ঢাকা, ৪ মার্চ ২০২৪, সোমবার, ২০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ২২ শাবান ১৪৪৫ হিঃ

প্রথম পাতা

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত নয় ডামি প্রার্থী রাখার নির্দেশনা

স্টাফ রিপোর্টার
২৭ নভেম্বর ২০২৩, সোমবার
mzamin

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় দলীয় কেউ নির্বাচিত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে সতর্ক করেছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। একইসঙ্গে নির্বাচনে দলীয় বিকল্প (ডামি) প্রার্থী রাখার নির্দেশনা দিয়েছেন তিনি। এ ছাড়া নির্বাচনকে প্রতিযোগিতামূলক করার নির্দেশ দেয়া হয়েছে দলীয় তরফে। গতকাল সকাল ১০টায় গণভবনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী ৩ হাজার ৩৬২ জনের সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায় এসব নির্দেশনা দেন দলীয় সভানেত্রী শেখ হাসিনা। ফরিদপুর-১ আসন থেকে দলীয় মনোনয়নপত্র সংগ্রহকারী একজন জানান, নেত্রী আমাদের বলেছেন- ‘আপনারা সাড়ে তিন হাজারের মতো প্রার্থী। এর মধ্যে থেকে আপনারা আমাকে তিনশ’ নাম দেন। এমন কথার জবাবে সবাই প্রার্থী বাছাইয়ে নেত্রীকে দায়িত্ব দেন। পরে নেত্রী নির্দেশনা দেন, কোনো আসনে যেন একক প্রার্থী না থাকে। নির্বাচনকে অংশগ্রহণমূলক করতে প্রয়োজনে ডামি প্রার্থী রাখতে হবে। বিরোধী দলীয় কেউ সংসদ সদস্য প্রার্থী হলে তাকে সহযোগিতা করতে হবে।

বিজ্ঞাপন
একইসঙ্গে ভোট কেন্দ্রে ভোটারদের আনার ব্যাপারে সকলকে কাজ করার নির্দেশ দিয়েছেন সভানেত্রী। নওগাঁ-২ আসন থেকে আসা একজন নেতা বলেন, ‘দলীয় সভাপতি শেখ হাসিনা আমাদের বলেছেন- বিনা প্রতিদ্বন্দ্বিতায় কেউ নির্বাচনে পাস করে আসতে পারবেন না।

প্রত্যেক প্রার্থীকেই একজন করে দলীয় ডামি প্রার্থী রাখতে হবে। একই সঙ্গে দলের যেকোনো নেতা স্বতন্ত্র বা বিদ্রোহী প্রার্থী হলে তার ওপর দল কোনো চাপ সৃষ্টি করা যাবে না। নির্বাচনকে দল ও দলের বাইরে যেকোনো ব্যক্তির জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। দল যাকে মনোনয়ন দেবে তার বিরুদ্ধে দলের যে কোনো নেতা প্রার্থী হলে দল কোনো হস্তক্ষেপ না করতে স্পষ্ট নিষেধ করা হয়েছে। 

মতবিনিময় সভায় অংশ নেয়া কুমিল্লা-১ আসন থেকে মনোনয়নপ্রত্যাশী এক নেতা বলেন, দলীয় সভানেত্রী বলেছেন, নির্বাচন যেন প্রতিযোগিতামূলক হয়, বিরোধীদের অংশগ্রহণ যেন থাকে তা নিশ্চিত করতে। যে কেউ চাইলে নির্বাচন করতে পারবে তবে কেউ বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। কোনো আসনে যেন একক প্রার্থী না থাকে এ বিষয়ে বিশেষ গুরুত্ব দিয়েছেন সভাপতি। 

মতবিনিময় সভায় যোগ দেয়া আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান বলেন, দলীয় সভানেত্রী মনোনয়নপ্রত্যাশীদের কিছু নির্দেশনা দিয়েছেন। এর মধ্যে দলীয় প্রার্থী হিসেবে যাদের মনোনয়ন দেয়া হবে, তাদের পক্ষে ঐকবদ্ধভাবে কাজ করার নির্দেশ দিয়েছেন। পাশাপাশি সবাই যেন ঐক্যবদ্ধভাবে ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ভোটকেন্দ্রে আসার আহ্বান জানান, সেটাও বলেছেন।’ তিনি বলেন, ‘মনোনয়নপ্রাপ্ত প্রার্থীর পাশাপাশি ডামি ক্যান্ডিডেটও (বিকল্প প্রার্থী) রাখতে বলেছেন, যেন কারও মনোনয়ন বাতিল বা মনোনয়ন প্রত্যাহার করলে যেন ডামি ক্যান্ডিডেট নির্বাচন করতে পারে।

দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, ‘নেত্রী সবাইকে ঐক্যবদ্ধ হয়ে দলীয় প্রার্থীর পক্ষে কাজ করার জন্য বলেছেন।’ এ সময় বিকল্প প্রার্থী রাখার কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘বিকল্প প্রার্থী রাখতে বলেছেন নির্বাচনে যাতে কেউ কোনো ধরনের অনিয়ম করতে না পারে। ভোটারের উপস্থিতি যাতে বাড়ে, সেজন্যও কাজ করতে বলেছেন।’ 

গতকাল সকালে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা মনোনয়নপ্রত্যাশীরা গণভবনের সামনে জড়ো হন। সকাল ১০টায় সভা শুরুর কথা থাকলেও ৮টার আগে থেকেই গণভবন থেকে শুরু হয়ে নেতাকর্মীদের প্রবেশের দীর্ঘলাইন চন্দ্রিমা উদ্যান পর্যন্ত পৌঁছায়। নিরাপত্তাবেষ্টনী পার হয়ে সারিবদ্ধভাবে গণভবনে একে একে প্রবেশ করেন ৩ হাজার ৩৬২ জন মনোনয়ন সংগ্রহকারী।

প্রথম পাতা থেকে আরও পড়ুন

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status