেইল ।  চ্যানেলের জন্য সামনের চ্যাম্পিয়ন্স লিগ কভারেজের জন্য লিনেকার যে চুক্তি করেছেন তা  দ্য ডেইলি মেইলের হাতে এসেছে।  যেখানে দেখা গেছে তাঁর   ন্যূনতম ৫ তারা হোটেলে থাকার বন্দোবস্ত  এবং প্রয়োজনে প্রথম-শ্রেণীর ফ্লাইটে যাতায়াতের ব্যবস্থা করা হয়েছে । সেইসঙ্গে  বার্বাডোসে প্রতি ফেব্রুয়ারিতে এক সপ্তাহের ছুটির অনুমতিও নিয়ে রেখেছেন গ্যারি। দোহা-ভিত্তিক সম্প্রচারকারীর সাথে লিনেকারের শেষ চুক্তি স্বাক্ষরিত হয়েছিল আগস্ট ২০১২ - কাতারকে বিশ্বকাপ দেওয়ার বিতর্কিত সিদ্ধান্তের ২০ মাস পরে। কাগজপত্র - লিনেকারের এজেন্ট জন হোমস বা লিনেকার নিজেই স্বাক্ষর করেছিলেন। ৬১বছর বয়সী প্রাক্তন ইংল্যান্ড স্ট্রাইকার তার  ব্যবসার প্রচার, বিকাশ এবং প্রসারিত করার জন্য সর্বোত্তম প্রচেষ্টা ব্যবহার করার প্রতিশ্রুতি দিয়েছেন।

বিজ্ঞাপন
লিনেকারের ঘনিষ্ঠ সূত্রগুলি দাবি করেছে যে 'কাতারে কী চলছে' তা স্পষ্ট হয়ে যাবার পর  তিনি সম্পর্কটি শেষ করেছিলেন।চুক্তিগুলি আল জাজিরা লিমিটেডের মধ্যে, যা এখন beIN স্পোর্টস নামে পরিচিত এবং লিনে কারের ডার্বি-ভিত্তিক সংস্থা অল জ্যাজ লিমিটেডের মধ্যে হয়েছিলো। লিনেকারের বিবাহবিচ্ছেদের পরে ২০১৬ সালে তা শেষ হয়ে যায় । সেইসময়ে তাকে লন্ডন স্টুডিও থেকে আল জাজিরা স্পোর্টসের  হয়ে  দুই রাতে চ্যাম্পিয়ন্স লিগের কভারেজ উপস্থাপন করতে দেখা গিয়েছিলো ।

মেলের হাতে এই চুক্তি সংক্রান্ত  ইমেলও এসেছে। যে  চুক্তি মারফত  লিনেকার বছরে ৮ লক্ষ ৭৫ হাজার পাউন্ড তুলতে পারত, তা প্রত্যাখ্যান করা হয়েছিল।  কাতারের লোকেরা উদ্ধৃত পরিসংখ্যান দেখে  'স্তম্ভিত'। লিনেকার, যিনি বিবিসি চুক্তি অনুযায়ী  অন্য কোথাও কাজ করার ছাড়পত্র পেয়েছেন , কাতার টুর্নামেন্টের শুরুতে কভারেজ নিয়ে সমালোচিত হয়েছিলেন, কারণ তিনি পুরো উদ্বোধনী অনুষ্ঠানটি দেখাতে ব্যর্থ হয়েছিলেন । তার উদ্বোধনী মনোলোগে, তিনি বলেছিলেন: 'বিডিং প্রক্রিয়ায় দুর্নীতির অভিযোগ থেকে অভিবাসী শ্রমিকদের চিকিৎসা পর্যন্ত যারা স্টেডিয়ামগুলি তৈরি করেছে সেখানে  অনেকের প্রাণ গেছে। এখানে সমকামিতা বেআইনি এবং নারীর অধিকারও সমালোচিত । এরপরেও এখানে ফুটবল চলবে,  ফিফা বলুন। ' 'বিবিসি স্বীকার করেছে যে, কিছু দর্শক 'কাতারে মানবাধিকারের উপর তাদের কভারেজ নিয়ে  'ইস্যু তৈরী করেছে । লিনেকারের অবস্থান দোহায় ক্ষোভের জন্ম দিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানাচ্ছে , সাবেক এই খেলোয়াড়  ভণ্ডামি' প্রদর্শন করেছেন, একদিকে কাতারের  সমালোচনা করছেন আবার সেই দেশ থেকেই এত টাকা পকেটে পুরেছেন । কাতারের সুপ্রীম কমিটি ফর ডেলিভারি অ্যান্ড লিগ্যাসির সেক্রেটারি-জেনারেল হাসান আল-থাওয়াদি টকস্পোর্টকে বলেছেন: ' ফুটবলের বাইরে অবশ্যই এমন এজেন্ডা রয়েছে যা খুব স্পষ্টভাবে উপস্থাপন করা হয়েছে । 'টুইটারে প্রতিক্রিয়া জানিয়ে লিনেকার লিখেছেন: 'এটা আমি নতুন শুনছি । কাতার ২০২২এর সাথে জড়িত থাকার জন্য আমার এজেন্ট বা আমি কোন অনুরোধ পাইনি।'BeIN স্পোর্টস বা লিনেকারের  মুখপাত্র উভয়ই মন্তব্য করতে অস্বীকার করেছেন।

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status