ঢাকা, ১৭ মে ২০২২, মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ শাওয়াল ১৪৪৩ হিঃ

কলকাতা কথকতা

১৬২ বছরের পুরোনো রাষ্ট্রদ্রোহিতা আইন আপাতত স্থগিত, সুপ্রিম কোর্টের রায়ে কলকাতার বন্দিদের মনে আশার আলো

বিশেষ সংবাদদাতা, কলকাতা

(৫ দিন আগে) ১২ মে ২০২২, বৃহস্পতিবার, ৯:৪১ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:১৮ পূর্বাহ্ন

কেউ প্রেসিডেন্সি জেলে, কেউ আবার আলিপুর কিংবা দমদম সেন্ট্রাল জেলে যৌবনকে বার্ধক্যে পরিণত হতে দেখেছেন। নকশাল লেবেল সেঁটে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে তাঁরা দীর্ঘদিন কারান্তরালে। ভারতের সুপ্রিম কোর্টের রায়ে এরা আশায় বুক বেঁধেছেন। সুপ্রিম কোর্ট আপাতত বৃটিশ আমলে তৈরি এই রাষ্ট্রদ্রোহি আইন স্থগিত রেখেছে। আর কাউকে রাষ্ট্রদ্রোহি বলে গ্রেপ্তার করা যাবে না। এমনকি রাষ্ট্রদ্রোহিতার মামলায় বিচারাধীন বন্দিরাও জামিনের আবেদন করতে পারবেন। বর্তমানে ভারতে আট'শ মামলায় ১৩ হাজার রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে বন্দি আছেন। ২০১৬ থেকে ২০১৯ এর মধ্যে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ বেড়েছে ১৬০ গুণ। 

১৬২ বছর আগে বৃটিশরা বাল গঙ্গাধর তিলককে প্রথম এই আইনে ধরে। পরে মহাত্মা গান্ধীকেও রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে গ্রেপ্তার করা হয়। কর্ণাটক, উত্তরপ্রদেশ ও জম্মু কাশ্মীরে রাষ্ট্রদ্রোহি সন্দেহ করে সব থেকে বেশি ব্যাক্তি গ্রেপ্তার হয়

বিজ্ঞাপন
এই আইন আপাতত রদ হওয়ায় স্বস্তির নিশ্বাস ফেলছে মানুষ। কেন্দ্রীয় সরকার এই রদ এর বিরুদ্ধে আবেদন জানিয়ে বলেছিলো, বেআইনি টাকা পাচার, বিদেশী শক্তির সঙ্গে হাত মেলানো এই সব নিয়ন্ত্রণে রাখতে আইন চালু রাখা দরকার। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ এই আবেদন খারিজ করে দেয়।  

কলকাতা কথকতা থেকে আরও পড়ুন

আরও খবর

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com