ঢাকা, ২৫ জুন ২০২২, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৪ জিলক্বদ ১৪৪৩ হিঃ

বিশ্বজমিন

কাবুলে শিখ মন্দিরে হামলা, বহু হতাহতের আশঙ্কা

মানবজমিন ডেস্ক

(১ সপ্তাহ আগে) ১৮ জুন ২০২২, শনিবার, ১:২৪ অপরাহ্ন

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি শিখ মন্দিরে বড় বিস্ফোরণ হয়েছে। এতে বহু হতাহতের আশঙ্কা করা হচ্ছে। শহরের কার্তে পারওয়ান এলাকায় ওই শিখ মন্দিরটি অবস্থিত। স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, শিখ মন্দিরে একদল জঙ্গি হামলা চালায়। তারা ভেতরে ঢুকে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। তারপর পরপর কয়েকটি বিস্ফোরণ ঘটায়। 

স্থানীয় এক কর্মকর্তা গোরনাম সিং বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, হামলার সময় মন্দিরের ভেতরে ৩০ জন ছিল। তবে তাদের মধ্যে কতজন বেঁচে আছেন আর কত জন মারা গেছেন আমরা তা জানি না। তালেবান সদস্যরা আমাদের ভেতরে ঢুকতে দিচ্ছে না। আমরা জানি না আমাদের কী করা উচিৎ। স্থানীয় ব্রডকাস্টার টোলো নিউজও ঘটনার ভিডিও প্রচার করছে।

বিজ্ঞাপন
এতে দেখা যাচ্ছে, শিখ মন্দির এলাকা থেকে কালো ধোয়া উড়ছে। 

ঠিক কতজনের মৃত্যু হয়েছে বা কতজন আহত হয়েছেন, তা এখনও জানা যায়নি। বিস্ফোরণে কমপ্লেক্সের ভিতরে এবং লাগোয়া কয়েকটি দোকানে আগুন ধরে যায়। তালেবানরা হামলাকারীকে জীবিত ধরার চেষ্টা করছে বলে জানা গেছে। মন্দিরের দায়িত্বে থাকা গুরনাম সিং জঙ্গি হামলার বিষয়টি নিশ্চিত করে বলেন, বন্দুকধারীরা গুরুদ্বারে গুলি চালিয়েছে। আমরা এই মুহূর্তে বিল্ডিংয়ের অপর পাশে আছি। কিছু লোক মারা গিয়েছে বলে সন্দেহ করা হচ্ছে, তবে আমরা ভিতরে গেলেই বিস্তারিত পরিষ্কার হবে। তালেবান ঘটনাস্থলে পৌঁছেছে এবং তাদের সঙ্গে জঙ্গিদের লড়াই চলছে।

এদিকে ওই হামলার প্রতিক্রিয়া জানিয়েছে ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, আমরা কাবুল শহরের একটি পবিত্র শিখ মন্দিরে হামলার বিষয়ে গভীরভাবে উদ্বিগ্ন। আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি এবং ঘটনা সম্পর্কে আরও বিস্তারিত জানার চেষ্টা করছি।
 

পাঠকের মতামত

Shamelessly Indians are denouncing Afghan incident, whereas they are bulldozing houses of the Muslims so brutally. Haah.

nasir uddin
২১ জুন ২০২২, মঙ্গলবার, ১১:৩১ অপরাহ্ন

জঙ্গিবাদ দমনে তালেবানরা সফল হোক, মুক্তবিশ্বের সহমর্মিতা পাক ! সেই সঙ্গে ভারতের উগ্র মৌলবাদী বিজেপির মায়াকান্নার প্রতি ঘৃণা প্রকাশ করছি!

Borno bidyan
১৮ জুন ২০২২, শনিবার, ১:১২ পূর্বাহ্ন

ভারত সরকার নিজের দেশের সন্ত্রাসীদের সহায়তা করে । তালিবানরা হামলাকারীর সঙ্গে যুদ্ধ করছে । তাদেরকে ধরার জন্য । তারপরও ভারত নির্লজ্জ বক্তব্য দিচ্ছে ।

Kazi
১৮ জুন ২০২২, শনিবার, ১:০২ পূর্বাহ্ন

ভারত নিন্দা জানানোর কে?যে নিজ দেশের সংখ্যা লঘুদের উপর অমানবিক জুলুম -নির্যাতন চালায়!

Jahir
১৮ জুন ২০২২, শনিবার, ১২:৫৪ পূর্বাহ্ন

জঙ্গিবাদ দমনে ইসলামিকরা সোচ্চার হোক। তালেবান দ্রুত জঙ্গিদের বিরু্দ্ধে ব্যবস্থা নিক। কিন্তু ভারতের নিন্দার জানানোর অধিকার নেই। সভ্যতার আড়ালে যে মুসলিম, শিখ, খ্রিস্টান, জৈন ও নিম্নবর্ণ হিন্দুদের উপর দাঙ্গা বাজায়, বুলডেজার দিয়ে ভেঙ্গে দেয়, হত্যা করে, উস্কানীতে থাকে সবসময় তারা আবার নিন্দা জানায়!

তৌহিদ
১৮ জুন ২০২২, শনিবার, ১২:৩৩ পূর্বাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com