ঢাকা, ১৩ এপ্রিল ২০২৪, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ৩ শাওয়াল ১৪৪৫ হিঃ

রকমারি

মহাকাশের গ্রহগুলিতে পানি মেলার সম্ভাবনা ১০০ গুণ

মানবজমিন ডিজিটাল

(৯ মাস আগে) ১২ জুলাই ২০২৩, বুধবার, ১০:২৫ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৫:১৪ অপরাহ্ন

mzamin

একটি নতুন সমীক্ষা অনুসারে, মহাকাশের গ্রহগুলিতে পানি মেলার সম্ভাবনা ১০০ গুণ এবং চাঁদের সংখ্যাও শতগুণ হতে পারে। অনুসন্ধানের অর্থ হল মহাকাশ হয়তো প্রাণের সন্ধান মিলতে পারে আমাদের নীল গ্রহের মতো। পৃথিবীর মতো মহাকাশের অন্যান্য গ্রহগুলিতে ভূগর্ভস্থ মহাসাগর এবং হ্রদের জন্য সঠিক ভূতাত্ত্বিক পরিবেশ রয়েছে। 

গবেষণার ফলাফলগুলি পানি আবিষ্কারের সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করে। বৈজ্ঞানিক ফলাফলগুলি এম-বামন নামক ছোট তারাগুলির বিশ্লেষণ থেকে আসে - যা আমাদের সূর্যের চেয়ে অনেক বেশি ঠান্ডা। একটি মিডিয়া রিলিজে রাটজার্স বিশ্ববিদ্যালয়ের প্রধান গবেষক ড. লুজেন্দ্র ওঝা বলেছেন-' আমরা জানি যে তরল পানির উপস্থিতি জীবনের জন্য অপরিহার্য। আমাদের গবেষণা দেখায় যে এই পানি এমন জায়গায় পাওয়া যেতে পারে যে জায়গাটিকে আমরা খুব বেশি বিবেচনার মধ্যে রাখিনি। এটি উল্লেখযোগ্যভাবে এমন পরিবেশ খুঁজে পাওয়ার সম্ভাবনাকে বাড়িয়ে দেয় যেখানে জীবন বিকাশ লাভ করতে পারে।''

সমীক্ষায় দেখা গেছে যে কোনও গ্রহের পৃষ্ঠ হিমায়িত হয়ে গেলেও দুটি প্রধান উপায় রয়েছে যা নীচে পানিকে তরল করার জন্য যথেষ্ট তাপ তৈরি করতে পারে। ডঃ ওঝা বলেছেন- ''পৃথিবীবাসী হিসাবে, আমরা এই মুহূর্তে ভাগ্যবান কারণ আমাদের বায়ুমণ্ডলে তরল পানিকে পৃষ্ঠে স্থিতিশীল করার জন্য সঠিক পরিমাণে গ্রীনহাউস গ্যাস রয়েছে।'' যদি পৃথিবী তার গ্রিনহাউস গ্যাসগুলি হারাতে থাকে, তাহলে গড় বিশ্ব পৃষ্ঠের তাপমাত্রা প্রায় -১৮ ডিগ্রি সেলসিয়াস হবে এবং বেশির ভাগ পৃষ্ঠের তরল পানি সম্পূর্ণরূপে জমাট হয়ে যাবে। কয়েক বিলিয়ন বছর আগে, এটি আসলে আমাদের গ্রহের সঙ্গেও ঘটেছিল এবং পৃষ্ঠের তরল পানি সম্পূর্ণরূপে বরফে পরিণত হয়েছিল। এর মানে এই নয় যে পানি সর্বত্র সম্পূর্ণ কঠিন ছিল।

বিজ্ঞাপন
''উদাহরণস্বরূপ, পৃথিবীর গভীরে তেজস্ক্রিয়তার তাপ পানিকে তরল রাখতে যথেষ্ট গরম করতে পারে। আজও, আমরা অ্যান্টার্কটিকা এবং কানাডিয়ান আর্কটিকের মতো জায়গায় এটি ঘটতে দেখি, যেখানে হিমশীতল তাপমাত্রা থাকা সত্ত্বেও, তরল পানির বিশাল ভূগর্ভস্থ হ্রদ রয়েছে।

এছাড়াও ছায়াপথে প্রায় ১০০ বিলিয়ন নক্ষত্র রয়েছে- প্রতিটিতে কমপক্ষে একটি প্রদক্ষিণকারী গ্রহ রয়েছে। লক্ষ লক্ষ "গোল্ডিলক্স জোন"- রয়েছে যেখানে পানি তরল হিসাবে বিদ্যমান থাকতে সক্ষম। ডঃ ওঝা ব্যাখ্যা করেন, ''সৌরজগতে আপনি যে কয়েকটি চাঁদ খুঁজে পান (উদাহরণস্বরূপ, ইউরোপা বা এনসেলাডাস) তাদের ভূগর্ভস্থ তরল পানি  রয়েছে, যদিও তাদের উপরিভাগ সম্পূর্ণ হিমায়িত। এর কারণ হল শনি এবং বৃহস্পতির মতো গ্রহগুলিকে যে নক্ষত্রকে  প্রদক্ষিণ করে তাদের মহাকর্ষীয় প্রভাবে তাদের অভ্যন্তরটি ক্রমাগত মন্থন হতে থাকে। এটি জোয়ার-ভাটার উপর আমাদের চাঁদের প্রভাবের অনুরূপ, তবে অনেক বেশি শক্তিশালী। এটি আমাদের সৌরজগতে জীবন খোঁজার জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আমাদের গ্যালাক্সির প্রায় ৭০ শতাংশ নক্ষত্র হল এম-বামন, এবং বেশিরভাগ পাথুরে ও পৃথিবীর মতো এক্সোপ্ল্যানেটগুলি তাদের প্রদক্ষিণ করে।

আগে অনুমান করা হয়েছিল যে ১০০ নক্ষত্র প্রতি ১ টি পাথুরে গ্রহতে তরল পানি  থাকবে। নতুন মডেলটি দেখায় যে পরিস্থিতি সঠিক হলে, নক্ষত্র প্রতি ১ টি গ্রহে তরল পানি থাকতে পারে। তাই যতটা ভাবা হয়েছিলো তার থেকে শতগুণ বেশি তরল পানি খুঁজে পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। বরফাবৃত চাঁদে  নাসার প্রথম মিশন হবে ইউরোপা ক্লিপার, যা ২০২৪ সালে শুরুর সম্ভাবনা। ২০৩০ সালে এটি বৃহস্পতির চাঁদে পৌঁছাবে। বরফের চাদরের নিচে লুকিয়ে থাকা মহাসাগরের সম্ভাবনাও আরো প্রকট হচ্ছে। তবে প্রধান চ্যালেঞ্জ হল ভবিষ্যতের টেলিস্কোপ দ্বারা এই জায়গাগুলি সনাক্ত করার উপায়গুলি তৈরি করা, মনে করছেন আরেসিবোতে পুয়ের্তো রিকো বিশ্ববিদ্যালয়ের প্ল্যানেটারি হ্যাবিটিবিলিটি ল্যাবরেটরির পরিচালক প্রফেসর আবেল মেন্ডেজ। সৌরজগতের বাইরের অনেক পৃথিবী শীঘ্রই আমাদের প্রযুক্তির হাতের মুঠোয় আসতে পারে। এ পর্যন্ত চার হাজারের বেশি আবিষ্কৃত হয়েছে। NASA স্যাটেলাইট TESS আগামী দশকে আরো বেশি গ্রহ আবিষ্কার করবে বলে অনুমান করা হচ্ছে। ডাঃ ওঝা লিয়নে গোল্ডস্মিড জিওকেমিস্ট্রি কনফারেন্সে গবেষণাটি উপস্থাপন করেন।

সূত্র : studyfinds.org
 

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রকমারি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status