ঢাকা, ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ শাওয়াল ১৪৪৫ হিঃ

প্রথম পাতা

রোজার আগে চিনির দাম কেজিতে বাড়লো ২০ টাকা

স্টাফ রিপোর্টার
২৩ ফেব্রুয়ারি ২০২৪, শুক্রবার

আসন্ন রোজায় নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণে রাখার কথা বলা হলেও সরকারি চিনির দাম কেজিতে একলাফে ২০ টাকা       
বাড়ানো হয়েছে। আন্তর্জাতিক ও দেশীয় বাজারমূল্যের সঙ্গে সামঞ্জস্যের কথা বলে দেশীয় আখ থেকে উৎপাদিত সরকারি চিনির এই দাম নির্ধারণ করে গতকাল বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এক কেজি চিনির প্যাকেটের মিলগেট মূল্য ১৩০ টাকার পরিবর্তে এখন হবে ১৫৫ টাকা। আর খোলা বাজারে প্রতি কেজি চিনি ১৪০ টাকার পরিবর্তে এখন তা ১৬০ টাকায় বিক্রি হবে। এ ছাড়া সরকারি খোলা চিনি মিলগেটে প্রতি কেজি ১২৫ টাকার পরিবর্তে ১৫০ টাকা এবং ডিলার পর্যায়ে ১৩২ টাকার পরিবর্তে ১৫৭ টাকায় বিক্রি হবে।

এদিকে বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশে চিনির চাহিদা বছরে ১৮ থেকে ২০ লাখ টন। রোজায় এই চাহিদা ৩ লাখ টনের মতো। দেশে উৎপাদিত হয় মাত্র ৩০ থেকে ৩৫ হাজার টন চিনি। ফলে বেশিরভাগ চিনিই আমদানি করতে হয়। রোজায় নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখা হবে জানিয়ে গত সোমবার বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছিলেন, রমজানের আগেই বাজারে চিনি সরবরাহ করতে পারবো। এক লাখ টন চিনির চাহিদা দিয়েছি। ভারত থেকে ৫০ হাজার টন চিনির প্রতিশ্রুতি আমরা পেয়েছি।

বিজ্ঞাপন
কিন্তু আমরা প্রত্যাশা করছি, চাহিদার পুরোটাই আমরা রোজার আগে নিয়ে আসতে পারবো। এ ছাড়া পবিত্র রমজান মাসে ব্যবসায়ীদের মানবিকতা নিয়ে ব্যবসা করার আহ্বান জানিয়ে গতকাল বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, কোনো মিল কিংবা পণ্য আমদানিকারক ইচ্ছাকৃতভাবে পণ্য সরবরাহ না করলে আইনি ব্যবস্থা নেয়া হবে। অসাধু ব্যবসায়ীদের কারণে যেন অন্যদের কষ্ট না হয়। 
 

 

প্রথম পাতা থেকে আরও পড়ুন

   

প্রথম পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status