ঢাকা, ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ মহরম ১৪৪৪ হিঃ

শিক্ষাঙ্গন

ঢাবির ‘ঘ’ ইউনিটে পাস মার্ক তুলতে পারেননি ৯১ শতাংশ শিক্ষার্থী

বিশ্ববিদ্যালয় রিপোর্টার

(১ মাস আগে) ৫ জুলাই ২০২২, মঙ্গলবার, ১:৫৪ অপরাহ্ন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ' ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

পরকাশিত ফলাফল অনুযায়ী, পরীক্ষায় অংশ নেওয়া ৭১ হাজার ৩৭৪ জনের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৬ হাজার ১১১ জন। পাসের হার ৮.৫৮ শতাংশ। সে হিসেবে অংশগ্রহণকরী শিক্ষার্থীর মধ্যে ৯১.৪৮ শতাংশ শিক্ষার্থীই তুলতে পারেননি পাস মার্ক।

আসন সংখ্যা কমানোর পর এবার উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে শুধু ১৩৩৬ জনই এবার এ ইউনিটের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন। উল্লেখ্য উক্ত আসন সংখ্যা বিজ্ঞান (১০১১), ব্যবসায় শিক্ষা (২৯৭) ও মানবিক (২৮) তিন বিভাগ মিলিয়ে।

আজ মঙ্গলবার (৪ জুলাই) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন। গত ১১ জুন ‘ঘ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (https://admission.eis.du.ac.bd) থেকে ফল জানা যাচ্ছে। এছাড়া মুঠোফোনেও ফল পাওয়া যাচ্ছে। মুঠোফোনে ফল পেতে মেসেজ অপশনে গিয়ে গ্রামীণফোন ব্যতীত অন্যান্য মোবাইল অপারেটর থেকে  উট GHA <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে পাঠালে ফিরতি মেসেজে ফল জানা যাবে।

ঘ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রকাশিত ফলাফলে পাসকৃত সব শিক্ষার্থীকে ৭ জুলাই বিকেল ৩টা থেকে ২৮ জুলাই বিকেল ৫টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয় পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। কোটায় আবেদনকারীদের ১৮ জুলাই থেকে ২৪ জুলাই পর্যন্ত সংশ্লিষ্ট কোটার ফরম ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন কার্যালয় থেকে সংগ্রহ করতে হবে। তা যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন কার্যালয়ে জমা দিতে হবে।

প্রকাশিত ফলাফলে কোন শিক্ষার্থী অসন্তুষ্ট হলে তিনি উত্তরপত্র পুনঃনিরীক্ষার জন্য ১ হাজার টাকা ফি দেওয়া সাপেক্ষে ১৭  থেকে ২১ জুলাই পর্যন্ত ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন কার্যালয়ে আবেদন করতে পারবেন।
 

বিজ্ঞাপন

পাঠকের মতামত

যারা কৃতকার্য হয়েছে তারা ওরাকল,খোঁজনিলে জানাযাবে এরা নার্সারি বা প্রথম শ্রেনিতেই সম্ভাবনাময় ছিল।আমি যেটা বলতে চাচ্ছি সেটা হলো স্কুল বা কলেজে থেকে এরা কিছু শিখতে পারেনি।কারন শিক্ষকরা রাজনীতিতে ব্যাস্তথাকা, টিউশনি,কোচিংবানিজ্য শিক্ষকদের মেধার অভাব তো আছেই।যার প্রতিফলন পাসেরহার তলানিতে।আরো গা শিউরে উঠারমত তথ্য দিয়েছেন মুন্সীগঞ্জের শিক্ষক রিদয়মন্ডল।

Amirswapan
৫ জুলাই ২০২২, মঙ্গলবার, ২:০১ পূর্বাহ্ন

শিক্ষাঙ্গন থেকে আরও পড়ুন

আরও খবর

শিক্ষাঙ্গন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status