ঢাকা, ১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ২০ মহরম ১৪৪৪ হিঃ

শিক্ষাঙ্গন

অক্টোবরে শুরু হচ্ছে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণ

স্টাফ রিপোর্টার

(২ সপ্তাহ আগে) ৩১ জুলাই ২০২২, রবিবার, ৬:১০ অপরাহ্ন

দেশের বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মানোন্নয়নে ইউনিভার্সিটি টিচার্স ট্রেনিং একাডেমির আওতায় চলতি বছরের অক্টোবরে প্রশিক্ষণ কার্যক্রম শুরু করবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এজন্য বিশেষজ্ঞদের সমন্বয়ে যুগোপযোগী প্রশিক্ষণ মডিউল তৈরি করা হচ্ছে বলে জানিয়েছে ইউজিসি। একাডেমির আওতায় শুরুতে বিশ্ববিদ্যালয়ের প্রভাষকদের প্রশিক্ষণ প্রদান করা হবে।
গতকাল রোববার ইউজিসিতে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয় শিক্ষক প্রশিক্ষণ সংক্রান্ত মডিউল প্রণয়নে গঠিত বিশেষজ্ঞ কমিটির এক সভায় এসব কথা জানানো হয়। এতে বলা হয়, প্রস্তাবিত ইউনিভার্সিটি টিচার্স ট্রেনিং একাডেমি প্রতিষ্ঠার আগ পর্যন্ত বিভিন্ন সুবিধাজনক ভেন্যুতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করবে। প্রাথমিকভাবে নতুন নিয়োগপ্রাপ্ত প্রভাষকদের চার মাসব্যাপী ফাউন্ডেশন ট্রেনিং প্রদান করা হবে। ৬০ ভাগ একাডেমিক ডেভেলপমেন্ট ও ৪০ ভাগ নন-একাডেমিক বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে।
সরকারের স্ট্র্যাটেজিক প্লান ফর হায়ার এডুকেশন ইন বাংলাদেশ: ২০১৮-২০৩০-এর অংশ হিসেবে ইউজিসি ইউনিভার্সিটি টিচার্স ট্রেনিং একাডেমি প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেছে। এ লক্ষ্যে ফিজিবিলিটি স্টাডি ও ডিপিপি প্রণয়নের কাজ চলমান রয়েছে।
অনুষ্ঠানে ইউজিসি সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দের সভাপতিত্বে সভায় কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির ভিসি প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল ইসলাম, গ্রিন ইউনির্ভাসিটি অব বাংলাদেশের ভিসি অধ্যাপক ড. মো. গোলাম সামদানি ফকির, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (একাডেমিক) অধ্যাপক ডা. এ কে এম মোশারফ হোসেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট ট্রেনিং একাডেমির পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ নজরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। 
সভায় অধ্যাপক আলমগীর বলেন, প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ পর্যায়ের শিক্ষকদের জন্য প্রশিক্ষেণের ব্যবস্থা রয়েছে। কিন্তু পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য বাধ্যতামূলক কোন প্রশিক্ষেণের ব্যবস্থা নেই। এটি করা গেলে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধি পাবে। তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ট্রেনিং কী ভাবে হবে, মডিউলের ধরন ইত্যাদি নিয়ে কাজ চলমান রয়েছে।
অধ্যাপক বিশ্বজিৎ চন্দ বলেন, প্রশিক্ষণের মাধ্যমে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পেশাগত উৎকর্ষ বৃদ্ধি হবে।

বিজ্ঞাপন
প্রশিক্ষণ মানসম্মত শিক্ষক তৈরিতে ভূমিকা রাখবে বলে তিনি জানান। ইউনিভার্সিটি টিচার্স ট্রেনিং একাডেমি শিক্ষকদের প্রশিক্ষণদানে স্থায়ী প্লাটফর্ম হিসেবে কাজ করবে।
তিনি আরও বলেন, ইউনিভার্সিটি টিচার্স ট্রেনিং একাডেমি অবকাঠামো চূড়ান্ত হওয়ার আগ পর্যন্ত দেশের বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া হবে। বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক ও জ্যেষ্ঠ শিক্ষকদের জন্যও প্রশিক্ষণের সুযোগ থাকবে।
 

শিক্ষাঙ্গন থেকে আরও পড়ুন

আরও খবর

শিক্ষাঙ্গন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status