ঢাকা, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৫ শাবান ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

আবারও অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আহ্বান যুক্তরাষ্ট্রের

মানবজমিন ডেস্ক

(২ মাস আগে) ৫ ডিসেম্বর ২০২৩, মঙ্গলবার, ৯:৫৩ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:৩৫ পূর্বাহ্ন

mzamin

আবারও বাংলাদেশি জনগণের স্বার্থে শান্তিপূর্ণ পরিবেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে এ আহ্বান জানান মুখপাত্র ম্যাথিউ মিলার। তার কাছে সাংবাদিক মুশফিকুল ফজল আনসারি জানতে চান, বাংলাদেশে বিরোধী দলের কমপক্ষে ২০ হাজার নেতাকর্মীকে আটক করা হয়েছে, ৬ দিনে নিরাপত্তা হেফাজতে তিনজন নেতার মৃত্যুতে এই মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, টার্গেট করা ব্যক্তির অনুপস্থিতিতে তার পরিবারের সদস্যদের গ্রেপ্তার করা হচ্ছে, বিজয় নিশ্চিত করতে সরকার নবগঠিত ‘কিংস পার্টি’কে নির্বাচনে অংশগ্রহণের অনুমতি দিয়েছে। প্রধান বিরোধী দল বিএনপিসহ সব বড় রাজনৈতিক দল এই নির্বাচন বর্জন করছে। বাংলাদেশে এমন পরিস্থিতিতে কিভাবে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন হচ্ছে বলে যুক্তরাষ্ট্র সরকার মূল্যায়ন করে? এ প্রশ্নের জবাবে ম্যাথিউ মিলার বলেন, নির্বাচনের ফল নিয়ে কোনো পূর্বাভাস দিতে যাচ্ছি না। আগেও অনেকবার যেমনটি আমি বলেছি এখনও তাই বলবো। তা হলো, বাংলাদেশের জনগণের স্বার্থে শান্তিপূর্ণ পরিবেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে একসঙ্গে কাজ করার জন্য সরকার, বিরোধী দল, নাগরিক সমাজ ও অন্য অংশীদারদের সঙ্গে অব্যাহতভাবে যোগাযোগ চালিয়ে যাবো আমরা। 

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে একজন শিখ নেতাকে টার্গেট করার জন্য ভারতীয় গোয়েন্দা সংস্থাকে দায়ী করে রিপোর্ট প্রকাশ করে নিউ ইয়র্ক টাইমস। এ প্রসঙ্গে ম্যাথিউ মিলারের কাছে জানতে চান মুশফিক। ওই শিখ নেতাকে হত্যা পরিকল্পনা ভণ্ডুল করে দেয় যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা। এ বিষয়ে বিশ্বের যেকোনো স্থানে অথবা অন্য কোথাও এমনটা হলে তা যুক্তরাষ্ট্র বন্ধ করবে কিনা এবং ওই বিষয়ে ভারতের প্রতিক্রিয়া সম্পর্কে জানতে চান মুশফিক।

বিজ্ঞাপন
জবাবে ম্যাথিউ মিলার বলেন, আমরা বহুজাতিক নিপীড়নের বিরোধী। তা সেটা যেখানেই বা যে-ই ঘটাক না কেন। সুনির্দিষ্টভাবে ভারতকে লক্ষ্য করে এ মন্তব্য নয়। এটা বিশ্বের যেকোনো দেশের জন্য। দ্বিতীয়ত এ বিষয়টি যুক্তরাষ্ট্রে আইন প্রয়োগকারীরা দেখছে। এই মঞ্চে দাঁড়িয়ে এটা নিয়ে কথা বলবো না। তবে আমি বলবো যখন এই অভিযোগটি আমাদের দৃষ্টিতে এসেছে, আমরা পরিষ্কার করেছি আমাদের সরকারের সবচেয়ে সিনিয়র পর্যায়ে, ভারত সরকারের সিনিয়র পর্যায়ে যে- এমন ঘটনাকে আমরা কতটা গুরুত্ব দিয়ে দেখি। এ নিয়ে তদন্ত চলছে। তদন্ত রিপোর্টের অপেক্ষায় থাকবো আমরা।

পাঠকের মতামত

একজন হিজড়ার বাচ্চা হয়, এই কথা বিশ্বাস করা যায়। কিন্তু ক্ষমতা হাতে রেখে নির্বাচন করলে সেটা সুষ্ঠু হবে সেটা বিশ্বাস করা যায় না। কেউ বিশ্বাস করিও না। এর প্রমাণও আছে, একবার নয়, বার বার।

সায়েদ আব্দুল্লাহ যীশ
৫ ডিসেম্বর ২০২৩, মঙ্গলবার, ৭:৩৭ অপরাহ্ন

রোবটের মতো একই কথা ভার ভার বলে।

মমিন খান
৫ ডিসেম্বর ২০২৩, মঙ্গলবার, ১১:২৩ পূর্বাহ্ন

এই কথাতো অনেক দিন থেকেই বলছেন কিন্তু ফলাফল শূন্য

harun hasan
৫ ডিসেম্বর ২০২৩, মঙ্গলবার, ৩:৪০ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্র কোনদিন মানুষের ভোটাধিকার নিশ্চিত করতে পারবে না

মোঃ তুহিন
৫ ডিসেম্বর ২০২৩, মঙ্গলবার, ১:৪৫ পূর্বাহ্ন

যুক্তরাস্ট্র ফালতু কথা বলছে। ওরা বাংলাদেশের জনগনকে আশা দিয়ে প্রতারনা করে চলেছে। এটা গাছে তুল মঈ সড়িয়ে নেয়ার মতো অবস্থা

রফিকুল ইসলাম জীবন
৫ ডিসেম্বর ২০২৩, মঙ্গলবার, ১২:৩৫ পূর্বাহ্ন

একজন সরকার বিদ্যমান থাকা অবস্থায় কখনোই শান্তিপূর্ণ নিরপেক্ষ ভোট হওয়ার সম্ভাবনা নেই। উদাহরণ- ২০১৪ ও ২০১৮ নির্বাচন।

Tislam
৪ ডিসেম্বর ২০২৩, সোমবার, ৯:১৩ অপরাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status