ঢাকা, ২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১০ শাবান ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

দনেতস্কের আরেক গুরুত্বপূর্ণ শহর দখলের দ্বারপ্রান্তে রাশিয়া

মানবজমিন ডেস্ক

(২ মাস আগে) ২৮ নভেম্বর ২০২৩, মঙ্গলবার, ৬:১৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:৫২ পূর্বাহ্ন

mzamin

দনেতস্ক অঞ্চলের আরেক গুরুত্বপূর্ণ শহর আভদিভকায় প্রবেশ করেছে রুশ বাহিনী। এছাড়া চারদিক থেকে শহরটিকে ঘিরে ফেলার চেষ্টা করছে তারা। সোমবার আভদিভকা শহরের প্রধানের বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে জানানো হয়, ভূমির পাশাপাশি আকাশ পথেও হামলা চালাতে শুরু করেছে মস্কো। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। কিন্তু দেশটি এই দীর্ঘ ২১ মাসের যুদ্ধে খুব বেশি বিমান হামলা চালায়নি। তবে আভদিভকা দখলে বড় ভূমিকা রাখছে দেশটির বিমান বাহিনী। গত অক্টোবর মাসের মাঝামাঝি সময় থেকে আভদিভকা দখলে ইউক্রেনের বাহিনীর ওপর প্রচণ্ড চাপ সৃষ্টি করে রুশ বাহিনী। অব্যাহত চাপে এখন ভেঙে পড়তে শুরু করেছে শহরটিতে থাকা ইউক্রেনীয় প্রতিরোধ। 
আভদিভকার সামরিক প্রশাসনের প্রধান ভিটালি বারাবাশ গণমাধ্যমকে জানান, গত সপ্তাহ থেকে পিছু হটছে ইউক্রেনের বাহিনী। দিন দিন আভদিভকায় পরিস্থিতি কঠিন হয়ে উঠছে। যুদ্ধের গতিও বাড়ছে।

বিজ্ঞাপন
এরমধ্যে রুশরা আরও দুটি দিক থেকে আক্রমণ শুরু করেছে। আভদিভকার কাছাকাছি অবস্থিত দনেতস্ক অঞ্চলের রাজধানী শহরটি। সেটি ২০১৪ সাল থেকেই রাশিয়ার দখলে। সেখান থেকে এখন আক্রমণ করছে রুশ বাহিনী। 

২০২২ সালে রাশিয়ার আক্রমণের আগে ওই শহরটিতে ৩২ হাজার মানুষ বাস করতো। তাদের বেশিরভাগই এখন শহর ছেড়ে চলে গেছেন। শহরটিতে রয়েছে বিশাল শিল্পাঞ্চল। রাশিয়া এখন সেটি দখলের চেষ্টা করছে। 

এদিকে রয়টার্স জানিয়েছে, আভদিভকায় রাশিয়ার অগ্রগতি সত্বেও দেশটির গণমাধ্যমে এ নিয়ে কোনো সংবাদ প্রচারিত হচ্ছে না। তবে রুশ সামরিক ব্লগাররা নিয়মিত তাদের অগ্রগতির আপডেট দিয়ে যাচ্ছে। খুব শিগগিরই শহরটির পুরো নিয়ন্ত্রণ রাশিয়ার অধীনে চলে যাবে বলে ধারণা করা হচ্ছে। 

এর আগে ২০১৪ সালেও রুশপন্থি স্থানীয় বাহিনী আভদিভকা দখল নিয়েছিল। তবে ইউক্রেনীয় বাহিনী ওই বছরই তাদের হাত থেকে পুনরায় আভদিভকা উদ্ধার করে। এরপর ২০২২ সালের সেপ্টেম্বরে রাশিয়া গোটা দনেতস্ক অঞ্চলকেই নিজের সঙ্গে যুক্ত করে নেয়। এরইমধ্যে অঞ্চলটির ৬০ ভাগেরও বেশি এলাকা রাশিয়ার অধীনে চলে গেছে। ২০২৩ সালের প্রথম দিকে দনেতস্কের আরেক গুরুত্বপূর্ণ শহর বাখমুত দখলে নেয় রাশিয়া।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status