ঢাকা, ২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ শাওয়াল ১৪৪৫ হিঃ

রকমারি

নতুন গবেষণা: গ্যালাক্সিতে কয়েক মিলিয়ন বাসযোগ্য গ্রহ থাকতে পারে

মানবজমিন ডিজিটাল

(১০ মাস আগে) ২ জুন ২০২৩, শুক্রবার, ১২:২৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:৫৪ পূর্বাহ্ন

mzamin

সূর্য একটি নক্ষত্র ঠিকই কিন্তু এটি গ্যালাক্সির একমাত্র নক্ষত্র নয়। নতুন গবেষণায় দেখা গেছে, আমাদের গ্যালাক্সির বেশিরভাগ নক্ষত্র সূর্যের চেয়ে উল্লেখযোগ্যভাবে ছোট এবং লাল যেগুলিকে M dwarfs নামে ডাকা হয়। সেগুলি বাসযোগ্য হতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা। কেপলার মিশনের তথ্যের একটি নতুন পুনঃবিশ্লেষণ দেখায় যে M dwarfs চারপাশের এক-তৃতীয়াংশ গ্রহ জীবনের জন্য উপযুক্ত হতে পারে - যার অর্থ একা মিল্কিওয়েতেই কয়েক মিলিয়ন বাসযোগ্য গ্রহ রয়েছে। 

বিশ্লেষণের জন্য, ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানীরা ইউরোপীয় স্পেস এজেন্সির গায়া উপগ্রহ থেকে নতুন তথ্য অন্তর্ভুক্ত করেছেন, যা এক্সোপ্ল্যানেটের কক্ষপথের ওপর নির্ভর করে সঠিকভাবে তারার দূরত্ব এবং গতি পরিমাপ করে। গবেষকরা প্রতিটি কক্ষপথের একটি প্যারামিটার খুঁজতে চেয়েছিলেন যা eccentricity নামে পরিচিত, এটি তার নক্ষত্রের চারপাশে গ্রহের পথটি কতটা প্রসারিত তার একটি পরিমাপ। ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানের স্নাতক ছাত্রী এবং গবেষণার প্রধান লেখক শিলা সেগার এক বিবৃতিতে বলেছেন, "দূরত্বটিই আসলে মূল গবেষণার অংশ যা আমরা এতদিন বিশ্লেষণ করতে পারিনি।" M dwarfs চারপাশের গ্রহগুলি বড় অদ্ভুত - এগুলি বেশ দীর্ঘ,  কক্ষপথ ডিম্বাকৃতির। যদি তারা নক্ষত্রদের কাছাকাছি চলে আসে তবে উত্তাপে ঝলসে পর্যন্ত যেতে পারে, যাকে জোয়ার উত্তাপ বা Tidal heating বলা হয়। Tidal heat গ্রহের অস্থির কক্ষপথ দ্বারা সৃষ্ট হয়, যা নক্ষত্রের মাধ্যাকর্ষণ দ্বারা প্রভাবিত। ঠিক যেমন আপনার হাত ঘষলে, ঘর্ষণ থেকে তাপের উৎপত্তি হয়।  

যদি খুব বেশি তাপ থাকে, তাহলে একটি গ্রহের বুকে পানি থাকার সম্ভাবনা কম, তবে তার পৃষ্ঠে প্রাণের বিকাশের সম্ভাবনা থাকে।

বিজ্ঞাপন
যদি কোনো গ্রহ M dwarf এর থেকে দূরে থাকে তবে সেটি খুব ঠান্ডা হবে, জীবনের জন্য প্রয়োজনীয় উষ্ণতার অভাব থাকবে সেখানে। অতএব বাসযোগ্য হওয়ার জন্য M dwarf এর চারপাশের এক্সোপ্ল্যানেটগুলিকে তাদের নক্ষত্রের কাছাকাছি থাকতে হবে এমনকি তাদের কক্ষপথটি বৃত্তাকার না হলে সেগুলি Tidal heating এর ঝুঁকিতে পড়বে। কেপলার স্পেস টেলিস্কোপ দ্বারা আবিষ্কৃত বেশ কয়েকটি এক্সোপ্ল্যানেটের জন্য তাদের নতুন-ও-উন্নত পরিমাপের মাধ্যমে, সেগার এবং ব্যালার্ড দেখতে পান যে M dwarf চারপাশের দুই-তৃতীয়াংশ গ্রহ তাদের হোস্ট নক্ষত্রের তাপ দ্বারা বিধ্বস্ত হবে, তাদের বাসযোগ্যতার সম্ভাবনা নষ্ট হয়ে যাবে। তবে তথাকথিত গোল্ডিলক্স অঞ্চলে এক-তৃতীয়াংশ গ্রহে তরল পানি তাত্ত্বিকভাবে বিদ্যমান থাকতে পারে। সেগার বলেন, "আমি মনে করি এই ফলাফলটি এক্সোপ্ল্যানেট গবেষণার পরবর্তী দশকের জন্য সত্যিই গুরুত্বপূর্ণ, কারণ বিশ্ববাসীর নজর এখন এই নক্ষত্রগুলির দিকে ধাবিত হচ্ছে। এই নক্ষত্রগুলি ছোট গ্রহগুলির সন্ধান দিতে পারে। যেখানে ধারণা করা যায় যে এখানে তরল পানি থাকতে পারে এবং তাই গ্রহটি বাসযোগ্য হতে পারে।'' গবেষণার ফলাফলটি ৩০মে PNAS জার্নালে প্রকাশিত হয়েছে।

সূত্র : লাইভ সায়েন্স

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রকমারি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status