ঢাকা, ২৮ নভেম্বর ২০২২, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

বৃটিশ অর্থমন্ত্রীকে নিয়ে বর্ণবাদী মন্তব্য, লেবার পার্টির সংসদীয় দল থেকে বরখাস্ত রূপা হক

মানবজমিন ডেস্ক

(২ মাস আগে) ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১০:১২ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৮ পূর্বাহ্ন

বৃটেনের অর্থমন্ত্রী কোয়াসি কোয়ার্টেংকে নিয়ে বর্ণবাদী মন্তব্য করায় লেবার পার্টির সংসদীয় দল থেকে বহিস্কার করা হয়েছে বাংলাদেশি বংশোদ্ভূত এমপি রূপা হককে। সোমবার লিভারপুলে লেবার পার্টির এক অনুষ্ঠানে কোয়াসি কোয়ার্টেংকে ‘লোক দেখানো কৃষ্ণাঙ্গ’ বলে মন্তব্য করেন রূপা হক। সেই মন্তব্য নিয়ে সমালোচনার প্রেক্ষাপটে মঙ্গলবার তার বিরুদ্ধে এই ব্যবস্থা নিল লেবার পার্টি। এ খবর দিয়েছে ইভেনিং স্টান্ডার্ড।

সোমবার ওই অনুষ্ঠানের প্রশ্ন-উত্তর পর্বে অর্থমন্ত্রী কোয়াসি কোয়ার্টেংকে উদ্দেশ্য করে রূপা হক বলেন, তিনি লোক দেখানো কৃষ্ণাঙ্গ। অথচ তিনি অন্যদের মতই ব্যয়বহুল স্কুলে পড়েছেন, ইটনে পড়াশুনা করেছেন। বরাবর তিনি দেশের সেরা স্কুলগুলোতে ছিলেন। আপনি যদি বিবিসির টুডে প্রোগ্রামে তার কথা শোনেন, আপনি বুঝতেই পারবেন না যে তিনি কৃষ্ণাঙ্গ। রূপা হকের এমন মন্তব্যের পরই তাকে বহিস্কার করা হয়েছে।

বিবিসির খবরে জানানো হয়েছে, লেবার পার্টির সংসদীয় দল থেকে বরখাস্ত হওয়ায় রূপা হককে আপাতত পার্লামেন্টে বসতে হবে স্বতন্ত্র এমপি হিসেবে। বিষয়টি তদন্ত করে দেখারও ঘোষণা দিয়েছে পার্লামেন্টের বিরোধী দল লেবার পার্টি। ক্ষমতাসীন কনজারভেটিভ দলের চেয়ার জেইক ব্যারি লেবার এমপি রূপার ওই মন্তব্যকে ‘বর্ণবাদী ও জঘন্য’ বলে আখ্যা দিয়েছেন। লেবার পার্টির ডেপুটি লিডার অ্যাঞ্জেলা রেনার ওই মন্তব্যকে ‘অগ্রহণযোগ্য’ বলেছেন।  

ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসনের এমপি রূপা হক।

বিজ্ঞাপন
তিনি যদিও বলছেন যে, ওই মন্তব্যের জন্য অর্থমন্ত্রী কোয়াসি কোয়ার্টেংয়ের কাছে ক্ষমা চেয়েছেন তিনি। লিভারপুলে লেবার পার্টির কনফারেন্সে দলের নেতা কিয়ার স্টারমারের বক্তব্য শুরুর কিছু সময় আগে রূপা হকের ওই মন্তব্যের অডিও ক্লিপ প্রকাশ করে গুইডো ফকস ওয়েবসাইট। তার ওই মন্তব্যের অডিও প্রকাশ হলে বৃটেনের রাজনৈতিক অঙ্গনে শুরু হয় তুমুল সমালোচনা। কনজারভেটিভ নেতারা দাবি তোলেন, ওই মন্তব্যের জন্য লেবার এমপিকে ক্ষমা চাইতে হবে। এমনকি রূপা হকের নিজের দলের নেতারাও তার মন্তব্যকে ‘অগ্রহণযোগ্য’ বলেন।   

লেবার পার্টির ডেপুটি লিডার অ্যাঞ্জেলা রেনার বিবিসিকে বলেন, রূপা হকের ক্ষমা চাওয়া উচিত। আর পার্টির পররাষ্ট্র বিষয়ক মুখপাত্র ডেভিড লামি বলেন, ওই মন্তব্য দুর্ভাগ্যজনক। আমি নিজে কখনো এভাবে বলতাম না। এরপরই লেবার পার্টির সংসদীয় দল থেকে রূপা হককে বরখাস্তের খবর আসে। পরে রূপ হক এক টুইটে বলেন, আমি কোয়াসি কোয়ার্টেংয়ের সঙ্গে যোগাযোগ করেছি এবং আগের দিনের মন্তব্যের জন্য ‘আন্তরিকভাবে’ ক্ষমা প্রার্থনা করেছি। আমার মন্তব্য সুবিবেচনাপ্রসূত ছিল না। ওই মন্তব্যে যারাই আঘাত পেয়েছেন, আমি হৃদয় থেকে তাদের কাছে ক্ষমা চাইছি।

এ মাসের শুরুতেই বৃটেনের অর্থমন্ত্রীর দায়িত্ব পান কোয়াসি কোয়ার্টেং। তিনি পূর্ব লন্ডনে জন্মগ্রহণ করলেও তার পূর্বপুরুষের বসবাস ছিল আফ্রিকার দেশ ঘানায়। আর ইলিংয়ে জন্ম নেওয়া রূপা হকের বাবা-মা বৃটেন গিয়েছিলেন বাংলাদেশের পাবনা থেকে। তিনি একাধারে লেখক, মিউজিক ডিজে, কলামিস্ট হিসাবে পরিচিত। রূপা হক কেমব্রিজে পড়েছেন রাজনীতি, সামাজিক বিজ্ঞান ও আইন। আর কিংস্টন ইউনিভার্সিটিতে এতোদিন পড়িয়েছেন সমাজ বিজ্ঞান, অপরাধ বিজ্ঞান, গণমাধ্যম ও সংস্কৃতি অধ্যয়নের মতো বিষয়।

 

পাঠকের মতামত

রূপা হক কি অসত্য কিছু বলেছেন? তিনি তো শত শত বছর ধরে ঘটে আসা আসল বাস্তব সত্যটি তুলে ধরেছেন। ---------লিয়াকত আলী। প্রাক্তন সংসদ সদস্য।

Liaquat Ali
১ অক্টোবর ২০২২, শনিবার, ২:৫৪ অপরাহ্ন

রুপা হক যে ভাষা ব্যবহার করেছেন সেটা বর্ণবাদী, একজন জনপ্রতিনিধির ভাষা এটি নয়।

Shahadat Hossain
২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ৩:০০ পূর্বাহ্ন

বৃটেনে জন্মগ্রহনকারী এই বাংলাদেশী বংশোদ্ভূত এমপি তীর্যক মন্তব্য করে ক্ষমা প্রার্থনা করেছেন। ১৯৭ বছর বাংলা দখল করে যে অমানবিক নির্যাতন বৃটিশরা করেছিল তা জন্য ক্ষমা প্রার্থনাসহ ক্ষতি পূরন দাবী করছি।

মোহাম্মদ হারুন আল রশ
২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১:৩৯ পূর্বাহ্ন

She was born in UK and has been living there all along. It is very surprising that she made such racial comments. It is common for our Politicians , MPs, Ministers and we are seeing some ministers are making deregatory comments about other politicians. Very unfortunate.

Andalib
২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১২:২০ পূর্বাহ্ন

Good lesson. Genetical influence. Very poor performance, its called discriminations.

habibur rahman khan
২৭ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার, ১১:৫০ অপরাহ্ন

একটা সভ্য দেশে এতদিন বাস করারা পরও বাঙ্গালী রয়ে গেছেন, মানুষ হতে পারেন নি? এমন আচরণ বাংলাদেশে করলে কেউ কিছু মনে করতনা, এটাই স্বাভাবিক, কিন্তু একটা সভ্য দেশে এমনটা বেমানান। ক্ষমা চাওয়া বড় কথা না, নিজে নিজে লজ্জিত হন।

Akbar Ali
২৭ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার, ১১:৩৯ অপরাহ্ন

কৃষ্ণাঙ্গ হলেই ভালো কোন শিক্ষা প্রতিষ্ঠানে পড়বে না এ ধারণাটা হল কী করে? বারাক ওবামা হার্বার্ডে পড়েছেন। হার্বার্ড-প্রিন্সটন-অক্সফোর্ড-কেমব্রিজে কৃষ্ণাঙ্গরাও পড়েন, তাদের অনেকেই ধনী ও সম্ভ্রান্ত। রুপা হক যে ভাষা ব্যবহার করেছেন সেটা বর্ণবাদী, একজন জনপ্রতিনিধির ভাষা এটি নয়।

sdd
২৭ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার, ১০:৩৪ অপরাহ্ন

বাপ দাদা তো সাঁতরিয়ে লন্ডনে গিয়েছিলেন, তাই চোখে কানে দেখেন না। একজন কালো হয়ে অন্য কালোর সমালোচনা লজ্জা ছাড়া কিছুই নয়। আল্লাহ আমাদের বিবেক দেখ।

Khokon
২৭ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার, ১০:৩২ অপরাহ্ন

বাঙালি স্বভাব। লাগামহীন মন্তব্য করা । লাগামহীন বক্তব্য দেওয়া অন্য দলের লোককে কটাক্ষ করা । যা বাংলাদেশে অহরহ হচ্ছে। কিন্ত উন্নত গণতান্ত্রিক দেশে সম্মান প্রদর্শন করে বক্তব্য দিতে হয়। রূপা হকের কেরিয়ার শেষ । আগামীতে মনোনয়ন পাবার আশা শেষ।

Kazi
২৭ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার, ৯:৫২ অপরাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

আনোয়ার-মুহিদ্দিন ব্যর্থ/ প্রধানমন্ত্রী নিয়োগ দেবেন রাজা

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status