ঢাকা, ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ শাওয়াল ১৪৪৫ হিঃ

রকমারি

অ্যান্টার্কটিকার কাছে ২০ বাহু যুক্ত এলিয়েন-সদৃশ প্রাণি আবিষ্কার

মানবজমিন ডিজিটাল

(৮ মাস আগে) ১৪ আগস্ট ২০২৩, সোমবার, ৫:২৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৫:২৪ অপরাহ্ন

mzamin

সমুদ্র বিজ্ঞানীরা অ্যান্টার্কটিকার কাছে একটি নতুন প্রজাতির প্রাণির সন্ধান পেয়েছেন। একটি ফলের নামে তারা প্রাণিটির নামকরণ করেছেন।ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সামুদ্রিক জীববিজ্ঞানের অধ্যাপক গ্রেগ রাউস ইনসাইডারকে বলেন, অ্যান্টার্কটিক স্ট্রবেরি ফেদার স্টার হলো একটি সামুদ্রিক প্রাণী যার ২০টি ‘বাহু’ রয়েছে। এটি মোট ৮ ইঞ্চি পর্যন্ত লম্বা হতে পারে। রাউস গবেষক এমিলি ম্যাকলাফলিন এবং নেরিড উইলসনের সাথে নতুন প্রজাতির প্রাণিটি সম্পর্কে, গত মাসে ইনভার্টেব্রেট সিস্টেমেটিক্সে তাদের ফলাফল প্রকাশ করেছেন। এলিয়েনের মতো প্রাণিটিকে দূর থেকে স্ট্রবেরির মতো দেখায় না। কিন্তু আপনি যদি এর শরীরের কাছে আসেন-তাহলে  বাহুগুলির শীর্ষে একটি ছোট নাব দেখতে পাবেন। এর সাথে স্ট্রবেরির আকার এবং আকৃতির মিল রয়েছে।

এছাড়াও প্রাণীটির দেহে অজস্র শুঁড় রয়েছে। এদের বাহুগুলির সম্মুখে ছোট নখ রয়েছে যা সমুদ্রতলের মাটি ধরে রাখতে ব্যবহৃত হয়।   বাহুগুলির পালকগুলি ছড়িয়ে থাকে এবং প্রাণির গতিশীলতায় সহায়তা করে। নতুন পাওয়া প্রজাতির আনুষ্ঠানিক নাম হলো Promachocrinus fragarius. এটি ক্রিনোইডিয়া শ্রেণির অন্তর্গত।

বিজ্ঞাপন
যার মধ্যে রয়েছে তারামাছ, সামুদ্রিক আর্চিন এবং সামুদ্রিক শসা। ফ্র্যাগারিয়াস ল্যাটিন শব্দ "ফ্রাগাম" থেকে এসেছে যার অর্থ স্ট্রবেরি । কিন্তু এই প্রাণির আরও নমুনা খোঁজার জন্য দক্ষিণ মহাসাগর বরাবর অনুসন্ধান করে, অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীদের দল চারটি নতুন প্রজাতি শনাক্ত করেছে যা অ্যান্টার্কটিক ফেদার স্টার গোষ্ঠীর অধীনে পড়তে পারে।

রাউস বলেন, অ্যান্টার্কটিক স্ট্রবেরি ফেদার স্টার বিশেষভাবে এর ‘বাহু’র সংখ্যার কারণে আলাদা। অধিকাংশ ক্ষেত্রে এই গোত্রের প্রাণিদের ১০টি বাহু থাকে। এই আবিষ্কারের সাথে, গবেষকরা অ্যান্টার্কটিক স্ট্রবেরি ফেদার বিভাগের অধীনে আটটি প্রজাতির  সন্ধান পেলেন। গবেষণাপত্র অনুসারে, অ্যান্টার্কটিক স্ট্রবেরি ফেদার স্টার ভূপৃষ্ঠের ২১৫ ফুট থেকে প্রায় ৩,৮৪০ ফুট নীচে কোথাও পাওয়া গেছে।

সূত্র : সায়েন্স এলার্ট

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রকমারি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status