ঢাকা, ১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৬ শাওয়াল ১৪৪৫ হিঃ

শরীর ও মন

দীর্ঘ কোভিড থেকে মুক্তি পাবার পর মস্তিষ্কে দেখা দিচ্ছে 'ব্রেন ফগ'

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ১ মার্চ ২০২৪, শুক্রবার, ২:৩৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৫:০৮ অপরাহ্ন

mzamin

কোভিড থেকে মুক্তি পাওয়ার পরও শরীরে থেকে যাচ্ছে নানা রকম উপসর্গ। মস্তিষ্কে ধোঁয়াশা বা ব্রেন ফগ সে রকমই একটি সমস্যা। দীর্ঘ কোভিডের শিকার রোগীদের শরীরে দেখা দিচ্ছে জ্ঞানীয় ঘাটতি যা  প্রায় ছয়টি আইকিউ পয়েন্টের পার্থক্যের সমান। একটি গবেষণায় এই তথ্য সামনে এসেছে। ২০২২ সালের গ্রীষ্মে ১ লক্ষ ৪০ হাজার  জনেরও বেশি লোকের মূল্যায়ন করা গবেষণায় দেখা গেছে যে কোভিড -১৯ জ্ঞানীয় এবং স্মৃতিশক্তির উপর প্রভাব ফেলতে পারে যা সংক্রমণের এক বছর বা তার বেশি সময় ধরে থাকে। যাদের অমীমাংসিত উপসর্গগুলি ১২ সপ্তাহেরও বেশি সময় ধরে অব্যাহত ছিল তাদের স্মৃতি, যুক্তি এবং কার্যনির্বাহী ফাংশন জড়িত কাজগুলির  কর্মক্ষমতাতে  উল্লেখযোগ্য ঘাটতি দেখা গেছে । বিজ্ঞানীরা  বলেছেন যে ‘মস্তিষ্কের কুয়াশা’ বা  ‘ব্রেন ফগ’ তাদের শরীরে উল্লেখযোগ্য প্রভাব ফেলেছিল।প্রফেসর অ্যাডাম হ্যাম্পশায়ার, ইম্পেরিয়াল কলেজ লন্ডনের জ্ঞানীয় স্নায়ুবিজ্ঞানী এবং গবেষণার প্রথম লেখক বলেছেন: "মস্তিষ্কের কুয়াশা আসলে কী তা মোটেও পরিষ্কার নয়। একটি উপসর্গ হিসাবে এটি  ব্যাপকভাবে রিপোর্ট করা হয়েছে, কিন্তু আমাদের গবেষণায় যা দেখায় তা হল যে মস্তিষ্কের কুয়াশা  পরিমাপযোগ্য ঘাটতির সাথে সম্পর্কযুক্ত হতে পারে। এটা বেশ গুরুত্বপূর্ণ আবিষ্কার।” 

‘ব্রেন ফগ’ কথাটি আদতে কোনও বৈজ্ঞানিক শব্দবন্ধ নয়। সাধারণত এই সমস্যায় আক্রান্ত রোগীরা নিজেদের শারীরিক অবস্থা ব্যাখ্যা করার জন্য এই শব্দটি বলে থাকেন।

বিজ্ঞাপন
আচমকা ভাবনা-চিন্তা শ্লথ হয়ে যাওয়া, মনোযোগের অভাব, স্মৃতিলোপের মতো নানা ধরনের সমস্যাকে উপসর্গের অন্তর্গত ভাবা হয়। এমনকি, অনেকে সমস্যায় পড়েন কথা বলার সময়েও। গত বছর অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস অনুমান করেছে যে যুক্তরাজ্যে প্রায় ২ মিলিয়ন মানুষ  দীর্ঘ কোভিডের সম্মুখীন হয়েছেন । পূর্ববর্তী ইম্পেরিয়াল কলেজের বিশ্লেষণে দেখা গেছে যে ইংল্যান্ডে কয়েক হাজার লোকের লক্ষণ থাকতে পারে যা সংক্রমণের পরে এক বছর বা তার বেশি স্থায়ী হয়েছিল।

সর্বশেষ সমীক্ষায়  ১ লক্ষ ৪০ হাজার জনেরও বেশি কোভিড আক্রান্তের ওপর পরীক্ষা করা হয়েছে। আগস্ট থেকে সেপ্টেম্বর ২০২২ এর মধ্যে এই কোভিড আক্রান্তদের মেমরি, মনোযোগ, যুক্তি এবং মস্তিষ্কের কার্যকারিতার অন্যান্য দিক পরীক্ষা করার জন্য অনলাইন জ্ঞানীয় পরীক্ষা নেয়া হয়েছিল। ৩.৫ % রোগীদের মধ্যে কোভিড সেরে ওঠার ১২ সপ্তাহের পরে ব্রেন ফগের লক্ষণ দেখা গেছে। ইম্পেরিয়াল কলেজ লন্ডনের রিঅ্যাক্ট প্রোগ্রামের একজন সিনিয়র লেখক এবং পরিচালক অধ্যাপক পল এলিয়ট বলেছেন: ''শব্দছক, তাসের কিছু খেলা বা দাবার মতো বোর্ড গেমে মাথার ভাল ব্যায়াম হয়। এই সময়ে টেলিভিশন দেখে বা অন্য ভাবে সময় কাটালে, তা হয় না। এই ধরনের মাথার ব্যায়ামের মতো খেলা যদি প্রতিদিন কিছুটা সময় খেলা যায়, তা হলে মনের ক্লান্তি কাটতে পারে।''

ফলাফলগুলি নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত হয়েছে।

সূত্র : দ্য গার্ডিয়ান

শরীর ও মন থেকে আরও পড়ুন

   

শরীর ও মন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status