ঢাকা, ২৪ জুন ২০২৪, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

খেলা

বিপিএলে নতুন মালিকানায় ‘দুর্দান্ত ঢাকা’

স্পোর্টস রিপোর্টার
১৭ সেপ্টেম্বর ২০২৩, রবিবারmzamin

বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) দল ঢাকার আবারও বদলেছে নাম ও মালিকানা। ২০১২ থেকে বিপিএল’র প্রথম আসরে ঢাকা গ্ল্যাডিয়েটর্স নামে যাত্রা শুরু করেছিল দলটি। এরপর মালিকানা বদলে নাম হয় ঢাকা ডায়নামাইটস। দলটির ফ্র্যাঞ্চাইজি হিসেবে ছিল দেশের অন্যতম করপোরেট প্রতিষ্ঠান বেক্সিমকো গ্রুপ। এরপর বঙ্গবন্ধু বিপিএল-এ দলটির নতুন ফ্র্যাঞ্চাইজি মিনিস্টার ঢাকা নামে অংশ নেয়। সবশেষ ৯ম আসরে আরও একবার বদলে যায় দলের মালিক পক্ষ সেইসঙ্গে অংশ নেয় ঢাকা ডমিনেটরস নামে। গুঞ্জন ছিল ১০ম আসর থেকে ফিরে আসবে বেক্সিমকো গ্রুপ। সেটি হয়নি, এমন কি শেষ আসরের ফ্র্যাঞ্চাইজি রুপাও এবার দল পায়নি। শেষ পর্যন্ত জানা গেছে বিপিএল’র ঢাকার নতুন নাম ‘দুর্দান্ত ঢাকা’। এবার ফ্র্যাঞ্চাইজি কর্ণধার প্রতিষ্ঠান নিউটেক্স গ্রুপ।

বিজ্ঞাপন
আর কয়েকটি সূত্রে জানা গেছে- তাদের দল পেতে সুপারিশ করেছেন দেশে ক্রিকেটের তিন ফরম্যাটের অধিনায়ক সাকিব আল হাসান। তিনি এবার বিপিএল-এ খেলবেন রংপুর রাইডার্সের হয়ে। যদিও গুঞ্জন ছিল সাকিবই কিনছেন ঢাকা, তবে শেষ পর্যন্ত জানা গেছে তিনি সুপারিশ করেছেন মাত্র। এই বিষয়ে দুর্দান্ত ঢাকার কর্ণধার আফতাব খান দৈনিক মানবজমিনকে বলেন, ‘সাকিব আল হাসান আমার খুবই ভালো বন্ধু। তার অনুপ্রেরণা পেয়েছি এই দলটি গড়তে। আমাদের মূল লক্ষ্য দেশের ক্রিকেটের জন্য ভূমিকা রাখা। বিপিএল’র মাধ্যমে সেটি শুরু করতে চাই।’ 

বিপিএল’র ১০ আসর মাঠে গড়ানোর কথা রয়েছে আগামী বছর জানুয়ারিতে। তবে পূর্বঘোষিত ৫ই জানুয়ারি হতে হওয়ার কথা থাকলেও জাতীয় নির্বাচনের কারণে বদলে যাচ্ছে তা। আগামী বছর ৫ বা ৬ জানুয়ারি দেশে নির্বাচন হওয়ার কথা রয়েছে। আর সেই কারণেই বিপিএল’র আগামী আসর মাঠে গড়াতে পারে ২০২৪ এর জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে। প্রতিবারের মতো এবারও ঢাকায় মিরপুর শেরেবাংলা, চট্টগ্রামে জহুর আহমেদ চৌধুরী ও সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে বিপিএল’র ম্যাচ অনুষ্ঠিত হবে। নতুন করে ভেন্যু যোগ হওয়ার কথা থাকলেও এই আসরে সেটি হচ্ছে না বলেই জানা গেছে কয়েকটি সূত্রে। এছাড়াও বিপিএল-এ এবার অংশ নিবে ৭টি দল। রাজশাহীর দলটি প্রগতি গ্রুপের কিনে নেয়ার কথা থাকলেও গতকাল পর্যন্ত তারা বিসিবিকে ও বিপিএল গভর্নিং কাউন্সিলকে কোনো কিছু জানায়নি। যে কারণে এবার নতুন করে কোনো দল বাড়ছে না বলেই জানা গেছে। পুরনো দলগুলোর মধ্যে শুধু মালিকানা ও নাম বদলে আসছে ঢাকা। 

২৪শে সেপ্টেম্বর বিপিএল’র ড্রাফট
আগামী ২৪শে সেপ্টেম্বর রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে অনুষ্ঠিত হবে এবারের বিপএল’র নিলাম। দেশি-বিদেশি ক্রিকেটারদের তালিকা থেকে ফ্র্যাঞ্চাইজিরা নিজ নিজ দল গুছিয়ে নিবে। তবে এরই মধ্যে সবগুলো দলই রিটেনশন ও সরাসরি চুক্তি ক্রিকেটারদের দলে ভিড়াতে শুরু করেছে। দেশের তারকা ক্রিকেটারদের মধ্যে সাকিব খেলবেন রংপুরে। আর এবার ফরচুন বরিশালের হয়ে খেলবেন তামিম ইকবাল। একই দলে আছেন দেশের আরেক তারকা মাহমুদউল্লাহ রিয়াদ। আর এবারো সিলেটের হয়ে মাঠ মাতাবেন দেশের অন্যতম সেরা সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলবেন তরুণ তারকা তাওহীদ হৃদয়। মুশফিকুর রহীমের ঢাকায় খেলার কথা শোনা যাচ্ছে। পেসার তাসকিন আহমেদ ও শরিফুল ইসলামকে এরই মধ্যে ঢাকা দলে ভিড়িয়েছে বলে জানা গেছে। তবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স তিন ক্রিকেটারকে রিটেইন করলেও এখনো সরাসরি চুক্তিতে দেশীয় কোনো ক্রিকেটার দলে যুক্ত করেনি।

 

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status