ঢাকা, ১৬ জুন ২০২৪, রবিবার, ২ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৯ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

রকমারি

ইতিহাসে দীর্ঘতম এবং সবচেয়ে ভারী শিশুর জন্মদাত্রী আনা বেটস

মানবজমিন ডিজিটাল

(১০ মাস আগে) ১৮ জুলাই ২০২৩, মঙ্গলবার, ৫:৪১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:৪৯ পূর্বাহ্ন

mzamin

আনা বেটসের কোলে জন্ম নেয়া(কানাডা ১৮৪৬-৮৮)রেকর্ড-ব্রেকিং শিশুর গল্পটি বেশ দুঃখজনক। ১৮৭৯ সালের ১৯ জানুয়ারী ৭ ফুট ১১ ইঞ্চির আনা একটি শিশু পুত্রের জন্ম দেন যে শিশু মাত্র ১১ ঘন্টা বেঁচে ছিল।

তার স্বল্প জীবন সত্ত্বেও,  "বেব" নামে পরিচিত শিশুটি  দুটি রেকর্ড তৈরী করে গেছে যা আজও  বিদ্যমান। বেব ছিলো ইতিহাসের দীর্ঘতম এবং সবচেয়ে ভারী শিশু । মার্কিন যুক্তরাষ্ট্রের ওহিওতে  জন্মগ্রহণকারী শিশুটির দৈর্ঘ্য ছিলো ২৮ ইঞ্চি এবং ওজন ৯.৯৮ কেজি। সাধারণত গড় নবজাতক শিশুপুত্রের দৈর্ঘ হয় ১৯-২০ ইঞ্চি এবং ওজন হয় ৩.৩ কেজি । যদিও আনার  স্বামী মার্টিন ভ্যান বুরেন বেটস  তাদের শিশুটিকে  সকল ক্ষেত্রে নিখুঁত  হিসাবে বর্ণনা করেছেন।

তিনি জানান, জন্মের পর তাদের শিশুটিকে  ছয় মাসের শিশুর মতো দেখতে লাগতো।" দুঃখজনকভাবে, "বেব" এই দম্পতির দ্বিতীয় সন্তান ছিল। আনা  ১৮৭২ সালের ১৯ মে  একটি কন্যা সন্তানের জন্ম দেন, যে  জন্মের সময় মারা যায়। বেবের মা সেই সময়ের একজন সুপরিচিত  ব্যক্তিত্ব ছিলেন। ১৮৪৬ সালের ৬আগস্ট কানাডার নোভা স্কটিয়াতে স্কটিশ অভিবাসীদের কাছে তিনি আনা  সোয়ান জন্মগ্রহণ করেন। রিপোর্ট মোতাবেক জন্মের সময় তার ওজন ছিল ১৮ পাউন্ড।

বিজ্ঞাপন
পরবর্তীতে তার উচ্চতা দাঁড়ায় ৭ ফুট ১১ ইঞ্চি, বর্তমান সবচেয়ে লম্বা নারী রুমেসা গেলগি (তুর্কিয়ে) থেকেও  দৈর্ঘ্যে বেশি। রুমেসার ৭ ফুট ০.৭ ইঞ্চি লম্বা। যদিও আনার থেকেও লম্বা নারী ছিলেন চীনের জেং জিনলিয়ান (১৯৬৪-১৯৮২), উচ্চতা ছিলো ৮ ফুট ১ ইঞ্চি। আনা ১৭ বছর বয়সে তার রেকর্ড-ব্রেকিং উচ্চতায় পৌঁছে সর্বকালের সবচেয়ে লম্বা কিশোরীর  রেকর্ডও করে রেখে গেছেন । চার বছর বয়সে তিনি ৪ ফুট ৬ ইঞ্চি  লম্বা ছিলেন এবং ছয় বছর বয়সে তিনি ৫ ফুট ৫ ইঞ্চিতে পৌঁছে যান, তার মায়ের চেয়ে লম্বা। আনার থেকে  তার স্বামী সামান্য খাটো ছিলেন ৭ ফুট ৯ ইঞ্চি। 

আনা নিউ ইয়র্ক সিটিতে আমেরিকান শোম্যান  পি.টি. বার্নামের  মিউজিয়ামে কাজ করতেন।  একবার মিউজিয়ামে আগুন লেগে যায়, অতিরিক্ত লম্বা হবার কারণে কোনোরকমে জানলা দিয়ে বাইরে বেরোতে সক্ষম হন তিনি। আনা এবং তাঁর স্বামী মার্টিন উভয়েই তাদের উচ্চতার কারণে বিখ্যাত হয়েছিলেন এবং সার্কাস দলের সাথে জুটি হিসাবে ভ্রমণ করে নিজেদের ক্যারিয়ার তৈরি করেছিলেন, তারা নিজেদের 'দ্য ট্যালেস্ট কাপল অ্যালাইভ' হিসাবে উল্লেখ করতেন । আজ অবধি, তারা ১৫ ফুট ৮ ইঞ্চির সম্মিলিত উচ্চতাসহ দীর্ঘতম বিবাহিত দম্পতির রেকর্ডটি ধরে রেখেছেন। ১৮৭১ সালের ১৭ জুন লন্ডনে প্রচুর দর্শকদের সামনে গাঁটছড়া বাঁধার আগে এই দম্পতি দুই বছর ধরে ডেট করেন।

সূত্র : গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রকমারি সর্বাধিক পঠিত

মা-বাবার বিরুদ্ধে মামলা/ 'অনুমতি না নিয়েই কেন জন্ম দিয়েছ?'

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status