ঢাকা, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১২ শাবান ১৪৪৫ হিঃ

প্রথম পাতা

রোববার মানববন্ধন

ফের ৪৮ ঘণ্টার অবরোধ

স্টাফ রিপোর্টার
৫ ডিসেম্বর ২০২৩, মঙ্গলবার
mzamin

সরকার পতনের একদফা দাবিতে বিএনপিসহ বিরোধী জোটের ৯ম দফায় ডাকা ৪৮ ঘণ্টা অবরোধের শেষদিনে ৭ গাড়িতে আগুন ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ছাড়া অবরোধের সমর্থনে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় বিক্ষোভ মিছিল করেছে বিএনপি নেতাকর্মীরা। এ ছাড়া জামায়াত ও যুগপৎ আন্দোলনে থাকা সমমনা দল  ও জোটের নেতাকর্মীরাও বিক্ষোভ মিছিল করেছেন। এদিকে মঙ্গলবার বিরতি দিয়ে বুধবার থেকে ফের ৪৮ ঘণ্টার অবরোধ ও ১০ই ডিসেম্বর ঢাকাসহ সারা দেশে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। একই কর্মসূচি ঘোষণা করেছে জামায়াত, এলডিপিসহ যুগপৎ আন্দোলনে থাকা সমমনা দলগুলো। 

৭ গাড়িতে আগুন
গতকাল ভরদুপুরে রাজধানীর গুলিস্তান জিরো পয়েন্টে আওয়ামী লীগ অফিসের কাছে তানজিল পরিবহনের যাত্রীবাহী একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে বাসটি সম্পূর্ণ ভস্মীভূত হয়ে যায়। তবে কেউ হতাহত হয়নি। ওদিকে রাজধানীর রামপুরায় একটি পিকআপে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। রোববার রাত সাড়ে ৮টার দিকে রামপুরার ডেল্টা হাসপাতালের সামনের সড়কে এ আগুনের ঘটনা ঘটে।
রোববার রাত ১০টার দিকে সিরাজগঞ্জের উল্লাপাড়ার হাটিকুমরুল-নগরবাড়ী মহাসড়কে নবগ্রাম এলাকায় মশাল মিছিল থেকে কুরিয়ার সার্ভিসের একটি কাভার্ডভ্যানে আগুন দেয়া হয়েছে। এতে গাড়ির ভেতরে থাকা কিছু মালামাল পুড়ে গেলেও কেউ হতাহত হয়নি।

বিজ্ঞাপন
একই সময়ে নাটোরে দাঁড় করিয়ে রাখা দুটো বাস পুড়িয়ে দেয়া হয়েছে। শহরের বড়হরিশপুর এলাকায় এ ঘটনা ঘটে। ভিআইপি হোটেলের পাশে রাখা সামি জনি এবং রাজকীয় পরিবহনের বাস দুটিতে আগুন দেয় দুর্বৃত্তরা। বাস দুটি দাউ দাউ করে জ্বলতে দেখে পুলিশ ও ফায়ার সার্ভিসে খবর দেয় স্থানীয়রা। সোমবার সকালে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চন্দ্রা ত্রিমোড় থেকে ঠিকানা পরিবহনের যাত্রীবাহী বাসটি ঢাকার দিকে যাচ্ছিল। কাশিমপুরের জিরানী বাজার এলাকায় চন্দ্রা-নবীনগর সড়কে পৌঁছালে বাসে আগুন দেয়া হয়। পেছন দিকের সিট থেকে ধোঁয়া বের হলে চালক বাস থামান। এরপর যাত্রীরা নেমে যায়।
ওদিকে রোববার রাত পৌনে ৮টার দিকে কালিয়াকৈরে একটি বাসে আগুন দেয়া হয়েছে। উপজেলার ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রায় ইউসুফ পরিবহনের একটি বাসে এ অগ্নিসংযোগের ঘটনা ঘটে। 
ফের অবরোধ, ১০ই ডিসেম্বর মানববন্ধন

সরকার পতনের একদফা দাবিতে মঙ্গলবার বিরতি দিয়ে বুধবার থেকে ফের ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি দিয়েছে বিএনপি। সোমবার বিকালে ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে বিএনপি’র জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন। তিনি বলেন, ‘আমাদের অবরোধ কর্মসূচি চলছে। একদফা দাবি আদায়ের লক্ষ্যে আগামী ৬ ও ৭ই ডিসেম্বর অর্থাৎ বুধবার ভোর ৬টা থেকে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত  ৪৮ ঘণ্টার সারা দেশে সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালিত হবে। এ ছাড়াও আগামী ১০ই ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে সেদিন গুম-খুন, গায়েবি মামলায় গ্রেপ্তার ও মানবাধিকার লঙ্ঘনের শিকার নেতাকর্মীদের পরিবারের সদস্যদের উদ্যোগে ঢাকাসহ সারা দেশের জেলা সদরে মানববন্ধনের কর্মসূচি ঘোষণা করেন রিজভী।

এদিকে গ্রেপ্তার ও মামলার চিত্র তুলে ধরে রিজভী বলেন,  গত ২৪ ঘণ্টায় সারা দেশে বিএনপি ও এর অঙ্গসহযোগী সংগঠনের ৩৫৫ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। মামলা দায়ের হয়েছে ১৪টি। এসব মামলায় আসামি করা হয়েছে ১২৬৫ জনকে। এ ছাড়া ২৮শে অক্টোবর মহাসমাবেশকে কেন্দ্র করে এখন পর্যন্ত ১৯,২১৫ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। 

উল্লেখ্য, ২৮শে অক্টোবর মহাসমাবেশে হামলার প্রতিবাদে ও সরকার পতনের একদফা দাবিতে তিন দফায় চারদিন হরতাল ও ৯ দফায় ১৮ দিন অবরোধ কর্মসূচি পালন করেছে বিএনপি।

প্রথম পাতা থেকে আরও পড়ুন

আরও খবর

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status