ঢাকা, ১৩ জুলাই ২০২৪, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৬ মহরম ১৪৪৬ হিঃ

অনলাইন

রাজধানীর দুই সিটিতে কোরবানির বর্জ্য অপসারণ শুরু

স্টাফ রিপোর্টার

(৩ সপ্তাহ আগে) ১৭ জুন ২০২৪, সোমবার, ৫:১১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১:২৪ অপরাহ্ন

রাজধানীতে আনুষ্ঠানিকভাবে দুই সিটি করপোরেশনে কোরবানির বর্জ্য অপসারণ শুরু হয়েছে। ঈদের দিন বেলা ২ টার দিকে আনুষ্ঠানিকভাবে এ কাজের উদ্বোধন করেন ঢাকা দুই সিটির মেয়ররা।

বেলা দুইটার দিকে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের এক নম্বর ফটকের বিপরীত পাশে বর্জ্য অপসারণ কাজের উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম। আর দক্ষিণ সিটির প্রধান কার্যালয় নগর ভবনের শীতলক্ষ্যা হল থেকে পরিচালিত কেন্দ্রীয় নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে অনলাইনে যুক্ত হয়ে এ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মেয়র শেখ ফজলে নূর তাপস।

বর্জ্য অপসারণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম বলেন, ঘোষণা দিয়েছিলাম- ছয় ঘণ্টার মধ্যেই কোরবানির বর্জ্য অপসারণ করব। আশা করছি, নির্ধারিত সময়ের আগেই কাজ শেষ হয়ে যাবে।

এদিকে দক্ষিণ সিটির জনসংযোগ বিভাগ থেকে জানানো হয়, মেয়র তাপস দেশের বাইরে থেকে অনলাইনে যুক্ত হয়ে বর্জ্য অপসারণ কাজের নিয়মিত খোঁজ নিচ্ছেন। তিনি বর্জ্য অপসারণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে বলেছেন, ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণ কাজ শেষ করার ঘোষণা দেয়া হয়েছিল। আশা করা হচ্ছে, এর অনেক আগেই কাজ শেষ হবে।

এদিকে দুই সিটিতে কোরবানির বর্জ্য অপসারণের কাজে সাড়ে ১৯ হাজারের বেশি কর্মী নিয়োজিত রয়েছেন। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটির আওতাধীন এলাকায় বর্জ্য অপসারণে কাজ করছেন ১০ হাজার ২৫৭ জন কর্মী। অন্যদিকে ঢাকা উত্তর সিটির আওতাধীন এলাকায় এ কাজে নিয়োজিত রয়েছেন ৯ হাজার ৩৩৭ কর্মী। দুই সিটির এই ১৯ হাজার কর্মীর মধ্যে ৮ হাজার ৭০০ জনই প্রাইমারি ওয়েস্ট কালেকশন সার্ভিস প্রোভাইডারস (পিডব্লিওসিএসপি) বা ভ্যান সার্ভিসের কর্মী। এর বাইরে প্রায় ১ হাজার ২০০ কর্মী এই দিনের জন্য দৈনিক মজুরি ভিত্তিতে নেয়া হয়েছে।

বিজ্ঞাপন
বাকি ৯ হাজার ৭০০ কর্মী দুই সিটিতে কাজ করা পরিচ্ছন্নতাকর্মীরা।

কোরবানির হাট ও পশুর বর্জ্য অপসারণ তদারকিতে ঢাকা দক্ষিণ সিটিতে কেন্দ্রীয় নিয়ন্ত্রণকক্ষ চালু করা হয়েছে। দক্ষিণ সিটির প্রধান কার্যালয় নগর ভবনের শীতলক্ষ্যা হল থেকে এ নিয়ন্ত্রণকক্ষ পরিচালিত হবে। ঈদের দিন বেলা দুইটা থেকে পরদিন পর্যন্ত নিয়ন্ত্রণকক্ষ থেকে কোরবানির বর্জ্য অপসারণে মাঠে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয় করা হবে। এ ছাড়া বর্জ্য যথাসময়ে অপসারণ না হলে বাসিন্দারা নিয়ন্ত্রণকক্ষের ০১৭০৯৯০০৮৮৮ ও ০২২২৩৩৮৬০১৪ নম্বরে ফোন করে তথ্য ও অভিযোগ জানাতে পারবেন। 
কোরবানির বর্জ্য অপসারণে নিয়ন্ত্রণকক্ষ চালু করেছে ঢাকা উত্তর সিটি কর্তৃপক্ষও। বাসিন্দারা বর্জ্য অপসারণকাজ নিয়ে যেকোনো তথ্য কিংবা অভিযোগ সিটি করপোরেশনের ১৬১০৬ নম্বরে কল করে জানাতে পারবেন।

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status