ঢাকা, ২৫ মে ২০২৪, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিঃ

বাংলারজমিন

অভিন্ন ডিগ্রি চালুর দাবিতে বাকৃবি’র ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থীদের বিক্ষোভ

বাকৃবি প্রতিনিধি
৬ জুন ২০২৩, মঙ্গলবার

সম্প্রতি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রকাশিত এক প্রজ্ঞাপনে নন-ক্যাডার নিয়োগ বিধিমালায় নির্দিষ্ট কয়েকটি পদে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ডিগ্রিধারীদের আবেদনের সুযোগ না দেয়ায় ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থীরা। এর প্রতিবাদে গতকাল দুপুর ১২টার দিকে ‘এক দেশ, এক ডিগ্রি’ চালুর দাবিতে বিক্ষোভ মিছিল করে তারা। পাশাপাশি প্রকাশিত গেজেট সংশোধন করার জোর দাবি জানানো হয়। জানা যায়, গত ৩০শে মে গণপ্রজতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রকাশিত প্রজ্ঞাপনে প্রাণিসম্পদ অধিদপ্তরের (ক্যাডার বহির্ভূত গেজেটেড কর্মকর্তা এবং নন-গেজেটেড কর্মচারী) নিয়োগ বিধিমালা-২০২৩ প্রকাশ করা হয়েছে। 

প্রকাশিত গেজেটে জ্যু অফিসার, সহকারী ব্যবস্থাপক, সম্প্রসারণ কর্মকর্তা, পোল্ট্রি ডেভেলপমেন্ট অফিসার, অ্যানিমাল প্রোডাকশন অফিসার, পশুপালন কর্মকর্তা পদগুলোতে ভেটেরিনারি সাইন্স এন্ড অ্যানিম্যাল হাজব্যান্ড্রি ডিগ্রিধারীদের আবেদনের যোগ্যতার কথা বলা হয়। কিন্তু ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ডিগ্রিধারীদের আবেদনের সুযোগ রাখা হয়নি প্রকাশিত গেজেটে।

প্রকাশিত গেজেট প্রত্যাখান করে বিক্ষোভ মিছিল করেছে বাকৃবি’র ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের আমতলা ও উপাচার্যের বাসভবনের সামনে বিক্ষোভ মিছিল করে তারা সারা দেশে অভিন্ন ডিগ্রি চালুর দাবি জানান। একই সঙ্গে প্রকাশিত প্রজ্ঞাপন বাতিল করে উক্ত পদ সমূহে ডিভিএম ডিগ্রিধারীদের আবেদনের সুযোগ দিয়ে নতুন প্রজ্ঞাপনের দাবি জানানো হয়। দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য বাকৃবিতে ভেটেরিনারি অনুষদের সকল ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দেন শিক্ষার্থীরা। 

বাকৃবি ভেটেরিনারি অনুষদীয় ছাত্র সমিতির সহ-সভাপতি মো. শাহরিয়ার খন্দকার বলেন, ভেটেরিনারিয়ানদের অস্তিত্ব সংকটের প্রশ্নে একচুল পরিমাণ ছাড় দেয়া হবে না। ‘এক দেশ, এক ডিগ্রি’ আমাদের এই যৌক্তিক দাবি মানতে হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দেলন চালিয়ে যাবো এবং অনুষদের সকল ক্লাস পরীক্ষা বন্ধ থাকবে।

প্রসঙ্গত, বাকৃবি’র ভেটেরিনারি অনুষদ থেকে ডিভিএম (ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন) ও পশুপালন অনুষদ থেকে বিএসসি ইন অ্যানিম্যাল হাজব্যান্ড্রি নামে দুইটি পৃথক ডিগ্রি প্রদান করা হয়।

বিজ্ঞাপন
বর্তমানে দেশের ৭টি  বিশ্ববিদ্যালয়ে ডিভিএম ডিগ্রি ও ৩টি বিশ্ববিদ্যালয় থেকে বি.এসসি. ইন ভেটেরিনারি সায়েন্স এন্ড অ্যানিম্যাল হাজব্যান্ড্রি ডিগ্রি প্রদান করা হয়। ফলে সমন্বিত ডিগ্রিধারী একজন শিক্ষার্থী চাকরি ক্ষেত্রে দুই ডিগ্রির সুবিধা পাচ্ছেন।

বাংলারজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বাংলারজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status