ঢাকা, ২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১০ শাবান ১৪৪৫ হিঃ

রকমারি

২ হাজার বছর আগেও নারীরা মেক-আপ করতেন

মানবজমিন ডিজিটাল

(৪ মাস আগে) ১২ অক্টোবর ২০২৩, বৃহস্পতিবার, ৫:১৯ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০১ পূর্বাহ্ন

mzamin

প্রত্নতাত্ত্বিকরা ২০০০ বছরের পুরনো একটি মেক-আপের দোকানের সন্ধান পেয়েছেন। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, অসাধারণ আবিষ্কারটি প্রাচীন শহর আইজোনোইতে করা হয়েছিল, যেটি রোমান সময়ের একটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক ও অর্থনৈতিক কেন্দ্র ছিল এবং বর্তমানে এটি পশ্চিম তুরস্কের অংশ। রোমান যুগে এই শহরটি একসময় রাজনৈতিক ও অর্থনৈতিক কর্মকাণ্ডের একটি উল্লেখযোগ্য কেন্দ্র হিসেবে প্রসিদ্ধ ছিলো। 

বিশেষজ্ঞদের দ্বারা আবিষ্কৃত প্রত্নবস্তুর মধ্যে রয়েছে সুগন্ধির পাত্র এবং মেক-আপের অবশিষ্টাংশ, যার মধ্যে রয়েছে আইশ্যাডো এবং ব্লাশ। এই প্রসাধনীগুলি রোমান নারীরা দুই সহস্রাব্দ আগে ব্যবহার করেছিল বলে মনে করা হয়। প্রত্নতাত্ত্বিক দল শহরের মধ্যে একটি দোকানও খুঁজে বের করেছে, যেখানে গয়না এবং কসমেটিক পণ্য বিক্রি করা হতো বলে জানা গেছে। এই জিনিসগুলির পাশাপাশি, নেকলেস এবং চুলের পিনের মতো একাধিক প্রসাধনী সামগ্রীও পাওয়া গেছে। দোকানের মধ্যে একটি বিশেষভাবে চমকপ্রদ আবিষ্কার ছিল প্রচুর পরিমাণে ঝিনুকের খোলস, যা মেক-আপ রাখার জন্য পাত্র হিসেবে ব্যবহার করা হতো। আশ্চর্যজনকভাবে, সাইটে আবিষ্কৃত মেক-আপে সমসাময়িক ব্লাশ এবং আইশ্যাডোর রঙ্গক রয়েছে। চিহ্নিত প্রধান বর্ণগুলির মধ্যে রয়েছে লাল এবং গোলাপী রঙ।

ফেব্রুয়ারিতে, প্রত্নতাত্ত্বিকরা ব্রোঞ্জ-যুগের একটি ভবনের মেঝেতে চাপা পড়ে থাকা এক ব্যক্তির কঙ্কালে মস্তিষ্কের অস্ত্রোপচারের প্রমাণ পেয়ে অবাক হয়েছিলেন। সিএনএন-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, অনুসন্ধানগুলি ট্র্যাফিনেশনের প্রথম উদাহরণ হিসেবে চিহ্নিত করে, যা অন্তর্নিহিত টিস্যুকে প্রভাবিত না করে মাথার খুলিতে গর্ত তৈরি করার একটি অস্ত্রোপচার পদ্ধতি।

বিজ্ঞাপন
প্রাচীন শহর তেল মেগিডোতে একটি সমাধি খননের সময় তাদের দেহাবশেষ পাওয়া যায়। আবিষ্কারের বিস্তারিত সমীক্ষাটি PLOS ONE জার্নালে প্রকাশিত হয়।

সূত্র : এনডিটিভি

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রকমারি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status