ঢাকা, ২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১০ শাবান ১৪৪৫ হিঃ

প্রথম পাতা

শোডাউন উৎসবে মনোনয়ন দাখিল

স্টাফ রিপোর্টার ও বাংলারজমিন ডেস্ক
১ ডিসেম্বর ২০২৩, শুক্রবার
mzamin

প্রটোকল নিয়ে এসে মনোনয়নপত্র জমা দিলেন হুইপ সামশুল হক চৌধুরী ছবি: নিজস্ব

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষদিনে আসনে আসনে শোডাউন ও উৎসব আমেজে মনোনয়নপত্র জমা দিয়েছেন প্রার্থীরা। মনোনয়নপত্র জমা দিতে গিয়ে ব্যাপক শোডাউন দিয়েছেন অনেক প্রার্থী। তাদের মধ্যে সরকারি দলের এমপি মন্ত্রীও আছেন। নির্বাচনে বিএনপিসহ সমমনা অনেক দল অংশ নিচ্ছে না। এ কারণে বিরোধী দলগুলোর কেউ মনোনয়নপত্র জমা দেননি। আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও ১৪ দলের শরিক নেতারা মনোনয়পত্র জমা দিয়েছেন। এ ছাড়া আওয়ামী লীগের প্রার্থীর বাইরে দলের বিকল্প অনেক প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। ব্রাহ্মণবাড়িয়ার কসবায় নিজ নির্বাচনী এলাকায় মনোনয়নপত্র জমা দিতে গিয়ে বড় শোডাউন করে নির্বাচনী আচরণবিধি ভাঙার অভিযোগ উঠেছে খোদ আইনমন্ত্রী আনিসুল হকের বিরুদ্ধে। এ ছাড়া চট্টগ্রামে হুইপ সামশুল হক চৌধুরী সরকারি প্রটোকলে মনোনয়নপত্র নিতে গিয়ে আচরণবিধি ভাঙার অভিযোগ উঠেছে। 

ওদিকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর পাশাপাশি প্রায় সব আসনেই দলের বিকল্প এক বা একাধিক প্রার্থী দলীয় মনোনয়নপত্র জমা দিয়েছেন। এসব প্রার্থীরা দলীয় কর্মী-সমর্থক নিয়ে মিছিল, শোডাউন করে মনোনয়নপত্র জমা দেন। 

ঢাকা মহানগরের ১৫টি আসন থেকে সর্বমোট ১১৯টি মনোনয়নপত্র দাখিল করা হয়েছে।

বিজ্ঞাপন
গতকাল ঢাকার রিটার্নিং কর্মকর্তার অফিস থেকে এসব তথ্য জানানো হয়েছে। সকাল থেকেই প্রার্থীরা ঢাকার সেগুনবাগিচায় রিটার্নিং কর্মকর্তার অফিসে মনোনয়নপত্র জমা দিয়েছেন। তবে বিকাল ৪টার পর আসা কয়েকজন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিতে পারেননি। 

গতকাল রাতে মনোনয়নপত্র দাখিলের পর রিটার্নিং কর্মকর্তা মো. সাবিরুল ইসলাম জানিয়েছেন, ঢাকা ৪ থেকে ১৮ পর্যন্ত ১৫টি আসনে সর্বমোট ১১৯টি মনোনয়নপত্র দাখিল করা হয়েছে। এরমধ্যে ঢাকা-৪ আসনের ২টি, ৫-আসনের ৬টি, ৬-আসনের ৬টি, ৭-আসনের ৭টি, ৮-আসনের ১৩টি, ৯-আসনে ৯টি, ১০-আসনে ৮টি, ১১-আসনে ৭টি, ১২-আসনে ৩টি, ১৩-আসনে ৪টি, ১৪-আসনের ৫টি, ১৫-আসনে ৫টি, ১৬-আসনে ৩টি, ১৭-আসনে ৭টি ও ১৮ আসনে ৭টি মনোনয়নপত্র দাখিল করা হয়েছে। তিনি বলেন, এই ১৫টি আসনে আওয়ামী লীগের ১৩টি, জাতীয় পার্টির ১৭টি, ন্যাশনাল পিপলস পার্টি- এনপিপির ১২টি, জাকের পার্টির ৬টি, জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদের ৩টি, জাতীয় পার্টি- জেপির ২টি, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের ১২টি, বাংলাদেশ সুপ্রিম পার্টি- বিএসপি’র ৬টি, বাংলাদেশ কল্যাণ পার্টির ১টি, তৃণমূল বিএনপি’র ৭টি, বিকল্প ধারা বাংলাদেশের ১টি, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন-বিএনএম ১টি, বাংলাদেশ কংগ্রেসের ৬টি, বাংলাদেশ তরিকত ফেডারেশনের ২টি, ইসলামিক ঐক্যজোট ১টি, বাংলাদেশ জাতীয় পার্টি ৬টি, গণতন্ত্রী পার্টি ১টি, মুক্তিজোটের ৪টি, গণফন্টের ৩টি, বাংলাদেশ ইসলামি ফন্টের ২টি এবং স্বতন্ত্র হিসেবে ১৩টি মনোনয়নপত্র দাখিল করা হয়েছে।
মৌলভীবাজার-২ আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রাপ্ত  শফিউল আলম চৌধুরী নাদেল মনোনয়নপত্র জমা দিয়েছেন। স্বতন্ত্র প্রার্থী হয়েছেন কুলাউড়া উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ একেএম সফি আহমদ সলমান। এ ছাড়াও স্বতন্ত্র প্রার্থী হয়েছেন সাবেক সংসদ সদস্য, উপজেলা আওয়ামী লীগের সদস্য ও সাবেক সভাপতি মো. আব্দুল মতিন। মৌলভীবাজার-৩ আসনে আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীকে মনোনয়ন পেয়েছেন রাজনগর উপজেলার কামারচাক ইউনিয়নের বাসিন্দা শিল্পপতি মো. জিল্লুর রহমান। আওয়ামী লীগ থেকে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য আলহাজ এম.এ রহিম (সিআইপি)। 

ঝিনাইদহের ৪টি আসনে সর্বমোট ৩৪ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। ঝিনাইদহ-১ আসন থেকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আব্দুল হাই। এ আসনে নজরুল ইসলাম, মুনিয়া আফরিন ও শিহাবুজ্জামান স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছেন। ঝিনাইদহ-২ আসন থেকে বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগ মনোনীত তাহজীব আলম সিদ্দিকী। স্বতন্ত্র প্রার্থী হয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু, নাসের শাহরিয়ার জাহেদী মহুল, নাসির উদ্দিন। ঝিনাইদহ-৩ আসন থেকে আওয়ামী লীগ মনোনীত সালাহ উদ্দিন মিয়াজী। তার বিপরীতে বর্তমান সংসদ সদস্য প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছেন শফিকুল আজম খান চঞ্চল, সাবেক সংসদ সদস্য নবী নেওয়াজ, টিএম আজিবর রহমান ও নাজিম উদ্দিন মনোনয়ন দাখিল করেছেন। ঝিনাইদহ-৪ আসন থেকে আওয়ামী লীগ মনোনীত বর্তমান সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার। স্বতন্ত্র প্রার্থী হয়েছেন আব্দুর রশিদ ও নজরুল ইসলাম বাবু। 

নাটোরের মোট চারটি আসনে ৪১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এদের মধ্যে নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনের আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন শহিদুল ইসলাম বকুল। এ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আবুল কালাম আজাদ ও লালপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীম আহমেদ সাগর, বঙ্গবন্ধু সৈনিক লীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও বঙ্গবন্ধু প্রবীণ জোট কেন্দ্রীয় কমিটির সভাপতি কর্নেল (অব.) মো. রমজান আলী সরকার, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. আনিসুর রহমান, জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক কাজল রায়, বাগাতিপাড়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সদস্য এসএম হুমায়ন কবিরসহ আওয়ামী লীগ থেকে ৬ জন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন। নাটোর-২ (নাটোর সদর-নলডাঙ্গা) আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়নপত্র জমা দিয়েছেন বর্তমান এমপি শফিকুল ইসলাম শিমুল। এ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আহাদ আলী সরকার ও কোরবান আলী। নাটোর-৩ (সিংড়া) আসনের সংসদ সদস্য আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। এ আসনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন শফিকুল ইসলাম শফিক, মো. আব্দুল্লাহ আল মামুন  ও মো. শামসুল ইসলাম। এ ছাড়া নাটোর-৪ (গুরুদাসপুর-বড়াইগ্রাম) আসনে আওয়ামী লীগের মনোনয়নপত্র জমা দেন বর্তমান সংসদ সদস্য সিদ্দিকুর রহমান পাটোয়ারী। এ আসনে আওয়ামী লীগ থেকে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন আসিফ আব্দুল্লাহ বিন শোভন, জাহিদুল ইসলাম জাহিদ, জাহানারা বেগম, সুজন আহমেদসহ ৪ জন। 

গোপালগঞ্জ-১ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মুহাম্মদ ফারুক খান। এ ছাড়া একই আসনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন মো. কাবির মিয়া।  গোপালগঞ্জ-২ আসনে শেখ ফজলুল করিম সেলিম পেয়েছেন আওয়ামী লীগের মনোনয়ন। আর স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন মো. আমিনুল হাসান শাহীন। গোপালগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মনোনয়নপত্র জমা দেয়া হয়েছে। স্বতন্ত্র প্রার্থী হয়েছেন মো. কামাল হোসেন। 

মাগুরা-২ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ড. শ্রী বীরেন শিকদার মনোনয়ন জমা দিয়েছেন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে মশিয়ার রহমান ও কর্নেল (অব.) কাজী শরিফ উদ্দিন মনোনয়নপত্র দাখিল করেছেন। 
মাদারীপুর-৩ থেকে মনোনয়ন ফরম জমা দিয়েছেন ৮ জন। আওয়ামী লীগ থেকে আব্দুস সোবাহান গোলাপ মনোনয়নপত্র জমা দিয়েছেন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম জমা দিয়েছেন তাহমিনা বেগম এবং তৌফিকুজ্জামান। দুই স্বতন্ত্র প্রার্থী তাহমিনা বেগম এবং তৌফিকুজ্জামান কালকিনি উপজেলা আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। 

মুন্সীগঞ্জ-১ (শ্রীনগর-সিরাজদিখান) আসনে নৌকার মনোনীত প্রার্থী মহিউদ্দিন আহমেদ। তার বিপরীতে আওয়ামী লীগের বিকল্প প্রার্থী হিসেবে গোলাম সারোয়ার কবির মনোনয়নপত্র জমা দিয়েছেন।  মুন্সীগঞ্জ-২ (লৌহজং-টঙ্গীবাড়ী) আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাগুফতা ইয়াসমিন। একই আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী এডভোকেট সোহানা তাহমিনা ও সাইরাজ খান মনোনয়ন জমা দিয়েছেন। মুন্সীগঞ্জ-৩ (সদর-গজারিয়া) আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী এডভোকেট মৃণাল কান্তি দাস। তার বিপরীতে একই দলের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ ফয়সাল বিপ্লব ও মো. আজীম খান মনোনয়নপত্র জমা দিয়েছেন। 

জয়পুরহাট-১ আসন থেকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সামছুল আলম। তার বিপরীতে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন আ. আজিজ মোল্লা, একেএম রায়হান মনু, মো. জহুরুল ইসলাম, মোছা. আলেয়া বেগম, রানী রাবেয়া আসরী। জয়পুরহাট-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী আবু সাঈদ আল মাহমুদ স্বপন। একই আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন গোলাম মাহফুজ অবসর, মো. আতোয়ার রহমান, মো. আব্দুর রাজ্জাক সরদার ও মো. নয়ন। 

শরীয়তপুর-১ আসনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ইকবাল হোসেন অপুকে নৌকার কাণ্ডারি ঘোষণা করা হয়েছে। তার বিপরীতে মোহাম্মদ গোলাম মোস্তফা স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। এ ছাড়া শরীয়তপুর-২ আসনে পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম মনোনয়নপত্র জমা দিয়েছেন। স্বতন্ত্র প্রার্থী হয়েছেন কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য খালেদ শওকত। 

নড়াইল-১ এবং নড়াইল-২ আসনে মোট ১৬ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এদের মধ্যে নড়াইল-১ আসনে আওয়ামী লীগের হয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন বিএম কবিরুল হক। আর স্বতন্ত্র প্রার্থী হয়েছেন চন্দনা হক ও সিকদার মো. শাহাদাত হোসেন। নড়াইল-২ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাশরাফী বিন মোর্ত্তজা। স্বতন্ত্র প্রার্থী হয়েছেন মো. নুর ইসলাম ও  সৈয়দ ফয়জুল আমীর লিটু। 
উল্লেখ্য, নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচনের ভোটগ্রহণ হবে আগামী ৭ই জানুয়ারি। মনোনয়নপত্র বাছাই হবে ১লা থেকে ৪ঠা ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ই ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ই ডিসেম্বর।

প্রথম পাতা থেকে আরও পড়ুন

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status