ঢাকা, ২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ শাওয়াল ১৪৪৫ হিঃ

রকমারি

আলাস্কা উপসাগরের বুকে রহস্যময় ‘সোনার ডিম’

মানবজমিন ডিজিটাল

(৭ মাস আগে) ১০ সেপ্টেম্বর ২০২৩, রবিবার, ৫:২৯ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:১৯ পূর্বাহ্ন

mzamin

নোয়া ওশান এক্সপ্লোরেশনের  (NOAA Ocean Exploration) গবেষকরা আলাস্কা উপসাগরের বুকে একটি  রহস্যময় 'সোনার ডিম'-এর মতো বস্তু খুঁজে পেয়েছেন, ফেডারেল সংস্থাটি তার অফিসিয়াল ওয়েবসাইটে একটি ব্লগ শেয়ার করে তথ্যটি জানিয়েছে । প্রাথমিকভাবে, নোয়া  অপরিচিত বস্তুটিকে 'হলুদ টুপি' হিসাবে উল্লেখ করেছিল কিন্তু তারা এটিকে এখন 'সোনার ডিম' বলে ডাকছে। সাদা স্পঞ্জের মধ্যে  এই মসৃণ, সোনার, গম্বুজ-আকৃতির বস্তুটি  যার ব্যাস ১০ সেন্টিমিটারের একটু বেশি, শক্তভাবে একটি পাথরের সাথে লেগে ছিল।  এর গোড়ার কাছে একটি ছোট গর্ত দেখা গেছে। ক্যামেরা জুম করার সাথে সাথে, বিজ্ঞানীরা এটি দেখতে পেয়ে স্তম্ভিত হয়েছিলেন। প্রাথমিকভাবে তারা এটিকে  একটি মৃত স্পঞ্জ ভেবেছিলেন। 

নোয়া এক্সপ্লোরেশনের এক অভিযান সমন্বয়কারী স্যাম ক্যান্ডিও বলেছেন, “গভীর সমুদ্র সত্যিই বিস্ময়কর। যদিও  আমরা 'সোনার ডিম' সংগ্রহ করে জাহাজে আনতে সক্ষম হয়েছিলাম, তবে আমরা এখনও এটিকে শনাক্ত করতে পারিনি যে এটির উৎপত্তিস্থল কোথায়”। অপরিচিত বস্তুটিকে এখন পরীক্ষাগারে নিয়ে গিয়ে অত্যাধুনিক সরঞ্জাম দিয়ে  বৈজ্ঞানিক পরীক্ষা নিরীক্ষা করে দেখবেন গবেষকরা। ক্যান্ডির মতে, এই আবিষ্কার প্রমাণ করে সমুদ্র সম্পর্কে জানতে এখনও অনেকটা পথ বাকি। অভিযানের সমন্বয়কারী আরও উল্লেখ করেছেন যে সোনার ডিমটি  একটি পরিচিত প্রজাতি, না নতুন প্রজাতি তা এখনও স্পষ্ট নয়।

বিজ্ঞাপন
তিনি বিশ্বাস করেন যে নতুন প্রজাতিটি  চিকিৎসা থেরাপি, ভ্যাকসিন, খাদ্যসহ বিভিন্ন দিকে মানুষের কাজে লাগতে পারে । গবেষকরা এখনও ‘সোনার ডিম’ -এর রহস্য উদঘাটনে কাজ করছেন।

সূত্র: livemint

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রকমারি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status