ঢাকা, ৪ মার্চ ২০২৪, সোমবার, ২০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ২২ শাবান ১৪৪৫ হিঃ

দেশ বিদেশ

মানবজমিনকে শরীফ নুরুল আম্বিয়া

পথটা হয়তো ভিন্ন ভিন্ন, লক্ষ্য একই

মুনির হোসেন
৪ ডিসেম্বর ২০২৩, সোমবার
mzamin

আগামী ৭ই জানুয়ারি অনুষ্ঠিতব্য জাতীয় সংসদ নির্বাচনকে পাতানো নির্বাচন দাবি করে বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল-বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া বলেছেন, আমাদের দাবি-পুনঃতফসিল দিয়ে আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করা। কারণ সমস্যার সমাধান না হলে এ সমস্ত পাতানো নির্বাচনের মাধ্যমে দেশের গুরুত্বপূর্ণ সমস্যাগুলো বিশেষ করে আন্তর্জাতিক ও অর্থনৈতিক সমস্যার কোনো সমাধান হবে না। এতে কিছুই লাভ হবে না, এটা হচ্ছে ইউজলেস চিকিৎসা।  মানবজমিনকে দেয়া এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, তফসিল অনুযায়ী মনোনয়নপত্র সাবমিট সম্পূর্ণ হয়েছে। আমাদের দাবি হচ্ছে তফসিলটাই বাতিল করে দিতে হবে। তারপর আলাপ-আলোচনা করে সবাইকে নিয়ে নির্বাচন করতে হবে। এক সময় আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলে থাকা বাংলাদেশ জাসদের সভাপতি বলেন, তফসিল বাতিলসহ নির্বাচন নিয়ে আমরা দলীয়ভাবে আগামী ৬ই ডিসেম্বর কথা বলবো। 

সেদিন গণতন্ত্র দিবস উপলক্ষে সমাবেশ থেকে আমাদের দলের সাধারণ সম্পাদক অথবা আমি কথা বলবো। ওই দিন বাম গণতান্ত্রিক জোটেরও প্রোগ্রাম আছে। আমরা একই সঙ্গে সমন্বিতভাবেই প্রোগ্রাম করবো। বিএনপিসহ অন্যদের চলমান কর্মসূচির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা আমাদের দাবিতে কাজ করছি।

বিজ্ঞাপন
অন্যদিকে বিএনপিসহ বামপন্থিদের বক্তব্য আমাদের থেকে একটু আলাদা। তারা সবাই সরকারের পদত্যাগ দাবি করছে। কিন্তু আমরা তফসিল বাতিল করে সবার সঙ্গে আলাপ-আলোচনা করে নতুন করে নির্বাচনের তফসিলের দাবি জানাই। শরীফ নুরুল আম্বিয়া বলেন, আমাদের গন্তব্য এক- গণতন্ত্র প্রতিষ্ঠা ও সুষ্ঠু নির্বাচনী ব্যবস্থা চালু করা। পথটা একটু আলাদা। আমরা ১৪ দলে ছিলাম। কিন্তু আমাদের রাজনৈতিক ধারাবাহিকতা অন্যরকম। বামপন্থিদের এক রকম। আর বিএনপি’র আরেক রকম। তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে নির্বাচন ও গণতন্ত্রের মূল দাবিতে আমরা সবাই একই লক্ষ্যের দিকে এগুচ্ছি। তবে সরকারের পদত্যাগে বিএনপি’র যে দাবি, সেটি আমরা মনে করি এখনো আমাদের জন্য হয়নি। তাদের জন্য হয়তো সেই দাবি ঠিক আছে। আমি আবারো বলছি যে, আমরা একই লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছি। পথটা হয়তো ভিন্ন ভিন্ন।

পাঠকের মতামত

আস্তে আস্তে সবাই লাইন আসবে। দুই দিন আগে আর পরে!

Khan
৪ ডিসেম্বর ২০২৩, সোমবার, ৬:২১ পূর্বাহ্ন

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

   

দেশ বিদেশ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status