ঢাকা, ২২ মে ২০২৪, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিঃ

বাংলারজমিন

৬১৩ দিন ধরে বৃদ্ধের শরীরে ৫০ বারেরও বেশি মিউটেশন ঘটালো করোনা ভাইরাস!

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ২০ এপ্রিল ২০২৪, শনিবার, ১২:২৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:৩৯ পূর্বাহ্ন

mzamin

আমস্টারডাম ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের গবেষকদের একটি সমীক্ষা রীতিমতো চমকপ্রদ। জানা গেছে ২০২৩ সালে মারা যাওয়ার আগে বিস্ময়করভাবে একজন ডাচ ব্যক্তি ৬১৩ দিন ধরে করোনা ভাইরাসের সংক্রমণে ভুগছিলেন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে কোভিড -১৯-এ সংক্রামিত হওয়ার আগে ৭২ বছর বয়সী অজ্ঞাতনামা ব্যক্তি রক্তের রোগে ভুগছিলেন, যা একটি আপসহীন প্রতিরোধ ব্যবস্থার দিকে নিয়ে যায়। এই ব্যক্তির কেস স্টাডি আগামী সপ্তাহে বার্সেলোনায় একটি মেডিকেল সামিটে গবেষকরা উপস্থাপন করবেন। সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য থেকে জানা যাচ্ছে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে করোনা আক্রান্ত হন ওই ব্যক্তি। কুড়ি মাস পরে তার মৃত্যু হয়। গবেষণা বলছে, আক্রান্ত হওয়ার পর থেকে ওই বৃদ্ধের শরীরে লাগাতার মিউটেশন চালিয়ে গিয়েছে করোনা ভাইরাস সব মিলিয়ে ৫০ বারেরও বেশি। এর আগে এক বৃটিশ ব্যক্তি ৫০৫ দিন ধরে সংক্রমিত থাকার পরে মারা যান। সেই রেকর্ডও পেরিয়ে গেলেন নেদারল্যান্ডসের ওই ব্যক্তি।

ওমিক্রন ভেরিয়েন্টে আক্রান্ত হওয়ার আগে একাধিক ডোজের কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণ করা সত্ত্বেও ওই রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হতে শুরু করে। ভাইরাস, সময়ের সাথে সাথে ওষুধের প্রতিরোধ ক্ষমতাকে হারিয়ে দেবার প্রবণতা দেখিয়েছে, যার মধ্যে রয়েছে সোট্রোভিমাব।

বিজ্ঞাপন
একটি বিশিষ্ট কোভিড অ্যান্টিবডি চিকিৎসা সেটিও হার মানে রোগীর কাছে। যদিও মিউট্যান্ট বৈকল্পিকটি রোগীর বাইরে ছড়িয়ে পড়েনি, তবে এর উত্থান দেখায় যে কীভাবে মহামারী সৃষ্টিকারী ভাইরাসটি জিনগতভাবে পরিবর্তন করতে পারে, প্যাথোজেনের নতুন রূপের জন্ম দেয়। গবেষকরা জানিয়েছেন, 'এই কেসটি ইমিউনোকমপ্রোমাইজড ব্যক্তিদের মধ্যে ক্রমাগত SARS-CoV-2 সংক্রমণের ঝুঁকিকে আন্ডারস্কোর করে। আমরা ক্রমাগত সংক্রমণের সাথে ইমিউনোকম্প্রোমাইজড ব্যক্তিদের মধ্যে SARS-CoV-2 বিবর্তনের জিনোমিক নজরদারি চালিয়ে যাওয়ার গুরুত্বের উপর জোর দিই। আমস্টারডাম ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের গবেষকরা ৭২ বছর বয়সী এই ব্যক্তির কেস স্টাডিটি আগামী সপ্তাহে বার্সেলোনায় ESCMID গ্লোবাল কংগ্রেসে উপস্থাপন করবেন। গবেষণায় আরও দেখা গেছে যে প্রায় ২৪% আমেরিকান প্রাপ্তবয়স্ক যারা কোভিড -১৯ এর জন্য ইতিবাচক পরীক্ষা করেছেন তারা তিন মাসেরও বেশি সময় ধরে এর লক্ষণগুলি অনুভব করেছেন।

সূত্র : ইন্ডিয়া টুডে

বাংলারজমিন থেকে আরও পড়ুন

   

বাংলারজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status