ঢাকা, ২৪ জুন ২০২৪, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

ট্রাম্পের বিরুদ্ধে নতুন মামলার বিচারকাজ শুরু, বিচারকের বিরুদ্ধে সমালোচনার ঝড়

মানবজমিন ডেস্ক

(৮ মাস আগে) ৩ অক্টোবর ২০২৩, মঙ্গলবার, ১১:৩৬ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৬:৩০ অপরাহ্ন

mzamin

আবারও আদালতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। সোমবার ব্যবসায় প্রতারণা মামলায় নিউ ইয়র্কের আদালতে হাজিরা দিয়েছেন তিনি। সেখানে তার বিরুদ্ধে প্রতারণার মামলার বিচার শুরু হয়েছে। যদিও ট্রাম্প দাবি করেছেন, তার বিরুদ্ধে আনা এই অভিযোগ পুরোপুরি মিথ্যা। অপরদিকে ট্রাম্পের মামলার বিচারক আর্থার এনগোরনকে নিয়ে অনলাইনে শুরু হয়েছে আরেক বিতর্ক। বিচারের সময় তাকে ক্যামেরার জন্য পোজ দিতে দেখা গেছে। এছাড়া তিনি বিচার চলাকালীন হেসে ওঠেন, যা নিয়েও বিতর্কে নেমেছেন ট্রাম্প সমর্থকরা। তাদের দাবি, সাবেক এই প্রেসিডেন্টের বিরুদ্ধে আনা এসব মামলা পুরোপুরি রাজনৈতিক।

ট্রাম্পের বিরুদ্ধে এবার যে অভিযোগ আনা হয়েছে তা হচ্ছে, তিনি তার ব্যবসা সম্পর্কে মিথ্যা তথ্য দিয়েছেন। নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল অফিসের কর্মকর্তা কেভিন ওয়ালেস বলেন, বছরের পর বছর ধরে ট্রাম্প এমন মিথ্যার আশ্রয় নিয়েছেন। এই মামলায় ট্রাম্প, তার দুই প্রাপ্তবয়স্ক ছেলে এবং ট্রাম্প অরগানাইজেশনকেও যুক্ত করা হয়েছে।

বিজ্ঞাপন
আর্থার এনগরোন গত সপ্তাহে জানিয়েছিলেন, তারা সবাই মিলে সম্পদের হিসাব নিয়ে প্রতারণা করেছেন। তারা কর কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবার কাছে মিথ্যা তথ্য দিয়েছেন। কয়েক সপ্তাহ ধরে এই মামলার বিচারকাজ চলবে।

এমন অবস্থায় বিচারক আর্থার এনগোরনকে ‘দুর্বৃত্ত বিচারক’ বলে আখ্যায়িত করেছেন ট্রাম্প। অপরদিকে নিউইয়র্কের কৃষ্ণাঙ্গ অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমসকে ‘বর্ণবাদী’ বলে অভিহিত করেছেন তিনি। আদালত কক্ষে প্রবেশের আগে ট্রাম্প সাংবাদিকদের কাছে দাবি করেন, তার বিরুদ্ধে করা মামলা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস তার প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণাকে ক্ষতিগ্রস্ত করতেই এই মামলা দায়ের করেছেন। ট্রাম্প দাবি করেন, নির্বাচনে হস্তক্ষেপ করতেই মামলা করা হয়েছে। তিনি প্রসিকিউটরদের উদ্দেশে বলেন, তারা আমার ক্ষতি করার চেষ্টা করছে। তিনি নিউ ইয়র্ক অ্যাটর্নি জেনারেল এবং ম্যানহাটনের ডিস্ট্রিক্ট অ্যাটর্নি জেনারেল আলভিন ব্র্যাগের সমালোচনা করেন। 

এদিকে সোশ্যাল মিডিয়ায় ট্রাম্পের বিচারকার্য নিয়ে সরব হয়ে উঠেছেন রিপাবলিকান দলের নেতা ও সমর্থকরা। ‘আর্টিকেল থ্রি প্রোজেক্ট’-এর প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট মাইক ড্যাভিস এক্সে বলেন, ‘নিউ ইয়র্ক সিটির এই বিচারক একজন ডেমোক্রেট দলীয় ‘ক্লাউন’। লজ্জাকর।’ এছাড়া স্টেট ফ্রিডম ককাস নেটওয়ার্ক কমস ডিরেক্টর গ্রেগ প্রাইস বলেন, বিচারকের এই হাসির মধ্য দিয়ে তারা যুক্তরাষ্ট্রকে একটি তৃতীয় বিশ্বের ‘বানানা রিপাবলিকে’ পরিণত করেছে। ট্রাম্পের উপদেষ্টা স্টিফেন মিলার বলেন, গণতন্ত্র আমাদের চোখের সামনে ধ্বংস হয়ে যাচ্ছে। রিপ্রেজেন্টেটিভ অ্যান্ড্রু ক্লাইড লিখেছেন, ডেমোক্র্যাট পার্টির ক্যাঙ্গারু কোর্টের অধিবেশন চলছে।
আদালতে ট্রাম্পকে তার আইনজীবী ক্রিস্টোফার এম কাইস এবং আলিনা হাব্বার সঙ্গে বসে থাকতে দেখা যায়। তার ছেলে এরিক ট্রাম্পকেও আদালতে দেখা যায়। ট্রাম্পের আইনজীবী এম কাইস জানিয়েছেন, ট্রাম্প তার রিয়েল এস্টেট সাম্রাজ্য গড়ে তুলেছেন। এক্ষেত্রে তিনি সফল। ট্রাম্প কোনো দুর্নীতির আশ্রয় নেননি।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

প্রেমের টানে যুক্তরাষ্ট্র থেকে ফেনীতে/ পঞ্চাশোর্ধ নারী ধর্মান্তরিত হয়ে বিয়ে করলেন ২৫ বছরের যুবককে

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status