ঢাকা, ২৫ জুন ২০২২, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৪ জিলক্বদ ১৪৪৩ হিঃ

দেশ বিদেশ

২১শে জুন আন্তর্জাতিক যোগ দিবস

স্টাফ রিপোর্টার

(৫ দিন আগে) ২০ জুন ২০২২, সোমবার, ৬:১৬ অপরাহ্ন

২১শে জুন আন্তর্জাতিক যোগ দিবস। এই বছর "Yoga for Humanity" থিমের উপরে ভিত্তি করে ৮ম বারের মতো আন্তর্জাতিক যোগ দিবস অনুষ্ঠিত হচ্ছে। মানুষকে যোগ চর্চায় আগ্রহী করে তোলা এবং যোগ চর্চাকারীদের স্থায়িত্বশীল উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে অনুপ্রাণিত করে তোলার লক্ষ্যে বিশ্বব্যাপী উদযাপিত হচ্ছে দিনটি।
যোগ ভারতীয় উপমহাদেশের জ্ঞান ও স্বাস্থ্য চর্চার সুপ্রাচীন ঐতিহ্য, যা পরবর্তীতে ছড়িয়ে পড়ে বিশ্বব্যাপী। নির্দিষ্ট কিছু মানসিক ও দৈহিক চর্চা এবং একটি সামঞ্জস্যপূর্ণ জীবনশৈলীর সমন্বয়ে যোগ আমাদের দেহ, মন ও চেতনাকে সংযুক্ত করে জীবনের কাংখিত লক্ষ্য অর্জনে।
সাম্প্রতিক কিছু গবেষণায় প্রমাণিত হয়েছে যে নিয়মিত যোগ চর্চা বাড়িয়ে তোলে মনোসংযোগের ক্ষমতা আর প্রাণশক্তি, দেহের আভ্যন্তরীণ অংগগুলোকে সুস্থ রাখতে সাহায্য করে, ওজন নিয়ন্ত্রণ করে এবং দেহভঙ্গির ত্রুটিগুলো দূর করে। মনকে শান্ত করার মধ্য দিয়ে স্ট্রেস, উদ্বেগ, বা বিষণ্নতা কাটিয়ে মানসিক স্বাস্থ্য সুরক্ষায়ও জুড়ি নেই যোগের। আর এসব কারণেই সারা বিশ্বে দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে যোগ।
২০০১ সালে পর্তুগীজ ইয়োগা কনফেডারেশনের আন্তর্জাতিক ইয়োগা  গ্র্যান্ড মাস্টার, জর্জ ভিয়েগা ই ক্যাস্ট্রো প্রথম বারের মত উত্তরায়নের (২১শে জুন) দিনটিকে বিশেষভাবে বিশ্ব যোগ দিবস হিসেবে পালনের সূচনা করেন। ২৪ ঘণ্টা জন্য দিনটিকে সহিংসতা মুক্ত ঘোষণা করা হয়, মানুষকে আহবান জানানো হয় একত্রে এবং উন্মুক্ত পরিসরে যোগচর্চার জন্য। ২০১৪ সাল পর্যন্ত বিশ্বের প্রধান যোগগুরুদের সবাইকে নিয়ে একত্রে দিবসটি উদযাপন করে যান তিনি। উল্লেখ্য যে, যোগ দিবস প্রচলনের স্ব্কীৃতি হিসেবে ২০১৫ সালে ভারত সরকার তাকে ভূষিত করে ‘পদ্ম ভূষণ’ উপাধিতে।
২০১৪ সালটি যোগ দিবসের ইতিহাসে বিশেষ তাৎপর্যপূর্ণ। এ বছরের ২৭ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি জাতিসংঘের ৬৯ তম সাধারণ অধিবেশনে যোগ দিবসের প্রস্তাবনা উত্থাপন করেন।

বিজ্ঞাপন
১১ই ডিসেম্বর ২০১৪ সালে, জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি শ্রী অশোক মুখার্জি খসড়া প্রস্তাবনাটি আনুষ্ঠানিকভাবে উত্থাপন করেন সাধারণ অধিবেশনে। প্রস্তাবটিকে ১৯৫টি দেশের মধ্যে থেকে ১৭৭ টি দেশ তাৎক্ষণিকভাবে সমর্থন করে, এবং কোন ভোটাভোটি ছাড়াই গৃহীত হয় প্রস্তাবটি। উল্লেখ্য যে. এ ধরনের প্রস্তাবনার ক্ষেত্রে সমর্থনকারী দেশের সংখ্যার বিচারে এখন পর্যন্ত এটি জাতিসংঘে একটি রেকর্ড।
এরপর, ২০১৫ সালের ২১শে জুন সর্বপ্রথম "Yoga for Harmoû and Peace" থিমে প্রথমবারের মত যোগ দিবস পালিত হয় বিশ্বব্যাপী।
আন্তর্জাতিক যোগ দিবস ও বাংলাদেশ: ২০১৫ সাল থেকে আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়ে আসছে বাংলাদেশে। মূল অনুষ্ঠানটির আয়োজন করে থাকেন ভারতীয় দূতাবাস এবং অনুষ্ঠানে অতিথি হিসেবে যোগ দিয়ে থাকেন বাংলাদেশের মন্ত্রী/উপমন্ত্রী/প্রতিমন্ত্রী/সংসদ সদস্য পর্যায়ের নেতৃবৃন্দসহ ক্রীড়া ও সংস্কৃতি জগতের বিশিষ্ট জনেরা। রাষ্ট্রীয় পর্যায়ে এখন পর্যন্ত কাক্সিক্ষত মাত্রার গুরুত্ব না পেলেও দিনটিকে কিন্তু সাড়ম্বরে উদযাপন করে থাকেন যোগপ্রেমীরা।
সাম্প্রতিক বছরগুলোতে দেশের যোগ সেন্টার, এসোসিয়েশন এবং গ্রুপগুলোর উদ্যোগে যোগের প্রচার ও কার্যক্রম অনেকাংশে বেড়েছে। 
যোগ নিয়ে হারমনি ট্রাস্টের কার্যক্রম: একটি নিবন্ধিত বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা হিসেবে সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষার প্রতিশ্রুতি নিয়ে ২০১৬ সালে আত্ম প্রকাশ হারমনি ট্রাস্টের। সুরু থেকেই সাংগঠনিক লক্ষ্য উদ্দেশ্য ও কর্মসূচির মূল ভিত্তি হিসেবে রয়েছে যোগ। নিজস্ব গবেষণার ভিত্তিতে এবং নিজস্ব অর্থায়নে ২০২০ এবং ২০২১ সালে পরিচালিত কর্মসূচির আওতায় ইতিমধ্যেই হারমনি স্থাপন করেছে যোগ ও নেচারোপ্যাথি বিষয়ে বিশ্বের প্রথম ভার্চুয়াল লাইব্রেরি। পাঠক বিনামূল্যে যে কোন সময় যে কোন সংখ্যক বই/গবেষোণা প্রতিবেদন  বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারেন এই লাইব্রেরি থেকে। যোগ বিষয়ে আয়োজিত নিয়মিত স্টাডি সার্কেলগুলো থেকে ইতিমধ্যেই উপক্তৃ হয়েছেন দেশের তরুণ যোগ প্রশিক্ষক ও আগ্রহী জনেরা। এছাড়াও হারমনি পরিচালিত ভার্চুয়াল যোগ ক্লাস গুলিতে আগ্রহীরা অভিজ্ঞ প্রশিক্ষকের তত্ত্বাবধানে যোগচর্চার সুযোগ পেয়ে থাকেন।
বিগত বছরগুলোর মত হারমনি এবারও আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে মাস ব্যাপী ক্যাম্পেইন করছে। তরুণ প্রজন্মের মধ্যে যোগের প্রচার এবারের ক্যাম্পেইনের মূল লক্ষ্য। ক্যাম্পেইনের অংশ হিসেবে ২১শে জুন তারিখে ঢাকার ২টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-শিক্ষকদের নিয়ে কর্মশালার আয়োজন করা হয়েছে। এছাড়াও ২৪শে জুন কমিউনিটি অংকোলজি সেন্টার ও হারমনি ট্রাস্টের যৌথ উদ্যোগে ক্যান্সার রোগীদের জন্য আয়োজন করা হয়েছে ক্যান্সার ব্যবস্থাপনায় যোগ বিষয়ক কর্মশালা। আয়োজকরা বলেছেন, যেখানেই থাকি, আসুন দিনটি উদযাপন করে একাত্ব হই নিজের সাথে, প্রকৃতির সাথে ও জগতের সাথে।

 

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

দেশ বিদেশ থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: news@emanabzamin.com
Copyright © 2022
All rights reserved www.mzamin.com