ঢাকা, ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ মহরম ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক পর্যায়ের যোগাযোগ বন্ধ করে দিলো চীন

মানবজমিন ডেস্ক

(১ সপ্তাহ আগে) ৬ আগস্ট ২০২২, শনিবার, ১১:৫৭ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৩:০৮ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর শীর্ষ পর্যায়ের সঙ্গে সব ধরণের যোগাযোগ বন্ধ করে দিয়েছে চীন। দুই দেশের সামরিক বাহিনীর শীর্ষ পর্যায়ে এতদিন নিয়মিত সংলাপ চলতো। তবে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরে ক্ষুব্ধ হয়ে সেই যোগাযোগ বন্ধ করে দিয়েছে বেইজিং। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে জানানো হয়, সংলাপ ও যোগাযোগ বন্ধের বিষয়টি নিশ্চিত করে একটি ঘোষণা দিয়েছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। একইসঙ্গে জলবায়ু পরিবর্তন, আন্তঃসীমান্ত অপরাধ দমন এবং অবৈধ অভিবাসী প্রত্যর্পণসহ আরো কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান সহযোগিতাও স্থগিত করার কথা ঘোষণা দেয়া হয়েছে। গত বছরই স্কটল্যান্ডের গাসগোতে জলবায়ু সম্মেলনে দুই দেশ বিশ্বের তাপমাত্রা কমাতে একটি চুক্তি করেছিল। জলবায়ু পরিবর্তন সামলানোর আন্তর্জাতিক চেষ্টায় সাফল্যের জন্য চীন-মার্কিন সহযোগিতাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচনা করা হয়। কিন্তু সেটি থেকে বেড়িয়ে এসেছে চীন। 

তাইওয়ানকে নিজের অবিচ্ছেদ্য অংশ মনে করে দেশটি। কিন্তু সেখানে অন্য দেশের একজন স্পিকার সফর কোরায় ক্ষুব্ধ হয়েছে চীন। সেই ক্ষোভ থেকে ন্যান্সি পেলোসি ও তার পরিবারের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা জারি করেছে তারা।

বিজ্ঞাপন
চীনের দাবি, পেলোসি চীনের অভ্যন্তরীণ ব্যাপারে নাক গলিয়েছেন, চীনের সার্বভৌমত্ব এবং ভৌগলিক অখণ্ডতা খর্ব করেছেন, যুক্তরাষ্ট্রের ‘এক চীন নীতি’ লঙ্ঘণ করেছেন এবং তাইওয়ান প্রণালীর শান্তি এবং স্থিতিশীলতাকে মারাত্মক হুমকিতে ফেলেছেন।

উল্লেখ্য, ন্যান্সি পেলোসির এই সফরের পর চীন তাইওয়ানের চারদিকে বৃহস্পতিবার নজিরবিহীন সামরিক মহড়া শুরু করেছে। এর নিন্দা জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। তিনি বলেন, চীনের এই প্রতিক্রিয়া মাত্রাতিরিক্ত এবং অযৌক্তিক। তবে নিজের মহড়া অব্যাহত রেখেছে চীন। তাইওয়ানের চারদিকে সাগরে এবং আকাশে চীনের সেনা, নৌ এবং বিমান বাহিনী মহড়া করছে। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রনালয় বলছে, তাইওয়ান প্রণালীতে একাধিক চীনা যুদ্ধ জাহাজ এবং যুদ্ধ বিমান তাদের সীমানা লঙ্ঘন করেছে। শুক্রবার সকালে ১০টি চীনা যুদ্ধ জাহাজ তাইওয়ান প্রণালীতে তাইওয়ানের সীমানার মধ্যে ঢুকে সেখানে অবস্থান করছে। এছাড়া, ২০টি চীনা যুদ্ধ বিমানও ঐ এলাকায় তাইওয়ানের আকাশ সীমা লঙ্ঘন করে।
 

পাঠকের মতামত

চীন আমাদের বিশ্বের জন্য এক ধরনের হুমকি.

Emon
৫ আগস্ট ২০২২, শুক্রবার, ১১:১৩ অপরাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status