ঢাকা, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১২ শাবান ১৪৪৫ হিঃ

শরীর ও মন

শরীরের যে ব্যথাসমূহে মোটেও অবহেলা নয়

ডা. মো. বখতিয়ার
১৯ অক্টোবর ২০২৩, বৃহস্পতিবার

শরীরে বিভিন্ন রকমের ব্যথা একটি স্বাভাবিক বিষয়। আবার দেখা যায়, বিভিন্ন দুর্ঘটনাজনিত ব্যথাগুলোর কারণ স্পষ্ট। কিন্তু বিভিন্ন রোগের কারণে বা সুপ্ত থাকা রোগের কারণে ব্যথা অনুভূত হওয়া এবং তা অবহেলা কিন্তু মারাত্মক স্বাস্থ্যঝুঁকি বা সমস্যার কারণ হতে পারে। বিশেষ করে ব্যথা নিজেও একটি রোগ, আবার অন্য রোগের উপসর্গও বটে। ব্যথা আসলে জানান দেয়, আপনার শরীরে মারাত্মক কিছু সমস্যা হতে চলেছে। তাই ব্যথা নিয়ে সচেতনতা জরুরি। নিচে শরীরের বিভিন্ন অঙ্গের গুরুত্বপূর্ণ কিছু ব্যথা ও তার পার্শ্বপ্রতিক্রিয়া কী হতে পারে তা আলোচিত হলো- 

মাথাব্যথা: যদি মাথায় হঠাৎ করে অসহনীয় তীব্র ব্যথা শুরু হয়, তাহলে ব্রেইন অ্যানিউরিজম থাকতে পারে। ব্রেইন অ্যানিউরিজম হচ্ছে, কোনো আর্টারির প্রাচীরে স্ফীতি বা পিণ্ড। এ কারণে চিকিৎসা দ্রুত না নিলে রক্তনালী ফেটে যেতে পারে, যার ফলে স্ট্রোক হতে পারে। 

দাঁতে ব্যথা: দাঁতের বাইরের স্তরে ড্যামেজ বা ক্ষয় হলে দাঁতের ভেতরের স্নায়ু অনাবৃত হয়ে যেতে পারে, এরফলে এ স্থান কোনো ঠাণ্ডা বা গরম পদার্থের সংস্পর্শে আসলে আপনার অসহ্য ব্যথা হতে পারে, এ কারণে আপনি কোনোকিছু পান করলে ব্যথা অনুভব করবেন। সংবেদনশীলতা ছাড়াও অনাবৃত স্নায়ু ব্যাকটেরিয়াল ইনফেকশনের ঝুঁকিতে রাখতে পারে, যা শরীরের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়তে পারে।

বিজ্ঞাপন
যদি তীব্র দাঁত সংবেদনশীলতা বা শিরশির শুরু হয় তাহলে চিকিৎসককে দেখাতে হবে। 

বুকে ব্যথা: বুকে ব্যথা হচ্ছে হার্ট অ্যাটাকের প্রাথমিক লক্ষণ বা স্বাভাবিক লক্ষণ। এ ব্যথা অনেক সময় চোয়াল, কাঁধ ও গলা বা ঘাড়ের দিকেও অগ্রসর হতে পারে। তাই ব্যথা বেশি অনুভূত হলে ও হার্ট অ্যাটাকের মতো লক্ষণ মনে হলে দ্রুত হাসপাতালে যেতে হবে। 

হাত, কবজি ও বাহুতে ব্যথা: যদি কোনো ব্যথা বা অসাড়তা বিশেষ করে (বুড়ো আঙ্গুল, তর্জনি ও মধ্যমা)  হাতের তালু ও কবজিকে প্রভাবিত করে এবং বাহুতে ছড়িয়ে পড়ে, তাহলে কার্পাল টানেল সিন্ড্রোম থাকতে পারে। চিকিৎসা না করলে হাতের মাংসপেশী সংকুচিত হতে পারে এবং এমনকী হাতের কার্যক্ষমতাও হারাতে পারেন।

পিঠের মাঝখানে বা মধ্যপিঠে ব্যথা: যদি মধ্যপিঠের ব্যথা ধীরে ধীরে বাড়তে থাকে এবং সেইসঙ্গে জ্বর ও বমি বমি ভাব থাকে, তাহলে সম্ভবত কিডনি ইনফেকশন হয়েছে। এই ইনফেকশন কিডনিকে স্থায়ীভাবে ড্যামেজ করতে পারে, রক্ত দূষিত করতে পারে অথবা কিডনির কার্যক্রম সম্পূর্ণরূপে বন্ধ করে দিতে পারে।  

নিম্নপিঠে ব্যথা: যে ব্যথা পিঠের নিম্নভাগে শুরু হয় এবং পা-কে প্রভাবিত করতে পারে তা সাধারণত সায়েটিকা বা নিতম্ব বেদনার লক্ষণ। এটি অন্য উপসর্গ বা কাউডা একুইনা সিন্ড্রোম থাকতে পারে, এটি একটি বিরল রোগ যা স্থায়ী প্যারালাইসিসের কারণ হতে পারে। 

তলপেটের ডানদিকে ব্যথা: তলপেটের ডানদিকে ব্যথা করলে এবং সেইসঙ্গে জ্বর, বমি বমি ভাব অথবা বমি হলে সম্ভবত অ্যাপেন্ডিসাইটিস আছে। অ্যাপেন্ডিক্স ফেটে গেলে জীবন হুমকিমূলক ইনফেকশন হতে পারে। তলপেটে ব্যথা অনেক নারীর ক্ষেত্রে মাসিকের সময় তলপেটে ব্যথা হওয়া স্বাভাবিক। যদি ব্যথা আরও বাড়তে থাকে অথবা ব্যথা দূর না হয়, তাহলে আপনার এন্ডোমেট্রিওসিস থাকতে পারে, এটি এমন এক অবস্থা যেখানে জরায়ুর ভেতরে যে টিস্যু থাকার কথা তা জরায়ুর বাইরেও বিকাশ লাভ করে। এটির কারণে বন্ধ্যাত্বের ঝুঁকি বৃদ্ধি পাবে। 

পায়ে ব্যথা: যদি পায়ে  খিঁচুনিযুক্ত ব্যথা হয় এবং সেইসঙ্গে লালতা, উষ্ণতা ও ফোলা থাকে, তাহলে আপনার ডিপ ভেইন থ্রম্বসিস (ডিভিটি) নামে রক্ত জমাটবদ্ধতা থাকতে পারে, এরজন্য আল্ট্রাসাউন্ড করাতে হবে। ব্যথার স্থানে ম্যাসাজ করবেন না, কারণ এতে রক্ত জমাটবদ্ধতা হৃদপিণ্ড বা ফুসফুসে চলে যেতে পারে। 

পায়ের পাতায় ব্যথা: যদি পায়ের পাতায় প্রদাহ অথবা পিন বা সুঁই/সুচ ফোটানোর মতো যন্ত্রণা হয়, তাহলে ধরে নিতে হবে সম্ভবত ডায়াবেটিসের কারণে স্নায়ু ড্যামেজ হয়েছে। এমনকি এ কারণে  পায়ের সব ধরনের অনুভূতি হারাতে পারেন। সুতরাং ব্যথা শুধু নিজেই অনুভূতি ছড়ায় না, অন্য রোগের উপসর্গ হিসেবেও শরীরের বিভিন্ন স্থানে ভিন্ন অনুভূতির মাধ্যমে জানান দেয় যে, আপনি রোগে আক্রান্ত হতে যাচ্ছেন। তাই, ব্যথা হলে কোনো কথা নেই। শুরুতেই  এর কারণ উদ্‌ঘাটন করুন, চিকিৎসা নিন। 

লেখক: জনস্বাস্থ্য বিষয়ক লেখক ও গবেষক এবং ব্যবস্থাপনা পরিচালক খাজা বদরুদজোদা মডার্ন হাসপাতাল, সফিপুর, কালিয়াকৈর, গাজীপুর।

শরীর ও মন থেকে আরও পড়ুন

আরও খবর

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status