ঢাকা, ২৫ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ মহরম ১৪৪৬ হিঃ

দেশ বিদেশ

মেডিকেল বর্জ্য ভাঙাড়ির দোকানে বিক্রি করছে সেবা সংস্থা

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে
১৫ সেপ্টেম্বর ২০২৩, শুক্রবার

চট্টগ্রাম নগরের হালিশহরের আনন্দবাজার টিজি কলোনিতে একটি ভাঙাড়ির কারখানা থেকে ৪৩ বস্তা মেডিকেল বর্জ্য জব্দ করেছে পরিবেশ অধিদপ্তর। এ ঘটনায় নগরীর মেডিকেল বর্জ্য সংগ্রহের দায়িত্বে থাকা ‘চট্টগ্রাম সেবা সংস্থার’ মালিক জমির উদ্দিনসহ ৩ জনের বিরুদ্ধে মামলা করেছে পরিবেশ অধিদপ্তর। গত বুধবার পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিদর্শক মো. মুহম্মদ আশফাকুর রহমান বাদী হয়ে বন্দর থানায়  এই মামলাটি দায়ের করেন। মামলার প্রধান আসামি জমির উদ্দিন সিটি করপোরেশনের প্যানেল মেয়র গিয়াস উদ্দিনের আপন ভাই। মামলার অপর দুই আসামি হলেন- ভাঙ্গারির কারখানার মালিক মো. তৈয়ব এবং কর্মচারী মো. তানভীর।
পরিবেশ অধিদপ্তর জানায়, গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার রাতে বন্দর থানাধীন টিজি কলোনিতে ভাঙ্গারির কারখানায় অভিযান চালায় পরিবেশ অধিদপ্তরের একটি দল। এ সময় তারা ১৫টি বড় বস্তা ও ছোট ২৮টিসহ ৪৩ বস্তা চিকিৎসা বর্জ্য জব্দ করে। জনস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ এসব বর্জ্য অনিরাপদ অবস্থায় মজুত ও প্রক্রিয়াকরণ করে সেখানে রাখা ছিল। তারা চিকিৎসা বর্জ্য মিশ্রিত সাধারণ বর্জ্য সিটি করপোরেশনের ডাম্পিং সাইটে অপসারণ না করে বিক্রি করে দিয়েছে। অভিযানের সময় ভাঙ্গারি দোকানের মালিককে ঘটনাস্থলে পাওয়া না গেলেও কর্মচারী তানভীরকে আটক করা হয় বলে জানায় পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা।
অভিযানের নেতৃত্ব দেয়া পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম মহানগরের উপ-পরিচালক মিয়া মাহমুদুল হক বলেন, সরকারি-বেসরকারি হাসপাতালগুলোর মেডিকেল বর্জ্য সংগ্রহ ও ধ্বংসের দায়িত্বে রয়েছে ‘চট্টগ্রাম সেবা সংস্থা’ নামে এই প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি হলুদ ও কালো রঙয়ের পলিথিনে করে চিকিৎসা-বর্জ্য সংগ্রহ করে।

বিজ্ঞাপন
অভিযানে গিয়ে হলুদ ও কালো রঙের এসব পলিথিন জব্দ করা হয়। যা থেকে চট্টগ্রাম সেবা সংস্থার সংগৃহীত চিকিৎসা বর্জ্য প্রতিষ্ঠানটির মাধ্যমে অবৈধ উপায়ে ভাঙ্গারির দোকানদারের কাছে বিক্রি করা হয়। স্থানীয় তদন্তেও এর প্রাথমিক সত্যতা পাওয়া গেছে।
 

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

   

দেশ বিদেশ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status