ঢাকা, ১৩ জুলাই ২০২৪, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৬ মহরম ১৪৪৬ হিঃ

বিশ্বজমিন

মোদির পা ছুঁয়ে সালাম, বিহারকে লজ্জিত করেছেন নীতিশ কুমার: প্রশান্ত কিশোর

মানবজমিন ডেস্ক

(৩ সপ্তাহ আগে) ১৫ জুন ২০২৪, শনিবার, ১২:০৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৪:৫৭ অপরাহ্ন

mzamin

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পা ছুঁয়ে ছালাম করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। এর মধ্য দিয়ে তিনি বিহারকে লজ্জিত করেছেন। এমন মন্তব্য করেছেন বিহারের রাজনৈতিক স্ট্র্যাটেজিস্ট কাম রাজনৈতিক অধিকারকর্মী প্রশান্ত কিশোর। তিনি বলেন, নিজের ক্ষমতাকে অব্যাহত রাখা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী মোদির পা ছুঁয়েছেন নীতিশ কুমার। একটি রাজ্যের নেতা সেই রাজ্যের জনগণের গর্ব। কিন্তু নীতিশ কুমার যখন প্রধানমন্ত্রী মোদির পা স্পর্শ করেছেন, তখন তিনি বিহারকে লজ্জায় ডুবিয়েছেন।

তিনি বলেন, গত সপ্তাহে দিল্লিতে এনডিএ জোটের এক মিটিংয়ে এ ঘটনা ঘটেছে। ভাগলপুরে এক পাবলিক মিটিংয়ে এসব কথা বলেছেন প্রশান্ত কিশোর। তিনি নিজে ‘জন সুরাজ’ নামে একটি প্রচারণা চালান। এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। এতে বলা হয়- প্রশান্ত কিশোর ওই মিটিংয়ে বলেছেন, জনগণ আমার কাছে জানতে চায় কেন আমি নীতিশ কুমারের সমালোচনা করি না।

বিজ্ঞাপন
আমার কথা হলো, আগে তিনি একজন ভিন্ন ধরনের মানুষ ছিলেন। তখন তিনি নিজের বিবেককে বিক্রি করে দেননি। 

উল্লেখ্য, নীতিশ কুমারের জনতা দল ইউনাইটেডের (জেডিইউ) হয়ে ২০১৫ সালে প্রচারণা চালিয়েছিলেন প্রশান্ত কিশোর। তার দু’বছর পরে ওই দলে আনুষ্ঠানিকভাবে যোগ দেন। এবার লোকসভা নির্বাচনে নীতিশ কুমারের জেডিইউ জয় পেয়েছে ১২ আসনে। এর মধ্য দিয়ে চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেশম পার্টির (টিডিপি) পরেই বিজেপির মিত্র হয়ে উঠেছে জেডিইউ। 

প্রশান্ত কিশোর বলেন, প্রধানমন্ত্রী মোদির ক্ষমতায় ফেরায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন নীতিশ কুমার। এ নিয়ে ব্যাপক আলাপ আলোচনা হয়েছে। কিন্তু বিহারের মুখ্যমন্ত্রী তার অবস্থানকে কিভাবে কাজে লাগাচ্ছেন? তিনি রাজ্যের কোনো সুবিধা নিশ্চিত করার জন্য তার অবস্থানকে ব্যবহার করছেন না। তিনি পা স্পর্শ করছেন নিজের ক্ষমতাকে ধরে রাখার জন্য। বিজেপির সমর্থন পাওয়ার জন্য। এমনকি ২০২৫ সালের বিধানসভা নির্বাচনের পরেও তিনি ক্ষমতা ধরে রাখতে চান। 

এখানে উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য লোকসভা নির্বাচনে ২০১৪ সালে বিস্ময়করভাবে প্রচারণা চালানোর জন্য প্রথম খ্যাতি ছড়িয়ে পড়ে প্রশান্ত কিশোরের। কিন্তু ২০২১ সালে তিনি রাজনৈতিক পরামর্শ দেয়া বন্ধ করেন। তিনি মমতা বন্দ্যোপাধ্যায়, অরবিন্দ কেজরিওয়াল ও জগমোহন রেড্ডির মতো বেশ উচ্চ পর্যায়ের রাজনীতিকের সঙ্গে কাজ করেছেন।

 

পাঠকের মতামত

Boycott BJP

Towhid
১৬ জুন ২০২৪, রবিবার, ৩:৪০ অপরাহ্ন

True

Ehsanul Habib
১৫ জুন ২০২৪, শনিবার, ৬:৩৮ অপরাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status