ঢাকা, ২৫ মে ২০২৪, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিঃ

খেলা

এশিয়াডে প্রথম পদকের খোঁজে হাংজুতে শ্যুটাররা

স্পোর্টস রিপোর্টার
১৯ সেপ্টেম্বর ২০২৩, মঙ্গলবার
mzamin

ম্যানচেষ্টার কমনওয়েলথ গেমসে ১০ মিটার এয়ার রাইফেলে ভারতের সেরা শ্যুটার অভিনব বিন্দ্রাকে হারিয়ে স্বর্ণ জিতেছিলেন বাংলাদেশের আসিফ হোসেন খান। ২০১৪ গ্লাসগোতে এই ইভেন্টে রুপা জেতেন রাইফেল শ্যুটার আবদুল্লাহেল বাকী। চার বছর পর গোল্ডকোস্টে অনুষ্ঠিত একই গেমসে ফের রুপার মুখ দেখেন বাকী। একই গেমস থেকে আরেকটি রুপা এনে দেন পিস্তল শুটার শাকিল আহমেদ। এছাড়া দক্ষিণ এশীয় গেমসেও স্বর্ণপদক অর্জন করেন বাংলাদেশের শ্যুটাররা। কিন্তু এশিয়ান গেমসের মতো আসরে পদক অধরাই থেকে গেছে লাল সবুজের শুটারদের। তবে স্বপ্নকে বাস্তবে রুপ দিতে সোমবার হাংজুর উদ্দেশ্যে রওয়ানা হওয়ার কথা ১৫ শুটারসহ ২১ সদস্যের বাংলাদেশ শুটিং দলের।

এশিয়ান গেমসের ইতিহাসে বাংলাদেশ যা পদক জিতেছে তা কেবল ক্রিকেট, কাবাডি ও বক্সিংয়েই। যদিও এশিয়াডে একরাশ স্বপ্ন নিয়ে বিদেশের মাটিতে গেছেন শুটাররা। অনুশীলনের ঘাটতিও ছিল না। কিন্তু অলিম্পিক গেমসের পর বৈশ্বিক দ্বিতীয় এই বৃহৎ আসরে পদক জয়ের স্বপ্নটা সব সময়ই ফিঁকে হয়ে গেছে।

বিজ্ঞাপন
ভাগ্যের শিকে ছেঁড়েনি। পদক জয়ের প্রত্যাশা নিয়ে আরও একটি এশিয়ান গেমস খেলতে হাংজুতে যাচ্ছেন ১৫ শুটার। যাদের মধ্যে রাইফেল এবং পিস্তল শ্যুটারও রয়েছেন। তবে আবদুল্লাহেল বাকী তার প্রিয় ইভেন্ট ১০ মিটার এয়ার রাইফেলে খেলছেন না। কোমড়ের ব্যথার কারণে তিনি ইভেন্ট পরিবর্তন করেছেন। এবারের এশিয়ান গেমসে তিনি খেলবেন ৫০ মিটার রাইফেল ইভেন্টে। 

এবারের এশিয়াডে ভাল করার প্রত্যয় পিস্তল শুটার শাকিল আহমেদের। তিনি বলেন, ‘এবার যথেষ্ট অনুশীলন করেছি। স্কোরও বেড়েছে। অভিজ্ঞতাও হয়েছে। আশা করি, এবার শুটিংয়ে পদকখরা ঘুচাতে পারবো।’ হাংজুতে শাকিলকে খেলতে হবে ১০ মিটার এয়ার পিস্তলে। যদিও তার প্রিয় ইভেন্টে ৫০ মিটার এয়ার পিস্তল। এ নিয়ে কিছুটা হতাশা জানিয়ে শাকিল বলেন, ‘পদক জয়ের ব্যাপারে আমার আত্মবিশ্বাস রয়েছে। কিন্তু নিজের প্রিয় ইভেন্ট নেই বলে কিছুটা মন খারাপ।’ বাংলাদেশ শুটিং স্পোর্ট ফেডারেশনের মহাসচিব ইন্তেখাবুল হামিদ অপুর প্রত্যাশা ভাল কিছু করবেন দেশের শ্যুটাররা। তিনি বলেন, ‘আমি সরাসরি পদক জয়ের কথা বলবো না। তবে যেভাবে ছেলে-মেয়েরা অনুশীলন করেছে এবং অভিজ্ঞতা অর্জন করেছে, তাতে তারা দেশের জন্য সুনাম বয়ে আনবে এটা বলতে পারি।’ 

এশিয়ান গেমসগামী দলের ১৫ শুটার হলেন: রাইফেল ইভেন্টে আবদুল্লাহেল বাকী, তামজিদ বিন আলম, রবিউল ইসলাম, অর্ণব শারার, শোভন চৌধুরী, কমারুন নাহার কলি, শায়েরা আরেফিন, নাফিসা তাবাসসুম ও নুসরাত জাহান শামসী এবং পিস্তল ইভেন্টে খেলবেন শাকিল আহমেদ, সাব্বির আলামিন, সাকের আহমেদ, আনজিলা আমজাদ, আরমিন আশা ও ফাহমিদা আলম। দলের সঙ্গে কোচ হিসেবে যাচ্ছেন ইরানের মোহাম্মদ জয়ের রেজায়ি।
 

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status