ঢাকা, ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ শাওয়াল ১৪৪৫ হিঃ

রকমারি

১২০ বছর আগে সুমদ্রে হারিয়ে যাওয়া জাহাজের খোঁজ মিলল অস্ট্রেলিয়ায়

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ২৮ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৫:৩৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:৩৮ পূর্বাহ্ন

mzamin

অস্ট্রেলিয়ার উপকূলে প্রায় ১২০ বছর আগে হারিয়ে যাওয়া একটি নিখোঁজ জাহাজের রহস্য অবশেষে সমাধান করা গেছে। নিউইয়র্ক পোস্টের মতে, ১৯০৪ সালে স্টিমশিপ এসএস নেমেসিস মেলবোর্নে কয়লা পরিবহণ করছিল যখন এটি নিউ সাউথ ওয়েলসের কাছে একটি শক্তিশালী ঝড়ের কবলে পড়ে এবং ৩২জন ক্রু সদস্যসহ অদৃশ্য হয়ে যায়। পরের সপ্তাহগুলিতে, ক্রু সদস্যদের মৃতদেহ এবং জাহাজের ধ্বংসাবশেষের টুকরোগুলি উপকূলে ভেসে আসে, কিন্তু ২৪০ ফুট জাহাজটি কোথায় গেলো তা রহস্য থেকে যায়। এখন, প্রায় ১২০ বছর পরে, একটি রিমোট সেন্সিং কোম্পানি সাবসি প্রফেশনাল মেরিন সার্ভিসেস, সিডনির উপকূলে হারিয়ে যাওয়া পণ্যসম্ভারের জন্য সমুদ্রের তলদেশে অনুসন্ধান চালিয়ে জাহাজের ধ্বংসাবশেষের সন্ধান পেয়েছে। 

পোস্ট অনুসারে, ধ্বংসাবশেষটি প্রায় ৫২৫ ফুট পানির নিচে পাওয়া গেছে। কর্মকর্তারা সন্দেহ করেছিলেন যে ধ্বংসাবশেষটি এসএস নেমেসিস হতে পারে তবে গত বছর পর্যন্ত এটি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা যায়নি যখন অস্ট্রেলিয়ার জাতীয় বিজ্ঞান সংস্থা সিএসআইআরও জাহাজটির স্বতন্ত্র বৈশিষ্ট্যগুলি দেখিয়ে পানির নিচের চিত্রগুলি ক্যাপচার করতে সক্ষম হয়েছিল।

সিএসআইআরও হাইড্রোগ্রাফিক সার্ভেয়ার, ফিল ভ্যানডেনবোশে একটি বিবৃতিতে বলেছেন - ''ড্রপ ক্যামেরা ব্যবহার করে আমাদের ধ্বংসাবশেষের ভিজ্যুয়াল পরিদর্শন দেখায় যে কিছু মূল কাঠামো এখনও অক্ষত এবং শনাক্তযোগ্য ছিল, যার মধ্যে সমুদ্রতলে পড়ে থাকা জাহাজের দুটি নোঙর রয়েছে। ''আবিষ্কারে আরও জানা গেছে যে ঝড়ের কারণে জাহাজটির ইঞ্জিন চাপা পড়ে যাওয়ায় জাহাজটি পানির নিচে নামতে শুরু করে। 

বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে একটি বড় ঢেউয়ের আঘাতে স্টিমশিপটি এত দ্রুত ডুবতে শুরু করেছিল যে ক্রুদের লাইফবোট মোতায়েন করার সময় ছিল না। সরকারি কর্মকর্তারা এখন জাহাজের সঙ্গে দুর্ঘটনার শিকার ক্রু সদস্যদের পরিবারের খোঁজ করছেন। NSW এর পরিবেশ ও ঐতিহ্য বিষয়ক মন্ত্রী পেনি শার্প বলেছেন - ''এই ধ্বংসস্তূপে প্রায় ৪০ জন শিশু তাদের পিতামাতাকে হারিয়েছে এবং আমি আশা করি এই আবিষ্কারটি জাহাজের সাথে যুক্ত পরিবার এবং বন্ধুদের স্মৃতি রোমন্থনে সাহায্য করবে।'' CSIRO দ্বারা সংগৃহীত ভিডিও চিত্রগুলি থেকে এখন আরও তদন্তের জন্য একটি 3D মডেল তৈরি করা হচ্ছে। দুর্ঘটনাকে সিডনির সমুদ্র ইতিহাসে সবচেয়ে রহস্যময় দুর্ঘটনা বলে চিহ্নিত করা হয়েছে।

সূত্র : এনডিটিভি

বিজ্ঞাপন

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রকমারি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status