ঢাকা, ৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

বাংলাদেশ ও পাকিস্তানিদের জন্য দ. আফ্রিকায় ট্রানজিট ভিসায় ছাড় প্রত্যাহার

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ১৪ আগস্ট ২০২২, রবিবার, ৯:২৬ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:১৭ পূর্বাহ্ন

বাংলাদেশ ও পাকিস্তানের সাধারণ পাসপোর্টধারীদের ক্ষেত্রে দক্ষিণ আফ্রিকায় ট্রানজিট ভিসায় যে ছাড় দেয়া হয়েছিল এতদিন, তা প্রত্যাহার করা হয়েছে। ১লা আগস্ট থেকে এ দুটি দেশের ক্ষেত্রে এই নিয়ম চালু হয়েছে। অর্থাৎ তাদেরকে দক্ষিণ আফ্রিকা হয়ে অন্য দেশে যাতায়াতে ট্রানজিট ভিসার শর্ত পূরণ করতে হবে। দক্ষিণ আফ্রিকার স্বরাষ্ট্রমন্ত্রী অ্যারোন মোতসোয়ালেদি বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন। দক্ষিণ আফ্রিকার অনলাইন টাইমস লাইভ এ খবর দিয়েছে। মন্ত্রী বলেছেন, এই দুটি দেশের যাত্রীরা সম্প্রতি ট্রানজিট লাউঞ্জে অপেক্ষায় থাকা অবস্থায় বিমানবন্দরের হাইড্রেন্ট প্যাসেজ দিয়ে বেরিয়ে বেআইনিভাবে দক্ষিণ আফ্রিকায় প্রবেশের চেষ্টা করেছেন। এ বিষয়টি ধরা পড়ার পর কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছে। তিনি আরও বলেন, ভ্রমণকারীরা বিমানবন্দরে ইমিগ্রেশন ও অন্য আইন প্রয়োগকারী কর্মকর্তাদের এড়িয়ে যাওয়ার চেষ্টা করেছেন। এর ফলে দক্ষিণ আফ্রিকার নিরাপত্তা ও সার্বভৌমত্বকে খর্ব করা হয়েছে। 

মন্ত্রী আরও বলেছেন, বিমানবন্দরে প্রবেশের ক্ষেত্রে নিয়মনীতি কঠোর করার অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। যেসব মানুষ দক্ষিণ আফ্রিকার সিস্টেমকে অবহেলা করবে তাদেরকে থামানোর জন্য কর্তৃপক্ষ সমাধানে জোর দিয়েছে।

বিজ্ঞাপন
দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক সম্পর্ক ও সহযোগিতা বিষয়ক ডিপার্টমেন্ট এ বিষয়ে বাংলাদেশ ও পাকিস্তানকে অবহিত করেছে বলে জানিয়েছেন মন্ত্রী।

পাঠকের মতামত

Mr.kazi you very much loyal to india......

Nannu chowhan
৩১ আগস্ট ২০২২, বুধবার, ৬:৩২ অপরাহ্ন

পাকিস্তান পাকিস্তান বলে চিল্লাচিল্লি করলে আরো এরকম অনেক অপমান অসম্মান সহ্য করতে হবে। বাংলাদেশের মানুষকে বিশ্বের সবখানেই এই উগ্র মৌলবাদী দেশ পাকিস্তানের জন্য অপদস্থ হতে হবে।

Tahsan Sakib
১৩ আগস্ট ২০২২, শনিবার, ১০:৪৯ অপরাহ্ন

এই দুই দেশের লোক ( সাবেক পাকিস্তানের লোক বা বংশধর) বেআইনি কার্যকলাপে লিপ্ত হয় বেশি । তাই ভোগান্তি ও অপমান কপালে জুটে । ভারতীয় লোক এই অপচেষ্টা কখনো করে না । সীমান্ত দিয়ে কোন ভারতীয় নাগরিক অনুপ্রবেশ করার সংবাদ পত্রিকায় খুব কম পাওয়া যায় । কিন্তু বাংলাদেশের ব্যাংকের টাকা লুটে কোটি কোটি টাকার মালিক পি কে হালদার, প্রতারণাকারি সরকারি ওসি ও চোরাই পথে ভারতে যায় । বড়ই দুঃখজনক ।

Kazi
১৩ আগস্ট ২০২২, শনিবার, ৮:৪৬ অপরাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status