ঢাকা, ১৪ জুলাই ২০২৪, রবিবার, ৩০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৭ মহরম ১৪৪৬ হিঃ

অনলাইন

সহযোগীদের খবর

অনলাইন ডেস্ক

(৩ দিন আগে) ১০ জুলাই ২০২৪, বুধবার, ৯:৪৩ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৩:১৮ অপরাহ্ন

mzamin

দৈনিক প্রথম আলো’র প্রধান শিরোনাম ‘চাকরির প্রশ্নপত্র ফাঁসে তাঁরা জড়িত, জানত পিএসসি’। প্রতিবেদনে বলা হয়েছে, রেলওয়ের একটি নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় গত সোমবার যে ১৭ জনকে গ্রেফতার করা হয়েছিলো, তাদের মাঝে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) কর্মকর্তা-কর্মচারী ছয়জন।
সেই ছয়জনের মাঝে পাঁচজন এখনও কর্মরত। আরেকজনকে ১০ বছর আগে প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় চাকরিচ্যুত করা হয়েছিলো। যারা কর্মরত রয়েছেন, তাদের সবার বিরুদ্ধে বিভিন্ন সময়ে নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসে জড়িত থাকার অভিযোগ ছিল। এর মধ্যে তিনজনের ক্ষেত্রে অভিযোগের সত্যতাও পেয়েছিলো পিএসসি বলে ওই প্রতিবেদনে বলা হয়। 

সকাল-সন্ধ্যা 'বাংলা ব্লকেড' দৈনিক যুগান্তরের প্রধান সংবাদ। এখানে বলা হয়, সরকারি চাকরিতে কোটা বৈষম্য নিরসনে লাগাতার আন্দোলন ও ব্লকেড কর্মসূচি পালন করে যাচ্ছে সাধারণ শিক্ষার্থীদের প্ল্যাটফরম 'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন'। এবার সরকারি চাকরির সব গ্রেডে সব মিলিয়ে ৫% কোটা রাখার দাবি জানিয়ে আজ সারা দেশে সকাল-সন্ধ্যা 'বাংলা ব্লকেড' কর্মসূচি ঘোষণা করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা। 
দেশের গুরুত্বপূর্ণ সড়ক ও রেলপথ এ অবরোধ কর্মসূচির অন্তর্ভুক্ত থাকবে। মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরির সামনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন আন্দোলনের প্ল্যাটফরমটির অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম।

দৈনিক ইত্তেফাকের প্রথম পাতার খবর ‘অনেকেই আবেদের হাত ধরে বিসিএস ক্যাডার’। খবরে বলা হয়, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সাবেক গাড়িচালক সৈয়দ আবেদ আলীর হাত ধরে অনেকেই হয়েছেন বিসিএস ক্যাডার। সব ক্যাডারেই রয়েছেন তার লোক।

বিজ্ঞাপন
পিএসসির প্রশ্ন ফাঁস শুরু হয় আগে থেকেই। গত ২৪তম ব্যাচে ব্যাপকতা বাড়ে। পরে ২৫তম ব্যাচে প্রশ্ন ফাঁস বিষয়টি ধরা পড়ে। ঐ সময় পিএসসির মেম্বার ছিলেন মাহফুজুর রহমান। আর তার ড্রাইভার ছিলেন সৈয়দ আবেদ আলী। তার নেতৃত্বে একটি গ্রুপ থাকত। তারা কাস্টমার জোগাড় করে দেওয়ার দায়িত্বে ছিল।
ঢাকায় গুলশান এলাকায় একটি ভবনে এবং নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় 'ভিন্ন জগৎ' নামক একটি রিসোর্ট ছিল মাহফুজুর রহমানের। যারা টাকা দিত, তাদের এই দুই স্থানে রেখে পরীক্ষার একদিন আগে প্রশ্নপত্র দেওয়া হতো।

সরকারি চাকরিতে কোটা সংস্কার নিয়ে দৈনিক সমকালের প্রথম পাতার খবর ‘উচ্চ আদালতের দিকে তাকিয়ে সবাই’। খবরে বলা হয়, সরকারি চাকরিতে কোটা সংস্কারের এক দফা দাবিতে রাজপথ ছাড়ছেন না আন্দোলনকারীরা। এক দিন বিরতি দিয়ে আজ বুধবার সকাল থেকেই সর্বাত্মক 'ব্লকেড' কর্মসূচি নিয়ে রাস্তায় নামবেন শিক্ষার্থীরা। অন্যদিকে কোটা বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল শুনানি হবে আজ।
বিশ্লেষকরা মনে করছেন, কোটা প্রশ্নে সব পক্ষের জন্য সম্মানজনক সমাধান সর্বোচ্চ আদালত থেকেই বের হয়ে আসতে পারে। ফলে আদালতের সিদ্ধান্তের ওপর শিক্ষার্থীদের আগামী আন্দোলনের গতিপথ নির্ধারিত হবে।

নিউ এজ পত্রিকার প্রধান শিরোনাম ‘Farmers in north undone by chain of disasters’। এখানে বলা হয়েছে, গত মার্চ থেকে চলমান বন্যাসহ  একটানা দুর্যোগের কারণে পরপর তিন দফায় ফসল হারিয়েছেন দেশের উত্তরাঞ্চলের হাজার হাজার কৃষক। 
গত দুইদিন ধরে ওইসব অঞ্চলে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও চতুর্থ ফসল আমন ধানের ফলন নিয়েও অনেক কৃষক ঝুঁকিতে আছেন বলে উল্লেখ করা হয় ওই প্রতিবেদনে।
 

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status