ঢাকা, ১৪ এপ্রিল ২০২৪, রবিবার, ১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৪ শাওয়াল ১৪৪৫ হিঃ

খেলা

‘বর্ষসেরা’ বোলিং মারুফার

স্পোর্টস ডেস্ক

(১ মাস আগে) ২০ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ৩:৪৪ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৪:৩৮ অপরাহ্ন

mzamin

বাংলাদেশ নারী ক্রিকেট দলের অন্যতম সেরা বোলার মারুফা আক্তার। নান্দনিক পারফরম্যান্সে টাইগ্রেসদের মূল ভরসা হয়ে উঠেছেন এই পেসার। গত বছর ভারতের বিপক্ষে ঐতিহাসিক এক জয় পায় বাংলাদেশ নারী দল। ওয়ানডেতে প্রথমবারের মতো ভারতীয় মেয়েদের হারায় টাইগ্রেসরা। সেই ম্যাচে আগুনে বোলিং করেছিলেন মারুফা। টাইগ্রেস পেসারের সেই বোলিং ইএসপিএনক্রিকইনফোর বর্ষসেরা নারী ওয়ানডে বোলিং পারফরম্যান্স নির্বাচিত হয়েছে।

গত জুলাইয়ে মিরপুরে ভারতের বিপক্ষে রেকর্ডগড়া সেই জয়টি পেয়েছিল নিগার সুলতানা জ্যোতির নেতৃত্বাধীন বাংলাদেশ নারী ক্রিকেট দল। ম্যাচটিতে ৭ ওভারে ২৯ রানের খরচায় ৪ উইকেট নিয়েছিলেন মারুফা আক্তার। এই পেসারের বোলিং তোপে ১১৩ রানে অলআউট হয় ভারত। সেদিন ১৫২ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ। বৃষ্টির কারণে ৪৪ ওভারে নেমে আসা ম্যাচে ১৫৪ রানের লক্ষ্যে ব্যাট করা ভারত হারে ৪০ রানে।

বিজ্ঞাপন
 

২০২২ সালের ডিসেম্বরে ওয়ানডে ও টি-টোয়েন্টি অভিষেক হয় মারুফ আক্তারের। ১৯ বছর বয়সী এই পেসার ক্যারিয়ারের অধিকাংশ ম্যাচ খেলেছেন ২০২৩ সালে। ২০২৩ সালে আইসিসির বর্ষসেরা উদীয়মান নারী ক্রিকেটারের পুরস্কারেও মনোনয়ন পেয়েছেন তিনি। গত বছর মারুফা ওয়ানডে খেলেছেন ৯টি। উইকেট নিয়েছেন ১০টি। 

ইএসপিএনক্রিকইনফোর সেরা টেস্ট ব্যাটিং নির্বাচিত হয়েছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ট্রাভিস হেডের খেলা ১৬৩ রানের ইনিংস। সেরা বোলিং স্পেল নাথান লায়নের। গত বছর ইন্দোরে ভারতের বিপক্ষে এক ম্যাচে ৬৪ রানে ৮ উইকেট নিয়েছিলেন এই অজি স্পিনার। ছেলেদের সেরা ওয়ানডে ব্যাটিং পারফরম্যান্সের পুরস্কার জিতেছেন অস্ট্রেলীয় ব্যাটার গ্লেন ম্যাক্সওয়েল। বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ২০১* রানের অবিশ্বাস্য ইনিংস খেলেছিলেন তিনি। সেরা ওয়ানডে বোলিং পারফরম্যান্স হয়েছে নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ সেমিফাইনালে মোহাম্মদ শামির ৫৭ রানে নেওয়া ৭ উইকেট। সেরা টি-টোয়েন্টি ব্যাটিং পারফরম্যান্স রাজকোটে শ্রীলঙ্কার বিপক্ষে সূর্যকুমার যাদবের খেলা ১১২ রানের ইনিংস। সেরা টি-টোয়েন্টি বোলিং পারফরম্যান্স নির্বাচিত হয়েছে জোহানেসবার্গে আলজারী জোসেফের ৪০ রানে নেওয়া ৫ উইকেট।

খেলা থেকে আরও পড়ুন

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status