ঢাকা, ১৬ জুন ২০২৪, রবিবার, ২ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৯ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

দেশ বিদেশ

বিএনএনআরসি’র এএমআর মাল্টি-স্টেকহোল্ডার পার্টনারশিপ প্ল্যাটফর্মে যোগদান

স্টাফ রিপোর্টার

(৯ মাস আগে) ১৫ সেপ্টেম্বর ২০২৩, শুক্রবার, ৫:৩২ অপরাহ্ন

mzamin

বাংলাদেশ এনজিও নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স মাল্টি-স্টেকহোল্ডার পার্টনারশিপ প্ল্যাটফর্মে যোগ দিয়েছে। প্ল্যাটফর্মের মূলমন্ত্র হল অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স (এএমআর) এর বিরুদ্ধে পদক্ষেপের জন্য একটি বিশ্বব্যাপী আন্দোলনকে জোরদার করা। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স হলো এমন একটি অবস্থা যা তখনই ঘটে, যখন কতিপয় ব্যাকটেরিয়া অ্যান্টিবায়োটিকের আক্রমণ থেকে বেঁচে থাকার ক্ষমতা অর্জন করে। এসব ব্যাকটেরিয়াকে বলা হয় অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়া। এরা অ্যান্টিবায়োটিকের উপস্থিতিতে অভিযোজিত হয়ে যায় বলে, নিজেদের স্বাভাবিক গতিতে  বেড়ে উঠতে ও বংশবিস্তার করতে পারে। ফলে মানুষ বা পশুর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পায়। আগে যে অ্যান্টিবায়োটিকের মাধ্যমে তাদের রোগ সেরে  যেত, এখন আর সেই অ্যান্টিবায়োটিকে তা সারে না, বরং ক্রমশ বৃদ্ধি পেতে থাকে। এসব রোগাক্রান্ত মানুষ বা পশু অন্য কারো উপস্থিতিতে হাঁচি-কাশি প্রভৃতির মাধ্যমে তাদের শরীরের অভ্যন্তরীণ অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়া অন্যদের মাঝেও ছড়িয়ে দেয়, এবং তারাও একই রকম দুরারোগ্য রোগে আক্রান্ত হয়। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব নেতৃবৃন্দ ও দেশগুলোকে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স এর আসন্ন সঙ্কট সম্পর্কে সতর্ক করেছেন। তিনি বলেন, আমরা মনে করি অ্যান্টিবায়োটিক (অ্যান্টিমাইক্রোবিয়াল প্রতিরোধের জন্য) এর প্রতিরোধ ক্ষমতা ফুরিয়ে যাচ্ছে এবং শীঘ্রই বিশ্ব আরেকটি জরুরি অবস্থার মুখোমুখি হতে পারে, যা বর্তমান কোভিড-১৯ মহামারির চেয়ে অনেক বেশি গুরুতর।

বিএনএনআরসি-এর উদ্যোগে দেশের চলমান কমিউনিটি রেডিওগুলোর মাধ্যমে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স এর আসন্ন সঙ্কট সম্পর্কে স্থানীয় পর্যায়ে সচেতনতা সৃষ্টি করছে। ইতোমধ্যে কমিউনিটি রেডিওগুলো সংশ্লিষ্ট অংশীজনদের অংশগ্রহণে উক্ত আলাপচারিতা আয়োজন ও সম্প্রচার করেছে। 

উল্লেখ্য, বিএনএনআরসি একটি গণমাধ্যম উন্নয়ন বিষয়ক সংস্থা যা ২০০০ সালে আত্মপ্রকাশ করে এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন এনজিও বিষয়ক ব্যুরো থেকে নিবন্ধিত হয়। এটি জাতিসংঘের ইকোনোমিক এন্ড সোশ্যাল কাউন্সিল এর বিশেষ পরামর্শক মর্যাদাপ্রাপ্ত সংস্থা এবং সংস্থাটি তথ্য সমাজ বিনির্মাণে অবদানের জন্য ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি জাতিসংঘের পুরস্কার-২০১৬ এর বিজয়ী এবং ২০১৭ এবং ২০১৯, ২০২০, ২০২১ এবং ২০২৩- এর চ্যাম্পিয়ন ।

 

বিজ্ঞাপন

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

   

দেশ বিদেশ সর্বাধিক পঠিত

মৌলভীবাজারে জাতীয় পার্টির সম্মেলন সম্পন্ন / ‘আমরা আওয়ামী লীগে নেই, বিএনপিতেও নেই

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status