ঢাকা, ১৪ জুলাই ২০২৪, রবিবার, ৩০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ৭ মহরম ১৪৪৬ হিঃ

দেশ বিদেশ

জামায়াতের সমাবেশ নিয়ে যা ভাবছে ডিএমপি

শুভ্র দেব
৯ জুন ২০২৩, শুক্রবারmzamin

আগামীকাল শনিবার জামায়াতের সমাবেশ করার আবেদন পর্যালোচনা করছে ঢাকা মহানগর পুলিশ। প্রথমবার দলটির আবেদন নাকচ করে দেয়ার পর মঙ্গলবার দলটি ফের সমাবেশের অনুমতির জন্য আবেদন করেছে। ডিএমপি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা তাদের আবেদনের প্রেক্ষিতে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সঙ্গে কথা বলে মতামত নিয়েছেন। কিন্তু সবাই নাশকতা ও বিশৃঙ্খলার শঙ্কায় অনুমতি না দেয়ার পক্ষে মত দিয়েছেন। এমনকি ডিএমপি’র মাঠ পর্যায়ের কর্মকর্তারাও সমাবেশের পক্ষে মত দিচ্ছেন না। তবে এখনও অনুমতি দেয়া বা না দেয়া নিয়ে ডিএমপি’র পক্ষ থেকে খোলাসা করে কিছু বলা হয়নি। ডিএমপি’র নির্ভরযোগ্য সূত্রগুলো বলছে, সমাবেশ ১০ তারিখ তাই এখনও হাতে সময় রয়েছে। এর ভেতরে আরও যাচাই-বাছাই করা হবে। বিশেষ করে দলটি সমাবেশের নামে নাশকতামূলক কোনো কর্মকাণ্ড করার পরিকল্পনা আছে কিনা সেটি খতিয়ে দেখা হচ্ছে। জামায়াতে ইসলামীকে বিক্ষোভ সমাবেশের অনুমতি নিয়ে গতকাল স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, যারা রাজনীতি করেন তাদের রাজনৈতিক অধিকার রয়েছে সভা-সমাবেশ করার।

বিজ্ঞাপন
তারা তাদের মতামত প্রদর্শন করবে, জানাবে এটাইতো স্বাভাবিক। 

আমি যতদূর জানি, জামায়াতে ইসলামী এখন নির্বাচন কমিশনের স্বীকৃত একটি দল নয়। কাজেই এ বিষয়ে আমাদের ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার নিরূপণ করবেন। এখানে সমাবেশ করতে দিলে কোনো নাশকতা বা বিশৃঙ্খলার সম্ভাবনা রয়েছে কিনা। এরপরই তারা সিদ্ধান্ত দেবেন। ডিএমপি’র যুগ্ম কমিশনার (অপারেশন্স) বিপ্লব কুমার সরকার মানবজমিনকে বলেন, জামায়াতের পক্ষ থেকে যে আবেদনটি করা হয়েছে সেটি কমিশনার গ্রহণ করেছেন। এখন সকল দিক বিবেচনা করে তিনি সিদ্ধান্ত জানাবেন। কি সিদ্ধান্ত দেবেন সেটির অপেক্ষা করছি আমরা। তার পরবর্তী বিষয়গুলো পরবর্তী সিদ্ধান্তে আসবে। অনুমতি না পেয়েও যদি সমাবেশ করে জামায়াত তবে পুলিশের ভূমিকা কি থাকবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি কেউ পাবলিক বা প্রাইভেট প্রোপার্টির ক্ষতি সাধন করে এবং জনসাধারণের নিরাপত্তার জন্য  হুমকির কারণ হয়ে দাঁড়ায় যখন যে মাত্রায় আইন প্রয়োগ করা দরকার সেটি করবো।  সংশ্লিষ্টসূত্রগুলো বলছে, শনিবার জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেটে বিক্ষোভ সমাবেশ করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জামায়াতে ইসলামী। 

তিন দফা দাবিতে বড় সমাবেশ করার জন্য দলটির নীতি-নির্ধারণী পর্যায় থেকে সকল পর্যায়ের নেতাকর্মীদের বার্তা দেয়া হয়েছে। এর আগে ৫ই জুন কর্মদিবস থাকার কারণে তাদের সমাবেশ করার অনুমতি দেয়নি পুলিশ। তাই এবার ছুটির দিন শনিবার দেখে তারা অনুমতির আবেদন করেছে। দলটি আশা করছে ডিএমপি তাদের এবার অনুমতি দেবে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিরোধ, আমীরে জামায়াত ডা. শফিকুর রহমানসহ জাতীয় নেতা ও আলেম-ওলামাদের মুক্তি এবং তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রতিষ্ঠার দাবিতেই সমাবেশ করতে চায় দলটি। শনিবার দুপুরে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেটে সমাবেশ ও মিছিল করার অনুমতি চেয়ে গত মঙ্গলবার বিকালে জামায়াতের ৮ সদস্যের প্রতিনিধিদল মিন্টো রোডের ডিএমপি কার্যালয়ে গিয়ে আবেদনপত্র জমা দেন। একই দাবিতে গত ২৯শে মে পুলিশের কাছে বিক্ষোভ কর্মসূচি পালনের অনুমতি চাইতে গিয়ে আটক হয়েছিলেন জামায়াতে ইসলামীর চার নেতা। পরে যাচাই-বাছাই শেষে তাদেরকে ছেড়ে দেয়া হয়েছিল। 

এদিকে শনিবার জামায়াতের বিক্ষোভ সমাবেশ ঘিরে ধরপাকড় শুরু হয়েছে। মঙ্গলবার রাতে বনানী থানা জামায়াতের আমীর তাজুল ইসলাম ও সেক্রেটারি মাওলানা রাফিসহ ১০ জনকে আটক করেছে পুলিশ। ওয়্যারলেস গেটের নবাবী রেস্টুরেন্ট থেকে তাদের আটক করে বুধবার পুলিশ বাদী মামলায় তাদেরকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে। বনানী থানার উপ-পুলিশ পরিদর্শক (এসআই) সাইদুল ইসলাম মামলায় উল্লেখ করেন, আসামিরা পরস্পর যোগসাজশে বর্তমান সরকারকে উৎখাত ও পতনের লক্ষ্যে জনসাধারণ, সরকারি স্থাপনা ও যানবাহনে নাশকতামূলক কর্মকাণ্ডের লক্ষ্যে ষড়যন্ত্র করছিলেন। বনানী ওয়্যারলেস গেটের নবাবী রেস্টুরেন্টে বৈঠকে মিলিত হয়েছিলেন তারা। সেখান থেকে রাতে তাদের আটক করা হয়।

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

   

দেশ বিদেশ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status