ঢাকা, ২৫ জুন ২০২২, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৪ জিলক্বদ ১৪৪৩ হিঃ

শরীর ও মন

যদি নখের পাশ থেকে চামড়া উঠে

অধ্যাপক ডা. মোহাম্মদ আবদুল হাই
৭ জুন ২০২২, মঙ্গলবার

নখের চারপাশের চামড়াকে আমরা কিউটিকল বলি। ত্বকের এই অংশের বিশেষত্ব হচ্ছে, এটা এক ধরনের রাবার ব্যান্ডের মতো নখের সঙ্গে শক্তভাবে  লেগে থেকে নখের সুরক্ষা  দেয়।
নখের পাশের এই কিউটিকল নানা কারণে গুরুত্বপূর্ণ। প্রতিদিনের আমাদের কর্মযজ্ঞে হাতের আঙ্গুলগুলোর ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। নখের পাশের এই চামড়া একদিকে যেমন পরিবেশের বিভিন্ন  কেমিক্যাল এর কারণে প্রদাহের হয়, অন্যদিকে আমাদের কিছু ব্যক্তিগত অভ্যাসের কারণে সহজেই আঘাতপ্রাপ্ত হয়ে পড়েন।

নখের কিউটিকল থেকে skin tag বা ক্ষুদ্র ত্বকাংশ ওঠার বেশ কয়েকটি কারণের মধ্যে অন্যতম হলো- শুষ্ক ত্বক, অপরিষ্কার নখ, দাঁত দিয়ে নখ কামড়ানো, বারবার সাবান দিয়ে হাত ধোয়া ও পানির কাজ করা। অবশ্য কখনো কখনো শরীরে ভিটামিনের বা মিনারেলের অভাবে কারণে এ সমস্যা হতে পারে। 

এ সমস্যায় অনেকেই  ভোগেন। বেশির ভাগ  ক্ষেত্রেই এটি স্বাভাবিকভাবেই একসময় ঝরে পড়ে। তবে যখনই ওই চামড়া ছেঁড়ার চেষ্টা করা হয়, তখনই ঘটে অঘটন।
কিউটিকুলের ছোট্ট এই বাড়তি অংশ টেনে তুলতে গিয়ে অনেকেই বাড়তি চামড়া তুলে নিয়ে আসেন। তখনই শুরু হয় সমস্যার। প্রায় ক্ষেত্রেই তখন ওই জায়গায় ব্যথার সৃষ্টি হয়। আঙ্গুল দিয়ে  যেহেতু পানি সাবান সহ নানা জিনিস স্পর্শ করতে হয়, তাই সহজেই এ জায়গায় ইনফেকশন হতে পারে।

বিজ্ঞাপন
ইনফেকশন অনেক  ক্ষেত্রে পুরো আঙ্গুলের ডগায় ছড়িয়ে পড়তে পারে। যেহেতু ত্বকের এই অংশের স্থিতিস্থাপকতা কম, তাই সামান্য ইনফেকশন বা ফুলে যাওয়া বেশ ব্যথার কারণ হয়ে ওঠে।
তাই নখের চারপাশের চামড়ার পরিচর্যা জরুরি। 
করণীয়:
১.এই সমস্যা দেখলে প্রথমে সেই চামড়ার অংশ সাবধানে কেটে ফেলুন  নেইল কাটার দিয়ে। তবে  খেয়াল রাখবেন যেন ক্ষত সৃষ্টি না হয়।
২. কিছু চামড়া নখের মধ্যেও বেড়ে ওঠে।  সেগুলোও বেশ সাবধানে  ছেঁটে ফেলতে হবে। আর কখনো তা টেনে ছিঁড়তে যাবেন না। এতে সেখানে ব্যথা হতে পারে।
৩. নখ বেশি শুষ্ক থাকলে অলিভ অয়েল ব্যবহার করুন। এতে নখের আশপাশে চামড়া ওঠার সমস্যা কমবে।
৪. অনেক সময় নখের  কোণে ময়লা জমে যায়।  সেক্ষেত্রে হালকা গরম পানিতে হাত ও পা কিছুক্ষণ ডুবিয়ে রেখে তারপর ব্রাশ দিয়ে পরিষ্কার করে নিন।
৫. অতিরিক্ত পানির কাজ করবেন না। আর করলেও হ্যান্ড গ্লাভস ব্যবহার করুন। হাত  ধোয়ার পর পর্যাপ্ত ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে নখের আশপাশের ত্বক শুষ্ক হবে না।
৬. নখে নেইলপলিশ ব্যবহারের  ক্ষেত্রে সতর্ক থাকুন। এতে থাকা কেমিক্যাল নখ ও এর আশপাশের পাতলা ত্বকের জন্য ক্ষতির কারণ হতে পারে।
৭. দাঁত দিয়ে নখ কামড়ানোর অভ্যাস যাদের রয়েছে, অবশ্যই তাদেরকে তা পরিহার করতে হবে।

লেখক: (চর্ম, যৌন ও অ্যালার্জি রোগ বিশেষজ্ঞ), জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতাল, সিলেট। 

চেম্বার: ২২, স্টেডিয়াম মার্কেট, সিলেট। 
ফোন-০১৭১২-২৯১৮৮৭

 

শরীর ও মন থেকে আরও পড়ুন

শরীর ও মন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com